তাঁরা মানিকজোড়, দুজনের সন্তানেরা বলিউড তারকা

সামাজিক যোগাযোগমাধ্যমে গতকাল বুধবার থেকেই ঘুরছে এই জুটির ছবি। বেশির ভাগই পুরোনো। তাঁদের দুজনকে বলা হয় মানিকজোড়। হঠাৎ এই মানিকজোড়ের ছবিগুলো ভাইরাল হওয়ার কারণ কী? গতকাল এ জুটির একজনের জন্মদিন ছিল। সে সূত্রে আজ বৃহস্পতিবার দেখব তাঁদের কিছু ছবি।

১ / ১৩
ভারতীয় বাণিজ্যিক ছবির অন্যতম সফল চিত্রনাট্যকার এ মানিকজোড়। তাঁরাই প্রথম চিত্রনাট্যকার, যাঁরা বলিউডে নিজেদের আলাদা পরিচিতি তৈরি করতে পেরেছিলেন, অর্জন করেছিলেন তারকা মর্যাদা।
২ / ১৩
বলিউড ফর্মুলা, ব্লকবাস্টার ফরম্যাটের ছবিতে তাঁদের জুড়ি মেলা ভার। তাঁরা সেলিম খান ও জাভেদ আখতার।
৩ / ১৩
লেখালেখিতে দুজনের কাজও ভাগ করা। সেলিম খান গল্প ও চরিত্র উন্নয়নের কাজটি করতেন, আর জাভেদ আখতার ছিলেন সংলাপে তুখোড়।
৪ / ১৩
৭০-এর দশকে ভারতীয় বাণিজ্যিক সিনেমায় বিপ্লব ঘটিয়েছিলেন সেলিম-জাভেদ। অনেক সফল বাণিজ্যিক ছবির নেপথ্যের কারিগর তাঁরা।
৫ / ১৩
সেলিম খানের প্রথম স্ত্রী সালমা। তাঁদের চার সন্তান: সালমান, আরবাজ, সোহেল ও আলভিরা। পরে ১৯৮১-তে অভিনেত্রী, নৃত্যশিল্পী হেলেনকে বিয়ে করেন সেলিম খান।
৬ / ১৩
৮৬ পূর্ণ করলেন সেলিম খান। আর সেই উপলক্ষে এক হয়েছিল খান পরিবারের সবাই। সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ছবিও শেয়ার করেছেন তাঁরা।
৭ / ১৩
জাভেদ আখতারের সঙ্গে সংসার করছেন অভিনেত্রী, সমাজকর্মী শাবানা আজমি। তবে শাবানার সঙ্গে সম্পর্কে জড়ানোর আগে থেকেই বিবাহিত ছিলেন জাভেদ। হানি ইরানি ও জাভেদ আখতারের দুই সন্তান জোয়া ও ফারহান আখতার।
৮ / ১৩
ভালো ক্রিকেট খেলতে পারতেন সেলিম খান। পাইলটের প্রশিক্ষণও নিয়েছিলেন।
৯ / ১৩
১৯৭১ থেকে ১৯৮৪ পর্যন্ত স্থায়ী হয়েছিল সেলিম-জাভেদের পার্টনারশিপ। এ সময়ে অনেক হিট ফিল্ম দিয়েছেন তাঁরা। তাঁদের আছে ২২টা হিন্দি আর ২টি কন্নড় সিনেমা।
১০ / ১৩
তাঁদের লেখা চিত্রনাট্যের ওপর ভর করেই অমিতাভ বচ্চন ‘অ্যাংরি ইয়ং ম্যান’ হিসেবে জনপ্রিয়তা পেয়েছিলেন।
১১ / ১৩
জাভেদ আখতারের একটা সিদ্ধান্তের জেরে এই দুই বন্ধুর মধ্যে দূরত্ব তৈরি হতে শুরু করে। দুজনে একসঙ্গে স্ক্রিপ্ট লিখতেন, সারা দিন একসঙ্গে কাজ করে যেতেন। এর মধ্যে সেলিম খানকে এক দিন ফিল্মের গান লেখার প্রস্তাব দিয়ে বসেন জাভেদ আখতার। জাভেদের প্রস্তাব, সেলিম-জাভেদ নামেই গান লিখবেন তিনি।
১২ / ১৩
এ প্রস্তাব সেলিম খানের একেবারেই পছন্দ হয়নি। কারণ, গান বিষয়ে তাঁর কোনো অভিজ্ঞতা ছিল না। আর যে কাজে তিনি এতটুকু শ্রম দিতে পারবেন না, তার ক্রেডিট কীভাবে নেবেন। এ কারণেই জাভেদের প্রস্তাব ফিরিয়ে দেন সেলিম।
১৩ / ১৩
তারপর জাভেদ আখতার এক দিন সরাসরি সেলিম খানকে বলে দিলেন, এবার তাঁরা আলাদা কাজ করলেই ভালো। সেই থেকে এই দুই বন্ধুর আলাদা পথ চলা শুরু।