জমানো টাকায় সোনা মহাপাত্রের তথ্যচিত্র

করোনা মহামারিতে কর্মহীন হয়ে পড়েছেন বহু মানুষ। সেই তালিকায় রয়েছেন শিল্পীরাও। ভারতীয় কণ্ঠশিল্পী সোনা মহাপাত্র সে কথা মনে করিয়ে দিয়ে জানালেন, তাঁর নিজেরও সঞ্চয় শেষ। তবে জমানো টাকাগুলো দিয়ে তিনি একটি সিনেমা বানিয়েছিলেন। সেটি এখন বিশ্বের বিভিন্ন উৎসবে প্রদর্শিত হচ্ছে বলে কিছুটা শান্তি পাচ্ছেন তিনি।

সোনা মহাপাত্র। ছবি: টুইটার

‘শাট আপ সোনা’ শিরোনামে একটি তথ্যচিত্র নির্মাণ করেছেন সোনা মহাপাত্র। এটি নির্মাণে তিনি ব্যয় করেছেন নিজের জমানো সব টাকা। টুইটে একটি সেলফি শেয়ার করে তিনি লিখেছেন, ‘দুঃখ অনিবার্য, দুর্ভোগ যেমন–তেমন। নিজেকে চাঙা রাখার চেষ্টা ইচ্ছেমতো। আমার ছবি #শাটআপসোনা বিশ্বের বিভিন্ন জায়গায় ঘুরছে এবং ফিল্ম ফেস্টিভ্যালে ঘুরছে, জিতছে। আমার সব সঞ্চয় এই সিনেমা বানাতে চলে গেছে। মহামারিতে রোজগার বন্ধ। জীবন চালাতে দিশেহারা।’

সোনা মহাপাত্রর জীবন নিয়ে ছবি ‘শাট আপ সোনা’র পোস্টার

দীপ্তি গুপ্ত পরিচালিত তথ্যচিত্র ‘শাট আপ সোনা’। সোনা মহাপাত্রের জীবনের কিছু অজানা গল্প উঠে এসেছে এই তথ্যচিত্রে। নিউইয়র্ক ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল ২০২২–এ ছবিটি পুরস্কারের জন্য মনোনীত হয়েছে। অন্যদিকে ভারতে কর্মহীন দিন কাটাচ্ছেন শিল্পী সোনা মহাপাত্র।

অবশ্য পরে আরেকটি টুইট করেছিলেন সোনা। সেখানে তিনি লিখেছেন, ‘এক টুইটে সব কথা বলা যায় না। সব পরিস্থিতি ব্যাখ্যা করা যায় না। সব অভিনেতা ও শিল্পী রোজগারহীন দিন কাটাচ্ছেন। যদিও আমি অনেকের চেয়ে অনেক দিক থেকে সৌভাগ্যবান। পরিবার নিয়ে নিরাপদে ও সুরক্ষিত আছি। বুঝিনি আগের টুইটটা এভাবে সাড়া ফেলে দেবে।’

সোনা মহাপাত্র। ছবি: ইনস্টাগ্রাম

সোনা মহাপাত্র ভারতীয় কণ্ঠশিল্পী, সংগীত পরিচালক ও গীতিকার। বলিউডের ছবিগুলোতে সোনা মহাপাত্রের গাওয়া বেশ কিছু জনপ্রিয় গান রয়েছে। ‘ফাকরি’, ‘বাজাতে রাহো’, ‘খুবসুরত’, ‘রামান রাঘব টু পয়েন্ট জিরো’, ‘হান্টার’সহ বেশ কিছু ছবিতে গান করেছেন তিনি। কোক স্টুডিওর জন্য তাঁর গাওয়া ‘রঙ্গবতী’ গানটি বিশেষ জনপ্রিয়তা পায়।