ভালোবাসা আগে, নাকি শ্রদ্ধা

সুস্মিতা সেন
ইনস্টাগ্রাম

‘আমার কাছে শ্রদ্ধাই দামি। আগে শ্রদ্ধা, তারপর ভালোবাসা। কারণ, ভালোবাসা এমন এক অনুভূতি, যা জীবনে আসে দ্রুত, চলেও যায় একইভাবে। যেখানে শ্রদ্ধা থাকে না, সেখানে ভালোবাসাও থাকে না।’ সুস্মিতার জীবনের এই বোধ চমকিত করেছে তাঁর অনুরাগীদের। সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে ভক্তদের সঙ্গে নানা কথার পসরা নিয়ে বসেছিলেন সাবেক মিস ইউনিভার্স বলিউড অভিনেত্রী সুস্মিতা সেন।
সম্প্রতি ইনস্টাগ্রামে সক্রিয় হয়ে উঠেছেন সুস্মিতা। তাঁকে পেয়ে ভক্তরাও নানা প্রশ্ন করতে থাকেন। জানতে চান তাঁর জীবন ও ভাবনার জগৎ সম্পর্কে। এতে বিরক্ত না হয়ে বরং খুশিই হয়েছেন সুস্মিতা। তাঁর কাছে শ্রদ্ধা নাকি ভালোবাসা কোনটি গুরুত্বপূর্ণ—এক ভক্তের এমন প্রশ্নের জবাবে সুস্মিতা এগিয়ে রাখলেন শ্রদ্ধাকে।

সুস্মিতা সেন
ইনস্টাগ্রাম

এই অভিনেত্রী বলেন, যা–ই হোক না কেন, কারও প্রতি শ্রদ্ধা কমে যাওয়া উচিত নয়। সব সম্পর্কেই সম্মান থাকা প্রয়োজন। যেখানে সম্মান নেই, সেখানে ভালোবাসা থাকতে পারে না। শুধু ভালোবাসায় মনোযোগ দিলে বাকি সব বিবর্ণ, অর্থহীন হয়ে যাবে। এক ভক্ত জানতে চান, কীভাবে নিজেকে উজ্জীবিত রাখেন তিনি? সুস্মিতা বলেন, ‘নিজেকে নিজেই উজ্জীবিত না রাখলে কেউ আপনাকে সাহায্য করবে না। তাই মানুষের সঙ্গে কথা বলুন, তাঁদের জীবনসংক্রান্ত তথ্যচিত্র দেখুন, নিজেকে ভালোবাসুন। মানুষের জীবনের নানা গল্প আপনাকে অনেক কিছু শেখাবে।’

সুস্মিতার জীবনে একাধিক প্রেম এসেছে
কোলাজ

এই অভিনেত্রী মনে করেন, জীবনে যন্ত্রণা থাকবেই। কিন্তু এগিয়ে যেতে হবে নিজের মতো করে। শিখতে হবে সবকিছু থেকে। জীবন থেকে পালিয়ে গেলে কোনো লাভ নেই। ভক্তদের জানান, অতীত থেকেও অনেক কিছু শেখার আছে। সর্বশেষ সুস্মিতা খবরের শিরোনাম হয়েছিলেন দীর্ঘদিনের বন্ধু রোহমান শোলের সঙ্গে প্রেমের সম্পর্কে ইতি টেনে। ইনস্টাগ্রামে সেই প্রসঙ্গেও কথা বলেন সুস্মিতা।

সুস্মিতা সেন
ইনস্টাগ্রাম

ভক্তদের জানান, বিচ্ছেদের পরও নিজেকে একই অবস্থানে রেখেছেন তিনি। আজীবন বন্ধুত্ব টিকিয়ে রাখবেন রোহমান শোলের সঙ্গে। কিছুদিন আগে মুক্তি পেয়েছে সুস্মিতা সেন অভিনীত ওয়েব সিরিজ ‘আরিয়া টু’। আরিয়ার দ্বিতীয় মৌসুমেও তাঁর অভিনয় প্রশংসিত হয়েছে। সুস্মিতা এখন সময় কাটাচ্ছেন দুই মেয়ে রেনে ও আলিশার সঙ্গে। আর রুটিন মেনে করে যাচ্ছেন সামাজিক যোগাযোগ।