মাকে মনে পড়ে

জাহ্নবী কাপুর

শ্রীদেবী ও বনি কাপুর আদর করে তাঁদের প্রথম কন্যাসন্তানের নাম রেখেছিলেন জাহ্নবী। সম্প্রতি জাহ্নবী এক সাক্ষাৎকারে তাঁর নাম নিয়ে কিছু মন্তব্য করেছেন।
১৯৯৭ সালে মুক্তি পেয়েছিল শ্রীদেবী, ঊর্মিলা মাতন্ডকর আর অনিল কাপুর অভিনীত জুদাই ছবিটি। এই ছবির প্রযোজক ছিলেন বনি কাপুর। ঊর্মিলাকে ‘জুদাই’ ছবিতে জাহ্নবীর চরিত্রে দেখা গিয়েছিল। শোনা গিয়েছিল, শ্রীদেবী আর বনি তাঁদের ছবি ‘জুদাই’ থেকে প্রথম মেয়ের নাম বেছে নিয়েছিলেন।

জাহ্নবী কাপুর

এ প্রসঙ্গে খোদ জাহ্নবী বলেছেন, ‘জুদাই ছবিতে ঊর্মিলা মাতন্ডকরের চরিত্রের নাম দেখে আমার নাম রাখা হয়নি। আমি যত দূর জানি, মা-বাবা এই ছবির আগে থেকেই জাহ্নবী নামটা পছন্দ করতেন। আর তাঁদের মাথায় নামটা বসে গিয়েছিল। শুনেছি, মা নামটা দারুণ পছন্দ করতেন। আসলে জাহ্নবী নামের অর্থের জন্য নামটা তাঁর বেশি পছন্দের ছিল। জাহ্নবী নামের মানে পবিত্রতা। মা আমাকে দুচোখ ভরে দেখতেন আর বলতেন যে আমার আত্মা পবিত্র।’

শ্রীদেবী

মাকে নিয়ে এই তারকাকন্যা আরও বলেছেন, ‘আমার খুব ভালো লাগে, যখন অনেকে বলে যে আমাকে দেখে তাঁদের আমার মায়ের কথা মনে পড়ে যায়। এটা হওয়া স্বাভাবিক। কারণ, মায়ের জিন আমার শরীরে বইছে। কিন্তু তা সত্ত্বেও আমার কাছে এই সবকিছু খুবই বিশেষ। খুব ভালো লাগে যখন আমি আমার ছোট বোনের মধ্যে মাকে দেখতে পাই। বোনকে দেখে আমারও একই অনুভূতি হয়।’

জাহ্নবী কাপুর

জাহ্নবীকে সাজিদ নাডিয়াডওয়ালার ছবি ‘বওয়াল’-এ দেখা যাবে। এই ছবিতে তাঁর বিপরীতে আছেন বরুণ ধাওয়ান। আগামী বছর মুক্তি পাবে রোমান্টিক ড্রামা ছবিটি। জাহ্নবী সম্প্রতি মিলি ছবির শুটিং শেষ করেছেন। এই ছবিতে তাঁর সঙ্গে আছেন সানি কৌশল। এ ছাড়া তাঁকে আনন্দ এল রাইয়ের ‘গুড লাক জেরি’ ছবিতে দেখা যাবে।