‘জালিকাট্টু’ ছবির দৃশ্য
‘জালিকাট্টু’ ছবির দৃশ্যসংগৃহীত

ভারতের ফিল্ম ইন্ডাস্ট্রিতে বলিউডের দাপটের কথা কে না জানে! তবে ৯৩তম অস্কারে সেরা বিদেশি ভাষার ছবির জন্য এ বছর ভারত থেকে যে ছবিটি পাঠানো হচ্ছে, সেটি কোনো হিন্দি সিনেমা নয়। ভারতের অস্কার কমিটি ২৭টি ছবিকে ‘শর্ট লিস্টেড’ করে কয়েক দফায় আলোচনা, পর্যালোচনা ও ভোটাভুটি করেছে। এর পরিপ্রেক্ষিতে মালয়ালম ভাষার ‘জাল্লিকাট্টু’ ছবিটিকে ভারত থেকে অফিশিয়ালি অস্কারে পাঠানোর সিদ্ধান্ত হয়েছে। দ্য ইকোনমিক টাইম, ফার্স্ট পোস্ট, টাইমস অব ইন্ডিয়া, মুম্বাই মিররসসহ অসংখ্য ভারতীয় গণমাধ্যম গুরুত্বের সঙ্গে প্রকাশ করেছে এই খবর।

default-image

নারী পাইলটের ওপর বায়োপিক ‘গুঞ্জন সাক্সেনা’, অ্যাসিডে আক্রান্ত নারীর জীবনের ওপর নির্মিত ‘ছপাক’, ম্যাথ জিনিয়াসের বায়োপিক ‘শকুন্তলা দেবী’, প্রিয়াঙ্কা চোপড়া অভিনীত আরেকটি বায়োপিক ‘দ্য স্কাই ইজ পিঙ্ক’, বৃদ্ধ নারীর জীবনের ভিন্ন গল্প ‘গুলাবো সিতাবো’, ‘চেক পোস্ট’, ‘সিরিয়াস মেন’, ‘ভোসলে’, ‘দ্য ডিসাইপল’-এর মতো প্রশংসিত ছবিকে পেছনে ফেলে অস্কার মনোনয়নের দৌড়ে জিতল ‘জাল্লিকাট্টু’। ষাঁড়ের লড়াইয়ের ওপর লেখক এস হরীশের লেখা ছোট গল্প ‘মাওইস্ট’।

default-image

এর ওপর ভিত্তি করেই ছবিটি পরিচালনা করেছেন লিজো জোস পেল্লিসারি। অ্যান্টনি ভার্গিজ, চেম্বন বিনোদ জোস, সবুমন আবদুসামাদ এবং শান্তি বলচন্দ্রন ছবির মুখ্য চরিত্রে অভিনয় করেছেন।

বিজ্ঞাপন

ছুটন্ত ষাঁড়কে কাবু করে কৌশলে খেলার পদ্ধতিকে তামিলনাড়ুতে বলে জাল্লিকাট্টু। জঙ্গলের পাশে একটা গ্রাম। বুনো ভাল্লুকসহ পশুদের আক্রমণের ভয়ে সতর্ক থাকে গ্রামবাসী। একদিন একটি উন্মত্ত মহিষ গ্রামে ঢুকে পড়ে। লন্ডভন্ড হয়ে যায় গ্রাম। শিশুরা তারস্বরে কাঁদছে। সবাই হাতে আগুন নিয়ে কয়েকটি দলে ভাগ হয়ে ছুটছে তো ছুটছে। এমন পরিস্থিতিতে মানুষ আর পশুর পার্থক্য ক্রমে লীন হয়ে আসে। মানুষ হয়ে ওঠে পশুর চেয়েও অধম।

default-image

ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়া জুরিবোর্ডের পক্ষ থেকে আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়েছে, ‘জাল্লুকাট্টি’ আঞ্চলিক ভাষার ছবি, ছোট্ট গ্রামের গল্প। কিন্তু গল্পটা যেকোনো দেশের, যেকোনো ভাষার, যেকোনো বর্ণের, ধর্মের। সবচেয়ে বড় কথা, যেকোনো সময়ের মানুষের কাছে সমান প্রাসঙ্গিক, একই অর্থ নিয়ে উপস্থিত। বার্তাটা অত্যন্ত আদিম আর মৌলিক। এই সিনেমার এই আন্তর্জাতিকতা আর তা উপস্থাপনায় পরিচালকের মুনশিয়ানা অত্যন্ত প্রশংসনীয়। কেননা, এটা মানুষের আত্মবিধ্বংসী অধঃপতনের গল্প।

২০১৯ সালের ৬ সেপ্টেম্বর ‘জাল্লিকাট্টু’ ছবিটি টরন্টো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শিত হয়। ২৪তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রশংসিত হয় ছবিটি। ৫০তম ভারতীয় চলচ্চিত্র উৎসবে সেরা পরিচালকের পুরস্কার পান এই ছবির পরিচালক। ২০১৯ সালের ৪ অক্টোবরে ভারতের কেরালায় মুক্তি পায় ছবিটি।  

default-image

৯২তম অস্কারে ভারত থেকে জোয়া আখতার পরিচালিত ‘গাল্লি বয়’ ছবিটি পাঠানো হয়। ভারত থেকে এখন পর্যন্ত কেবল ‘মাদার ইন্ডিয়া’ (১৯৫৭), ‘সালাম বোম্বাই!’ (১৯৮৮) আর ‘লগান’ (২০০১), এই তিন ছবি অস্কারের মনোনয়নের জন্য শর্ট লিস্টেড হয়েছিল। ৯৩তম অস্কার অনুষ্ঠিত হবে ২০২১ সালের ২৫ এপ্রিল।

বিজ্ঞাপন
মন্তব্য করুন