default-image

কিছুদিন পরপর আমির খানের একমাত্র মেয়ে ইরা খান আলোচনায় আসেন একেকটি ইনস্টাগ্রাম পোস্টের মাধ্যমে। অক্টোবরের ১০ তারিখ ছিল বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। একটা ইনস্টাগ্রাম পোস্টে ভিডিও বার্তায় ইরা জানান, চার বছরের বেশি সময় ধরে বিষণ্নতায় ভুগছেন তিনি। তখন আরেক বলিউড তারকা কঙ্গনা রনৌত সেই পোস্টটি শেয়ার করে ‘আমির খান’কে খোঁচা দিয়ে লেখেন, অল্প বয়সে মা–বাবার বিচ্ছেদ হলে সন্তান তো বিষণ্নতায় ভুগবেই!

default-image

সেই মন্তব্যের কড়া জবাব দিলেন ইরা। নতুন ভিডিও বার্তায় জানালেন, তাঁর মা–বাবার বিচ্ছেদ হয়েছিল ঠিকই; কিন্তু সেই বিচ্ছেদ তাঁর মনে কোনো নেতিবাচক প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারেনি। কেননা, বিচ্ছেদের পরেও বন্ধু ছিলেন তাঁর বাবা আমির খান ও মা রীনা দত্ত। ইরা তাঁর ভিডিও বার্তায় বলেন, ‘বিচ্ছেদের পরেও আমার মা-বাবা খুব ভালো বন্ধু ছিলেন। জুনাইদ আর আমার লালনপালনের দায়িত্ব তাঁরা দুজনে ভাগাভাগি করে নিয়েছিলেন।

বিজ্ঞাপন

যখন কেউ আমাকে বলত, তোমার মা–বাবা আলাদা হয়ে গেছেন, শুনে খুব খারাপ লাগত। আমি এই কথা শুনে অবাক হয়ে যেতাম। আমি মনে মনে ভাবতাম, ওরা কেন এভাবে বলছে? মা–বাবার আলাদা হয়ে যাওয়া তো কোনো খারাপ ব্যাপার নয়।’

default-image

২৩ বছর বয়সী ইরা আরও বলেন, ‘মা–বাবার বিচ্ছেদ কখনো আমার ওপর খারাপ প্রভাব ফেলেনি। তাই আমার মন খারাপের সঙ্গে মা-বাবার বিচ্ছেদের কোনো সম্পর্ক নেই।’ এরপর ইরা বিষণ্নতার আসল কারণ জানান। মাত্র ১৪ বছর বয়সে যৌন হয়রানির শিকার হন তিনি। শুরুতে তিনি বুঝতেই পারেননি যে বিষয়টা কী। যারা তাঁর সঙ্গে এমন আচরণ করছে, তাঁরা ইচ্ছাকৃতভাবে এমন করছে কি না, তা-ও বুঝে উঠতে পারেননি তিনি।

default-image

ইরা বলেন, ‘প্রতিদিন যে আমার সঙ্গে এ রকম ঘটত, তা নয়। আর যারা আমার সঙ্গে এ রকম করছিল, তারা আমার পরিচিত। প্রায় এক বছর পর আমি বুঝতে পারি যে ওরা ইচ্ছা করে আমার সঙ্গে এ রকম করছে।

আমি মা-বাবাকে বিষয়টা জানিয়ে মেইল করি। আমার মা-বাবা দুজনেই দারুণভাবে ওই সময়টায় আমাকে সাহায্য করেন। আমার পাশে দাঁড়ান। তাঁদের সহায়তায় এই ঘটনা আমার জীবনে আর ঘটতে দিইনি। সেই ট্রমা আমি আমার জীবনকে থামিয়ে রাখতে দিইনি। আমি জীবনে “মুভ অন” করে যাই।’

default-image

কঙ্গনাও জানিয়েছিলেন, তিনি ১৬ বছর বয়সে প্রথম যৌন হয়রানির শিকার হন। তারপর বলিউডে আসার পর বেশ কয়েকবার তাঁকে একই ধরনের পরিস্থিতির মধ্য দিয়ে যেতে হয়েছে।

default-image

আমির খান ও রীনা দত্ত দম্পতির দুই সন্তান—ছেলে জুনাইদ আর মেয়ে ইরা। ২০০২ সালের ডিসেম্বরে রীনা দত্তের সঙ্গে দাম্পত্য সম্পর্কের ইতি টানেন আমির খান। এরপর মায়ের কাছেই আছেন জুনাইদ ও ইরা। ইরা ইতিমধ্যে বলিউডে নাম লিখিয়েছেন। কোনো ছবিতে অভিনয় নয়, সংগীত পরিচালক রাম সম্পতের সঙ্গে কাজ করছেন তিনি। গত ডিসেম্বরে ইরা নাটকের নির্দেশক হিসেবে যাত্রা করেছেন। ইতিমধ্যে তিনি নির্দেশনা দিয়েছেন মঞ্চনাটক গ্রিক নাট্যকার ইউরিপিডিসের ‘মেদেয়া’য়। গত বছরের ১৯ ডিসেম্বর ইরার পরিচালনায় এ নাটকের প্রথম মঞ্চায়ন হয় মুম্বাইতে।

default-image
বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0