নাচের আড়ালে আছে অনেক যন্ত্রণা

নোরা ফতেহি
ছবি: সংগৃহীত

‘সাকি সাকি’ আর ‘দিলবর’ গানের সঙ্গে নেচে সাড়া ফেলে দিয়েছিলেন নোরা ফতেহী। ‘সত্যমেব জয়তে টু’ ছবির ‘কুসু কুসু’ গানে নেচে আবার ঝড় তুলেছেন নোরা। শিহরণ জাগানো এসব নাচের পেছনে যে লুকিয়ে আছে অনেক পরিশ্রম আর যন্ত্রণা, কয়জন রাখে তার খবর। যেমন ‘কুসু কুসু’ গানে নোরাকে এক সিমার বডিসুটের সঙ্গে ভেইল কেপ নেকলেস পরতে দেখা যাবে। আর এই পোশাক পরে নাচতে গিয়ে রীতিমতো অসুস্থ হয়ে পড়েছিলেন এই বলিউড তারকা। ভেইলের ওজন এতটাই বেশি ছিল যে নোরার গলায় চেপে বসেছিল নেকলেস। আর এই বলিউড রূপসীর গলায় এই ক্ষতের চিহ্ন স্পষ্ট। এই পোশাক পরে টানা ছয় ঘণ্টা শট দিয়েছিলেন নোরা।

নোরা ফাতেহি
ছবি: সংগৃহীত
আমার তখন মনে হচ্ছিল, কেউ আমার গলায় একটা দড়ি শক্তভাবে বেঁধে দিয়েছেন। আর ফ্লোর জুড়ে আমাকে কেউ টেনেহিঁচড়ে নিয়ে যাচ্ছে।
নোরা ফাতেহি
ছবি: সংগৃহীত

মিলাপ জাভেরি পরিচালিত ‘সত্যমেব জয়তে টু’ ছবির এই গানের শুটিং প্রসঙ্গে তিনি বলেন, ‘সেটে নানান ছোটখাটো সমস্যায় হামেশাই পড়তে হয়। নাচের সময় কখনো হাঁটুতে যন্ত্রণা হয়, আবার পায়ের পাতা কেটে রক্ত পড়ে। কিন্তু এই ছবির সেটে সবচেয়ে ভয়াবহ অভিজ্ঞতা হয়েছিল। নেকলেসটা এতটা আঁটো ছিল যে আমার গলায় গভীরভাবে চেপে বসেছিল। আর ভেইলের ওজন অত্যন্ত ভারী ছিল। এই সব পরে ক্রমাগত নাচতে নাচতে আমার গলায় এক গভীর ক্ষতের সৃষ্টি হয়েছিল।’

নোরা ফতেহি
ছবি: সংগৃহীত

নোরা এই দুর্বিষহ অভিজ্ঞতার প্রসঙ্গে আরও বলেন, ‘আমার তখন মনে হচ্ছিল, কেউ আমার গলায় একটা দড়ি শক্তভাবে বেঁধে দিয়েছেন। আর ফ্লোর জুড়ে আমাকে কেউ টেনেহিঁচড়ে নিয়ে যাচ্ছে। কিন্তু শুটিংয়ের জন্য আমাদের হাতে সময় ছিল কম। তাই দাঁতে দাঁত চেপে হাসিমুখে আমাকে এই গানের দৃশ্যটি টানা শুট করতে হয়েছিল। এই সিকোয়েন্সটা হওয়ার পর আমি বিরতি নিয়েছিলাম।’

ফটোশ্যুটে নৃত্যশিল্পী নোরা ফাতেহি
ছবি: সংগৃহীত

‘সত্যমেব জয়তে টু’ ছবিতে জন আব্রাহামকে তিনটি চরিত্রে অভিনয় করতে দেখা যাবে। এ ছবিতে তাঁর বিপরীতে আছেন দিব্যা খোসলা কুমার। ছবিটি ২৫ নভেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পেতে চলেছে।