জালিয়ানওয়ালাবাগের হত্যাকাণ্ডের ছবি আমার চোখের সামনে ভেসে উঠেছিল

উধম চরিত্রে ইরফান খানের মতো দাপুটে অভিনেতাকে চেয়েছিলেন সুজিত, ইরফানের অকালমৃত্যুর পর এ চরিত্রের জন্য তিনি ভিকি কৌশলকে চূড়ান্ত করেন

২১ বছর আগে স্বাধীনতাসংগ্রামী সরদার উধম সিংয়ের ওপর একটা ছবি বানানোর স্বপ্ন দেখেছিলেন সুজিত সরকার। এ স্বপ্ন বুকে নিয়ে দিল্লি থেকে মুম্বাইতে এসেছিলেন তিনি। কিন্তু তখন এ ছবির জন্য কোনো প্রযোজক পাননি সুজিত। আজ তাঁর সেই স্বপ্ন পূরণ হলো। উধম চরিত্রে ইরফান খানের মতো দাপুটে অভিনেতাকে চেয়েছিলেন সুজিত। ইরফানের অকালমৃত্যুর পর এ চরিত্রের জন্য তিনি ভিকি কৌশলকে চূড়ান্ত করেন।

‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’ ছবিটি ভিকি কৌশলের ক্যারিয়ারের মোড় ঘুরিয়ে দিয়েছে। এবার ‘সরদার উধম’ তাঁর ক্যারিয়ারের নতুন পালক যোগ করল। আমাজন প্রাইম ভিডিওতে মুক্তি পেয়েছে ‘সরদার উধম’। ভিকি সম্প্রতি এক ভার্চ্যুয়াল সাক্ষাৎকারে ‘সরদার উধম’কে ঘিরে নানা কথা মেলে ধরেছেন প্রথম আলোর মুম্বাই প্রতিনিধির কাছে।

‘সরদার উধম’ ছবিতে ভিকি কৌশল

আড্ডার শুরুতেই ভিকি বলেন, ‘এ ছবিটি আমার জন্য স্পেশাল। ছবির চিত্রনাট্য শুনে আমার চোখে জল চলে এসেছিল। জালিয়ানওয়ালাবাগের সেই ভয়ংকর হত্যাকাণ্ডের ছবি আমার চোখের সামনে ভেসে উঠেছিল। আমি শুধুই ভাবতাম, আজ থেকে ১০০ বছর আগে ২০ হাজার মানুষ এ ঘটনার সাক্ষী ছিলেন। এ ভিড়ে শিশু, বৃদ্ধ, নারী—সবাই ছিলেন। জায়গাটা থেকে পালানোর তাঁদের শুধু একটা পথ খোলা ছিল, সেখান থেকে সৈনিকেরা তাদের ওপর ক্রমাগত গুলিবর্ষণ করছিল।’

‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’ ছবিটি ভিকি কৌশলের ক্যারিয়ারের মোড় ঘুরিয়ে দিয়েছে

আড্ডায় স্বাভাবিকভাবেই উঠে আসে ইরফান প্রসঙ্গ। ভিকি বলেন, ‘আমার কাঁধে অনেক বড় দায়িত্ব ছিল। কারণ, যে চরিত্রে ওনার অভিনয় করার কথা ছিল, সেই চরিত্রে আমি সুযোগ পেয়েছি। আমি যদি ইরফান খানের মতো ১ শতাংশ অভিনয়ও করে থাকতে পারি, তাতেই আমি ধন্য। এ ছবিটা ওনার প্রতি আমার এক ছোট শ্রদ্ধার্ঘ্য।’

সুজিত সরকারের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা বিষয়ে ভিকি বলেন, ‘সুজিতদার সঙ্গে কাজ করতে গিয়ে আমি অনেক কিছু শিখেছি। ওনার সামনে নিজেকে শূন্য পাত্র হিসেবে মেলে ধরেছিলাম, যাতে ওনার জ্ঞান দিয়ে নিজেকে পূর্ণ করতে পারি।’ ভিকি আরও জানান, সরদার উধমের চরিত্রটি করতে শারীরিকের চেয়ে মানসিক ধকল গেছে অনেক বেশি। আর এ চরিত্রে অভিনয় করার পর নিজের মধ্যে কিছু পরিবর্তন এসেছে।

