বিজ্ঞাপন
বিজ্ঞাপন

কানের এবারের আসরে ভারত আছে বেশ আগ্রহের জায়গায়। তাই এবার ভারতের তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ ঠাকুরের নেতৃত্বে যোগ দিচ্ছেন একদল ভারতীয় তারকা। এই তালিকায় আছেন অভিনেতা ও প্রযোজক আর মাধবন, অক্ষয় কুমার, সংগীত পরিচালক এ আর রহমান, অভিনেতা নওয়াজুদ্দিন সিদ্দিকী, পূজা হেগড়ে ও নয়নতারা। থাকবেন ভারতীয় সেন্সর বোর্ডের প্রধান প্রসূন যোশী, চলচ্চিত্রকার শেখর কাপুর ও মিউজিক কম্পোজার রিকি রাজ।

default-image

ভারত স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উদ্‌যাপন করছে। তারা শুরু করেছে ‘আজাদি কা অমৃত মহোৎসব’ অনুষ্ঠান। ভারত-ফ্রান্সের ৭৫ বছরের সম্পর্ককে উদ্‌যাপনের একটা অংশ করা হয়েছে কান চলচ্চিত্র উৎসবে ভারতকে আলাদাভাবে প্রাধান্য দিয়ে।
কান চলচ্চিত্র উৎসবের ফিল্মবাজার মার্শ দ্যু ফিল্মে প্রথমবারের মতো ভারতকে ‘কান্ট্রি অব অনার’ দেওয়া হয়েছে। এই সূত্রে পাঁচটি প্রকল্প উপস্থাপনের সুযোগ পাবে ভারত। পাশাপাশি ১০ জন প্রফেশনাল অ্যানিমেশন ডে’তে অংশগ্রহণ করবে।

এ ছাড়া উৎসবে বিশ্ব উদ্বোধনী হবে আর মাধবন পরিচালিত ছবি ‘রকেট্রি: দ্য নাম্বি ইফেক্ট’-এর। ছবিটি ভারতীয় বিজ্ঞানী নাম্বি নারায়ণকে নিয়ে তৈরি করা হয়েছে। ছবিটি দেখানো হবে ১৯ মে। এ ছাড়া ‘গোজ টু কানস’ সেকশনে উপস্থাপনের জন্য সুযোগ পেয়েছে পাঁচটি প্রকল্প।

default-image

এ ছাড়া অলিম্পিয়া নামে একটি পর্দাকে ২২ মে’র জন্য ভারতীয় সিনেমা প্রদর্শনী করতে রাখা হয়েছে। এখানে পাঁচটি সিনেমা দেখানো হবে। এ ছাড়া কানস ক্ল্যাসিকসে দেখানো হবে সত্যজিৎ রায়ের প্রতিদ্বন্দ্বী। এ ছাড়া কানে বিচারক হিসেবে থাকছেন দীপিকা পাড়ুকোন। তাঁকেও দেখা যাবে কান চলচ্চিত্র উৎসবের লালগালিচায়। এর আগে ঐশ্বরিয়া রাই, সোনাম কাপুর, মল্লিকা শেরাওয়াত, আমিশা প্যাটেল, সঞ্জয় লীলা বনসালি, অভিষেক বচ্চন, বিদ্যা বালান প্রমুখ।
উৎসব শুরু ১৭ মে। চলবে ২৬ মে পর্যন্ত। এবারের উৎসবে ভ্যাকসিন ও মাস্কের কোনো ঝামেলা থাকছে না।

বলিউড থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন