বয়সে তরুণ কিন্তু জনপ্রিয়তা আকাশছোঁয়া। দক্ষিণ ভারতীয় অভিনেত্রী অনুপমা পরমেশ্বরন হুট করেই হয়ে গেলেন চলচ্চিত্র অভিনেত্রী। তখন মোটে বয়স ১৯। কমিউনিকেটিভ ইংলিশে পড়ছেন। এর মধ্যেই প্রথম ছবি ‘প্রেমাম’ মুক্তি পেল। আর যায় কোথায়! রাস্তাঘাটে ১৯ বছর বয়সী কলেজছাত্রীর পরিচয় এখন অভিনেত্রী। শুধু কি তাই! বক্স অফিসে ঝড় তুলল ছবিটি। আর অনুপমা জায়গা করে নিলেন ভক্তদের হৃদয়ে। আজ ১৮ ফেব্রুয়ারি, অনুপমার জন্মদিন।

default-image

যখন ১৯–এ

কেবল ‘শিশু’র তকমা থেকে মুক্তি পেয়েছেন। এখনো কলেজেই পড়েন। তখন প্রস্তাব আসে মালয়লাম ছবি ‘প্রেমাম’–এ অভিনয়ের। কোনো কিছু না ভেবেই ‘হ্যাঁ’ বলে দেন। সেই হ্যাঁ যে তাঁকে আকাশছোঁয়া জনপ্রিয়তা এনে দেবে, তা তিনিও ভাবেননি। নিভিন পউলির সঙ্গে ২০১৫ সালে মালয়লাম ভাষার এই ছবি বক্স অফিসে ঝড় তোলে। তারপর দক্ষিণি ছবির প্রস্তাবের স্রোত বয়ে যায় অনুপমার জীবনে। এই স্রোতের তোড়ে ভেসে যায় পড়ালেখা।

default-image

হতে চেয়েছিলেন ইংরেজিতে দক্ষ

তখন অনুপমা কলেজপড়ুয়া। চোখ ইংরেজিতে দক্ষ হওয়া। নিয়মিতই কলেজে যাচ্ছেন। এরই মধ্যে অপার সুযোগ নিয়ে হাজির হলো ‘প্রেমাম’। পড়ালেখা পাশে ঠেলে লুফে নিলেন এ প্রস্তাব। কলেজ পেরিয়ে স্নাতকে ভর্তি হয়েছিলেন কমিউনিকেটিভ ইংলিশে। কিন্তু মন যাঁর পড়ে আছে অভিনয়ে, তাঁর কী করে ইংরেজি গ্রামার নিয়ে বসে থাকতে ইচ্ছা করে! কলেজ পালালেন। আপতত অনুপমা পড়ালেখার পাট চুকে দিলেন। কলেজের রাস্তা এড়িয়ে হাঁটলেন স্টুডিওর দিকে। কারণ ‘প্রেমাম’–এর জনপ্রিয়তায় বস্তায় বস্তায় প্রস্তাব আসছে। তবে তিনি এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, পড়ালেখা তিনি শেষ করবেনই।

default-image
বিজ্ঞাপন

শুধু অভিনয় নয়, পরিচালনায়ও

‘প্রেমাম’ এর পরে মালয়লাম, তেলেগু, তামিল, কন্নড় ভাষার ছবি করছেন হাতভরে। ‘জেমস অ্যান্ড এলিস’, ‘প্রেমাম’ (তেলেগু), ‘কোডি’, ‘কৃষ্ণার্জুনা যুদ্ধাম’, ‘তেজ আই লাভ ইউ’, ‘মানিয়ারইলে অশোকান’সহ বেশ কিছু সিনেমা করেছেন এই অভিনেত্রী। ২০১৯ সালে ‘নটসারভোমা’ দিয়ে কন্নড় চলচ্চিত্র ইন্ডাস্ট্রিতে অভিষেক হয়। তাঁর বিপরীতে ছিলেন কন্নড় তারকা পুনিত রাজকুমার। ২০২০ সালে নেটফ্লিক্সের ছবি ‘মানিয়ারইলে অশোকান’ দিয়ে ওটিটিতে অভিষেক হয় এই অভিনেত্রীর। শুধু অভিনয় নয়, এই ছবিতে সহপরিচালকও ছিলেন অনুপমা। তাঁর স্বপ্ন ছিল চলচ্চিত্র নির্মাণের। এই ছবির প্রযোজক দুলকার সালমান সেই সুযোগ করে দেন। দুলকার আর অনুপমার বন্ধুত্ব কে না জানে!

default-image

প্রাণিপ্রেমী অনুপমা

প্রাণিপ্রেম অনুপমার আরেক গুণ। ঘরে আছে তাঁর অনেক বন্ধু। তবে তার কেউই মানুষ নয়। তিনটি কুকুর ছিল তাঁর। দুটি একটি বিশেষ ভাইরাসের আক্রমণে মারা যায়। সেই ভাইরাস নিয়ে সচেতনতার জন্য সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দিয়েছিলেন তিনি। অনুপমার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ঘুরে এলেও বোঝা যায় প্রাণীর প্রতি তাঁর টান কত। কখনো গরুকে খাবার দেওয়ার ছবি, তো বিড়ালের ছবি পোস্ট করেছেন এই অভিনেত্রী।

default-image

২০২১ সালে তিনটি ছবি হাতে আছে তাঁর। ‘ফ্রিডম@ মিডনাইট’ নামে ইউটিউব অরিজিনাল একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে অভিনয় করছেন। প্রযোজনা পরবর্তী অবস্থায় আছে ‘কুরুপ্পু’ ও ‘থালি পোগাথে’ নামের দুটো ছবি।

বলিউড থেকে আরও পড়ুন
মন্তব্য করুন