রাশিয়ার হাড় হিম করা ঠান্ডায় শুটিং করেছিলেন ভিকি

এ বলিউড তারকা বলেন, ‘আমার মধ্যে এখন সংযম আর ধৈর্য অনেক। কারণ, এক ব্যক্তি জালিয়ানওয়ালাবাগের যন্ত্রণা আর রাগকে নিজের বুকের মধ্যে ২১ বছর ধরে চেপে রেখেছিলেন। লন্ডনে গিয়ে তিনি এর প্রতিশোধ নিয়েছিলেন। আর এর জন্য অসীম ধৈর্যের প্রয়োজন ছিল। আমার মধ্যেও সেই ধৈর্য এখন চলে এসেছে।’ ‘সরদার উধম’ ছবির মাধ্যমে উধম সিংয়ের এক দীর্ঘ সংগ্রাম তুলে ধরা হয়েছে। তাই এ ছবিতে ভিকিকে বিভিন্ন লুকে দেখা গেছে। চরিত্রের প্রয়োজনে তাঁকে ওজন বাড়াতে বা কমাতেও হয়েছে। ভিকি বলেন যে ২০ বছরের তরুণ থেকে ৪০ বছরের সরদার উধম হিসেবে পর্দায় নিজেকে তুলে ধরা অনেক চ্যালেঞ্জিং ছিল।

তিনি বলেন, ‘মাত্র দুই দিনের মধ্যে আমাকে ১৪ থেকে ১৫ কিলো ওজন কমাতে হয়েছে। এটা অত্যন্ত কঠিন কাজ ছিল। এ অংশের শুটিংয়ের পর আবার মাত্র ২৫ দিনের মধ্যে আমাকে ১৫ কিলো ওজন বাড়াতে হয়েছিল। উনি একেকটা দেশে একেক ধরনের লুক আর নাম নিতেন।

ভিকি কৌশল

আমাকে সেসব লুকের সঙ্গে মানাতে হয়েছিল। এ ছাড়া প্রস্থেটিক মেকআপের সাহায্যও নিয়েছিলাম।’ রাশিয়ার হাড় হিম করা ঠান্ডায় শুটিং করেছিলেন ভিকি। তাপমাত্রা ৫ থেকে মাইনাস ২৫-এর মধ্যে ঘোরাফেরা করত। আর তারই মধ্যে পাতলা একটি শার্ট পরে তাঁকে শুটিং করতে হয়েছে। ভিকি বলেন যে এ সময় প্রবল ঠান্ডায় দাঁতে দাঁত লেগে গেলেও তাঁকে স্বাভাবিক থাকতে হয়েছে।

জালিয়ানওয়ালাবাগের নির্মম হত্যাকাণ্ডের জন্য দায়ী পাঞ্জাবের সাবেক গভর্নর মাইকেল ও ডায়ারকে লন্ডনের মাটিতে গুলিতে করে হত্যা করেন সরদার উধম সিং। দীর্ঘ ২১ বছর নিজের মধ্যে রাগ পুষে রেখেছিলেন তিনি। অবশেষে লন্ডনের মাটিতে তা আগ্নেয়গিরির মতো ফেটে পড়ে।

২১ বছর আগে স্বাধীনতাসংগ্রামী সরদার উধম সিংয়ের ওপর একটা ছবি বানানোর স্বপ্ন দেখেছিলেন সুজিত সরকার

বাস্তবে ভিকি কোন কোন বিষয়ে রেগে যান, জানতে চাইলে তিনি হেসে ফেলেন, বলেন, ‘আমি যখন খুব ক্লান্ত থাকি, আর আমার খুব খিদে পায়—এ দুটি সময়ে আমার খুব রাগ হয়।’ ভিকির ঝুলিতে এখন দারুণ দারুণ সব ছবি। ধর্মা প্রোডাকশন আর যশ রাজ ফিল্মসের দুটি ছবিতে আছেন তিনি। এ ছাড়া মেঘনা গুলজারের নির্দেশনায় তিনি ‘স্যাম বাহাদুর’ ছবির শুটিং শুরু করবেন আগামী বছর।