default-image

বলিউডের খাতায় নোরা ফতেহি নাম লিখিয়েছিলেন নৃত্যশিল্পী হিসেবে। তাঁর নাচের তালে দুলে উঠেছিল বলিউড। ‘নাচ মেরি রানি’, ‘ও সাকি’, ‘দিলবার’ গানগুলোর সঙ্গে নাচ কাভার করে নিজের দিকে মনোযোগ ফিরিয়েছিলেন এই তরুণী। এবার নতুন গান ‘ছোর দেঙ্গে’তে একবারে ভিন্ন রূপে হাজির হলেন নোরা। সেখানে প্রতিশোধের আগুন জ্বালতে দেখা গেছে নোরাকে। সে গানে নাচের পাশাপাশি তাঁর অভিনয়ও প্রশংসা কুড়াচ্ছে। এ যেন প্রতিশোধের আগুন জ্বালিয়েও প্রশংসা কুড়ানো।

বলিউডে টিকে থাকতে চাইলে অভিনয় দক্ষতাও দরকার হবে। সেটা ভেবেই কি তবে ধীরে ধীরে অভিনয়ের দিকে হাঁটছেন নোরা? এই গান কিন্তু সে কথাই বলে। গানটিতে মডেল হিসেবে তাঁর উপস্থিতি, নেপথ্যের নৃত্যশিল্পী নোরাকেও ছাড়িয়ে গেছে। প্রেমের ফাঁদ পেতে প্রতিশোধ নেওয়ার এ গল্পে নোরাই যেন ছিলেন যথাযথ চরিত্রের অভিনয়শিল্পী। সম্পূর্ণ গানে অভিনয়, নাচ আর অভিব্যক্তিতে নোরা দেখিয়েছেন নিজের সেরাটা।

বিজ্ঞাপন
default-image

বলিউডের ‘কবির সিং’ ছবির ‘বেখায়ালি’–এর পরে ‘ছোর দেঙ্গে’ উপহার দিলেন সংগীত পরিচালক শচিত ও পরম্পরা। যোগেশ দুবের লেখা গানটিতে কণ্ঠ দিয়েছেন পরম্পরা ট্যান্ডন। গানটির সংগীতচিত্র নির্মাণ করেছেন অরবিন্দ খাইরা। তবে সবকিছু ছাড়িয়ে গানটিকে ঝলমলে করে তুলেছেন নোরা ফতেহি। গান প্রসঙ্গে নোরার বক্তব্য, অভিনয়শিল্পী হিসেবে ‘ছোর দেঙ্গে’ একটি নতুন অভিজ্ঞতা। এটা ছিল তাঁর জন্য ভীষণ চ্যালেঞ্জিং। তিনি বলেন, ‘গানের মূল ভাব নানাভাবে আমাকে প্রকাশ করতে হয়েছে। অভিব্যক্তি, চোখ, নাচ এবং অভিনয়—সবকিছুর সমন্বয়ে কাজ করতে হয়েছে। রজিত দেব গানটির কোরিওগ্রাফি করেছেন। দর্শকের জন্য এ ধরনের আয়োজন একেবারে নতুন অভিজ্ঞতা। গানের গল্পে আমার যন্ত্রণাটা আমি বুঝতে পেরেছি এবং পর্দায় সেটাকে ঠিকঠাক তুলে ধরার চেষ্টা করেছি।’

default-image

গানটি নিয়ে শচিত ও পরম্পরা জানিয়েছেন, সব ধরনের গান করতে ভালোবাসেন তাঁরা। কিন্তু এই গানটি তাঁদের জন্য ছিল চ্যালেঞ্জিং ও রোমাঞ্চকর। প্রতিটি গানই একজন শিল্পীর দিনরাত পরিশ্রমের ফল। ‘ছোর দেঙ্গে’ খুবই শক্তিশালী।
নোরা ফতেহি হিন্দি সিনেমার বেশ কিছু গান কাভার করেছেন। এবার শুরু করেছেন অভিনয়ে নিজেকে তুলে ধারার। শিগগিরই তাঁকে দেখা যাবে ‘ভুজ: দ্য প্রাইড অব ইন্ডিয়া’ ছবিতে। এই ছবিতে তাঁকে গুপ্তচর চরিত্রে দেখা যাবে। ছবিতে আরও অভিনয় করেছেন সঞ্জয় দত্ত, অজয় দেবগন ও সোনাক্ষী সিনহা।

বিজ্ঞাপন
বলিউড থেকে আরও পড়ুন
মন্তব্য করুন