default-image

অভিনয়, রসবোধ আর ব্যক্তিত্ব দিয়ে শাহরুখ খান নিজেকে নিয়ে গিয়েছেন অনন্য এক উচ্চতায়। বয়স ৫৪, আরও আলো ছড়ানোর বাকি এই তারকার। দেড় বছর সিনেমা হলে নেই তিনি। এই সময়ে কী করেছেন তিনি?

বাড়িতে বসে সন্তানদের সময় দেবার পাশাপাশি প্রায় ৫০টি সিনেমার চিত্রনাট্য পড়েছেন শাহরুখ। এর ভেতর ৩০টি চিত্রনাট্য বাতিল করেছেন, রেখে দিয়েছেন ২০টি। সময় নিয়েছেন। তারপর আবার পড়েছেন সেই চিত্রনাট্যগুলো। আলাপ করেছেন। পরামর্শ করেছেন। তারপর সেখান থেকে বাদ দিয়েছেন ১৬টি সিনেমার চিত্রনাট্য। এই ছবিগুলোর ভেতর একটির প্রস্তাব এনেছিলেন বলিউডের আরেক খান, সালমান খান। কিন্তু সব দেখে, শুনে ও বুঝে সালমানের প্রস্তাবও ফিরিয়ে দিয়েছেন শাহরুখ।

বিজ্ঞাপন
default-image

বাতিল হওয়া ১৬টি সিনেমার মধ্যে সঞ্জয়লীলা বানসালি, মধুর ভান্ডারকর, আলী আব্বাস জাফরের মতো খ্যাতনামা পরিচালকের নামও ছিলো। মহাকাশ ভ্রমণ করা প্রথম ও একমাত্র ভারতীয় পাইলট রাকেশ শর্মার বায়োপিক দিয়ে ফেরার কথা ছিল শাহরুখের। কিন্তু জিরোতেও তাঁকে দেখা গেছে মহাকাশচারীর ভূমিকায়। তাই আর ও পথে হাঁটবেন না শাহরুখ।

অ্যাকশনধর্মী স্ক্রিপ্ট খুঁজছেন বলে মধুর ভান্ডারকর গিয়েছিলেন ‘ইন্সপেক্টর গালিব’ সিনেমার প্রস্তাব নিয়ে। ফিরে আসতে হয়েছে শাহরুখের ‘না’ নিয়ে। সঞ্জয়লীলা বানসালি গিয়েছিলেন ভারতীয় কবি ‘সাহির লুদিয়ানভি’র বায়োপিক নিয়ে। কিন্তু বড় পর্দায় যিনি বারবার দেখা দিয়েছেন লার্জার দ্যান হিরোর ভূমিকায়, সেজন্য এমন বাস্তবধর্মী সিনেমা সত্যিই ঝুঁকিপূর্ণ। আলী আব্বাস জাফর মিস্টার ইন্ডিয়ার রিমেকের প্রস্তাব নিয়ে গিয়েছিলেন। কিন্তু রিমেক পছন্দ নয় শাহরুখের। শাহরুখের এক মুখপাত্র বলিউড হাঙ্গামাকে বলেছেন, ‘শাহরুখ তো পাগল নন, যে একজন প্রতিষ্ঠিত মিস্টার ইন্ডিয়া অলরেডি আছেন, আর তিনি আবার মিস্টার ইন্ডিয়া হতে যাবেন। হয়ত ভবিষ্যতে আলী আব্বাস জাফরের সঙ্গে চমৎকার কাজ হবে। তবে এবার এই প্রজেক্টে নয়।’ তিনি আরও বলেন, ‘শাহরুখ এই বেলা সিনেমা বাছাইয়ের ক্ষেত্রে খুবই সতর্ক। শক্তিশালী গল্প, কেন্দ্রীয় গুরুত্বপূর্ণ চরিত্র আর অ্যকশন— আপাতত এসবই খুঁজছেন শাহরুখ। তবে এই ব্যাপারে কোনো সন্দেহ নেই যে শাহরুখ বক্স অফিসে বাজিমাত করতেই ফিরবেন।’

বিজ্ঞাপন
default-image

শেষমেশ যে চার পরিচালকের ছবি শাহরুখের মন জয় করতে পেরেছে সেগুলো হলো, সিদ্ধার্থ আনন্দের ‘পাঠান’, রাজকুমার হিরানির ‘সামাজিক কমেডি’, তামিল পরিচালক এটলি কুমারের অ্যকশনধর্মী একটি বাণিজ্যিক ছবি, রাজ ডিডিমরু ও কৃষ্ণা ডিকের অ্যকশনধর্মী আরেকটি কমেডি ছবি।

যদিও রাজকুমার হিরানির সিনেমা দিয়ে শুরু করার কথা ছিল, তবে ভারত সরকার সে দেশের খোলা জায়গায় শুটিংয়ের অনুমতি না দেওয়ায় আগে হবে ‘পাঠান’ ছবির কাজ।

যশরাজ প্রযোজিত এই ছবির আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে ২৭ সেপ্টেম্বর। কারণ ওই দিন যশরাজের জন্মদিন। ছবিতে শাহরুখের বিপরীতে থাকবেন দীপিকা পাড়ুকোন, আরও থাকবেন জন আব্রাহাম।

মন্তব্য পড়ুন 0