তাঁর মধ্যে এক শিশুসুলভ সারল্য ছিল

প্রয়াত পণ্ডিত বিরজু মহারাজ একাধারে নাচ, তবলা ও কণ্ঠসংগীতে সমান পারদর্শী ছিলেন। আঁকতেন ছবিও। তিনি কত্থককে শুধু ভারতেই নয়, সারা বিশ্বে নতুন পরিচয় দিয়েছেন। এর পাশাপাশি বলিউডের প্রচুর ছবিতে কোরিওগ্রাফি করে সিনেমার জগতে দিয়েছেন নতুন রং।
নৃত্যের এই কিংবদন্তি শিল্পীর সান্নিধ্যে গুণমুগ্ধ হয়েছেন একাধিক বলিউড তারকা। তাঁদের মধ্যে অন্যতম হেমা মালিনী ও মাধুরী দীক্ষিত। মহারাজের ভীষণ প্রিয় দুই ‘ছাত্রী’। সোমবার সকালে যখন গুরুজির মৃত্যুসংবাদ পেলেন অভিনেত্রীদ্বয়, তখন কেউই আর ধরে রাখতে পারলেন না নিজেদের। টুইটারে জ্ঞাপন করলেন শোকবার্তা। মাধুরী বরাবরই বিরজু মহারাজের প্রিয় নৃত্যশিল্পী। তিনি বিশ্বাস করতেন যে মাধুরীও মীনা কুমারী ও ওয়াহিদা রেহমানের মতো একজন দুর্দান্ত নৃত্যশিল্পী।

পণ্ডিত বিরজু মহারাজ
খালেদ সরকার

মাধুরী দীক্ষিত তিন-তিনটি বলিউড সিনেমায় নাচের জন্য পণ্ডিত বিরজু মহারাজের কাছ থেকে তালিম নিয়েছিলেন। সোমবার টুইট করে লিখেছেন, ‘তিনি চলে গেলেন। রেখে গেলেন এক দল দুঃখী ভক্ত আর শিষ্যকে। কিন্তু তাঁর ঐতিহ্যকে আমরা এগিয়ে নিয়ে যাব। মহারাজজি আপনি আমাকে নম্রতা, শালীনতা বজায় রেখে নৃত্য-সম্পর্কিত যা কিছু শিখিয়েছেন, তার জন্য আপনাকে ধন্যবাদ। আপনাকে কোটি কোটি প্রণাম।’ এই বলিউড তারকা পণ্ডিতজির সঙ্গে তাঁর একটি ছবি শেয়ার করে লিখেছেন, ‘তিনি একজন কিংবদন্তি ছিলেন, কিন্তু তাঁর মধ্যে এক শিশুসুলভ সারল্য ছিল। তিনি আমার গুরু ছিলেন, আবার ভালো বন্ধুও ছিলেন। নাচ আর অভিনয়ের খুঁটিনাটি তিনি আমাকে শিখিয়েছেন। তবে তিনি তাঁর হাস্যরস দিয়ে আমাকে কখনো হাসাতে ভোলেননি।’

বলিউডের প্রবীণ অভিনেত্রী হেমা মালিনী বলেছেন, ‘রাষ্ট্রের এক প্রকৃত কিংবদন্তি শ্রী বিরজু মহারাজ। কত্থক নৃত্যশিল্পীর প্রয়াণে শোক ব্যক্ত করছি। তাঁর ঘুঙুর তাঁর পায়ে ততক্ষণ ছিল, যতক্ষণ না পর্যন্ত তিনি শেষনিশ্বাস ত্যাগ করেছেন। আমি সর্বদা কত্থকের মাধ্যমে তাঁকে সম্মান দিয়ে এসেছি। আর নাচের মঞ্চে তাঁর অভাব সব সময় বোধ করব।’

বিরজু মহারাজ সবচেয়ে বেশি মাধুরী দীক্ষিতের গানে কোরিওগ্রাফি করেছেন

অভিনেত্রী ম্রুণাল ঠাকুর পণ্ডিত বিরজু মহারাজের নাচের একটি ছবি পোস্ট করে তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। এই বলিউড অভিনেত্রী পণ্ডিতজির দ্বারা ভীষণ অনুপ্রাণিত ছিলেন। বলিউড নায়িকা কারিনা কাপুর খান এক ইনস্টা স্টোরির মাধ্যমে বিরজু মহারাজের প্রতি শেষ শ্রদ্ধা জ্ঞাপন করে তাঁর আত্মার চিরশান্তি কামনা করেছেন।