ভাড়াটে খুনি ‘বব বিশ্বাস’ আজ আসছেন

বব বিশ্বাস চরিত্রে অভিষেকইনস্টাগ্রাম থেকে

‘নমস্কার, এক মিনিট…।’ কার কথা বলুন তো? বছর কয়েক আগে ‘কাহানি’তে ভাড়াটে খুনি বব বিশ্বাসের চরিত্রে এ সংলাপ বলে নজর কেড়েছিলেন পশ্চিমবঙ্গের অভিনেতা শাশ্বত চট্টোপাধ্যায়। খুনি মানেই উগ্র চেহারা, বলিউডি ছবির প্রচলিত এই ছক থেকে বেরিয়ে আসেন পরিচালক সুজয় ঘোষ। বহিরঙ্গে বব বিশ্বাস গোবেচারা, নিপাট ভালো মানুষ। এই মানুষই কিন্তু পেশায় ভাড়াটে খুনি। হাসিমুখে অনায়াসে যিনি খুন করতে পারেন।
৯ বছর পর আজ আবার ফিরছেন বব বিশ্বাস। জি-ফাইভে আজ মুক্তি পাচ্ছে ‘বব বিশ্বাস’। গল্পটা লিখে দিলেও পরিচালনার দায়িত্ব আর এবার কাঁধে নেননি সুজয়। সেই কাজ করেছেন তাঁরই মেয়ে দিয়া অন্নপূর্ণা ঘোষ। আরেকটি বড় পরিবর্তন আছে। শাশ্বত নন, এ ছবিতে বব বিশ্বাস হয়েছেন অভিষেক বচ্চন। আর এটা সিকুয়েলও নয়, বব বিশ্বাসকে নিয়ে পুরোদস্তুর আলাদা একটি ছবি।

বব বিশ্বাস চরিত্রে অভিষেক বচ্চন
ইনস্টাগ্রাম থেকে

ইতিমধ্যে মুক্তি পেয়েছে ছবির ট্রেলার। ট্যাগলাইনে লেখা, ‘আ কিলার অব আ স্টোরি’। নেপথ্যে একজন বলছেন, ‘বববাবু, আপনার সম্ভবত মনে নেই, আপনি খুবই খারাপ এক মানুষ।’ এ ছবির ট্রেলারে বোঝা যাচ্ছে, স্মৃতিশক্তি হারিয়েছেন ভাড়াটে খুনি বব বিশ্বাস। যদিও পুলিশের সন্দেহ, তার স্মৃতিভ্রম পুরোটাই নাটক। পুরোনো দিনের কোনো কথাই বব বিশ্বাসের মনে নেই, এমনকি স্ত্রী ও একমাত্র সন্তানকেও ভুলে গেছেন। স্মৃতি হারালেও মানুষ খুনের ব্যবসায় ফিরতে হবে বব বিশ্বাসকে। আর তা নিয়েই এগোবে ছবির গল্প। অভিষেকের পাশাপাশি আছেন পরান বন্দ্যোপাধ্যায়, রজতাভ দত্তর মতো জনপ্রিয় মুখ। আছেন কাঞ্চন মল্লিক, দিতিপ্রিয়াও। আর বব বিশ্বাসের স্ত্রী হয়েছেন চিত্রাঙ্গদা সিং।

এ ছবির ট্রেলারে বোঝা যাচ্ছে, স্মৃতিশক্তি হারিয়েছেন ভাড়াটে খুনি বব বিশ্বাস। যদিও পুলিশের সন্দেহ, তার স্মৃতিভ্রম পুরোটাই নাটক। পুরোনো দিনের কোনো কথাই বব বিশ্বাসের মনে নেই, এমনকি স্ত্রী ও একমাত্র সন্তানকেও ভুলে গেছেন।
বব বিশ্বাস চরিত্রে অভিষেক বচ্চন
ইনস্টাগ্রাম থেকে

ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে অভিষেক বচ্চন জানিয়েছেন, করোনার সময়ই প্রথম ‘কাহানি’ দেখেছেন। রাখঢাক না রেখেই বললেন, ‘সুজয়ের প্রতি পূর্ণ সম্মান রেখেই বলছি, তাঁর তুলনায় অনেক বেশি ভালো কাজ করেছে দিয়া।’

বব বিশ্বাসের স্ত্রী হয়েছেন চিত্রাঙ্গদা সিং
ইনস্টাগ্রাম থেকে

এনডিটিভিকে দেওয়া অন্য একটি সাক্ষাৎকারে অবশ্য শাশ্বতর অভিনয়ের প্রশংসা করেছেন অভিষেক, ‘শাশ্বতকে মাত্র আট মিনিট দেখা গেছে। ওইটুকু সময়ের মধ্যে দর্শকদের মনে যা ছাপ তিনি ফেলতে পেরেছিলেন, তা অবিশ্বাস্য। আশা করি, আমার কাজ শাশ্বতর ভালো লাগবে।’ ছবি মুক্তির আগেই সামাজিক যোগাযোগমাধ্যমে শাশ্বত ও অভিষেককে নিয়ে তুলনা শুরু হয়ে গেছে। কেউ বলছেন শাশ্বত ভালো ছিলেন, কেউ বলছেন অভিষেক ভালো করবেন। এ বিষয়ে মজার একটা তথ্য দিয়েছেন সুজয় ঘোষ। শাশ্বত নয়, অভিষেককেই এই চরিত্রে অভিনয়ের জন্য প্রথম প্রস্তাব দিয়েছিলেন সুজয়। নানা কারণে সে সময় ‘কাহানি’তে থাকতে পারেননি অভিষেক।
এ ছবির প্রয়োজনে নিজের ওজন বাড়িয়েছিলেন অভিষেক। আর কাজটা তিনি প্রস্থেটিকের বদলে লাগামছাড়া খেয়ে করেছেন। তখন তাঁর ওজন ছিল ১০৫ কেজি।