বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ছুটন্ত ষাঁড়কে কাবু করে কৌশলে খেলার পদ্ধতিকে তামিলনাড়ুতে বলে জাল্লিকাট্টু। জঙ্গলের পাশে একটা গ্রাম। বুনো ভাল্লুকসহ পশুদের আক্রমণের ভয়ে সতর্ক থাকে গ্রামবাসী। একদিন একটি উন্মত্ত মহিষ গ্রামে ঢুকে পড়ে। লন্ডভন্ড হয়ে যায় গ্রাম। শিশুরা তারস্বরে কাঁদছে। সবাই হাতে আগুন নিয়ে কয়েকটি দলে ভাগ হয়ে ছুটছে তো ছুটছে। এমন পরিস্থিতিতে মানুষ আর পশুর পার্থক্য ক্রমে লীন হয়ে আসে। মানুষ হয়ে ওঠে পশুর চেয়েও অধম।

default-image

ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়া জুরিবোর্ডের পক্ষ থেকে আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়েছে, ‘জাল্লুকাট্টি’ আঞ্চলিক ভাষার ছবি, ছোট্ট গ্রামের গল্প। কিন্তু গল্পটা যেকোনো দেশের, যেকোনো ভাষার, যেকোনো বর্ণের, ধর্মের। সবচেয়ে বড় কথা, যেকোনো সময়ের মানুষের কাছে সমান প্রাসঙ্গিক, একই অর্থ নিয়ে উপস্থিত। বার্তাটা অত্যন্ত আদিম আর মৌলিক। এই সিনেমার এই আন্তর্জাতিকতা আর তা উপস্থাপনায় পরিচালকের মুনশিয়ানা অত্যন্ত প্রশংসনীয়। কেননা, এটা মানুষের আত্মবিধ্বংসী অধঃপতনের গল্প।

২০১৯ সালের ৬ সেপ্টেম্বর ‘জাল্লিকাট্টু’ ছবিটি টরন্টো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শিত হয়। ২৪তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রশংসিত হয় ছবিটি। ৫০তম ভারতীয় চলচ্চিত্র উৎসবে সেরা পরিচালকের পুরস্কার পান এই ছবির পরিচালক। ২০১৯ সালের ৪ অক্টোবরে ভারতের কেরালায় মুক্তি পায় ছবিটি।  

default-image

৯২তম অস্কারে ভারত থেকে জোয়া আখতার পরিচালিত ‘গাল্লি বয়’ ছবিটি পাঠানো হয়। ভারত থেকে এখন পর্যন্ত কেবল ‘মাদার ইন্ডিয়া’ (১৯৫৭), ‘সালাম বোম্বাই!’ (১৯৮৮) আর ‘লগান’ (২০০১), এই তিন ছবি অস্কারের মনোনয়নের জন্য শর্ট লিস্টেড হয়েছিল। ৯৩তম অস্কার অনুষ্ঠিত হবে ২০২১ সালের ২৫ এপ্রিল।

বলিউড থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন