সেরা ছবি ‘পুষ্পা’, সেরা অভিনেতা রণবীর

দাদাসাহেব ফালকে পুরস্কার পেলেন রণবীর সিং-মনোজ বাজপেয়ীরা, তালিকায় ‘পুষ্পা’ ও কোন তারকার ঝুলিতে কোন সিনেমার জন্য গেল ‘দাদাসাহেব ফালকে’? পুরো তালিকা দেখে নিন একনজরে।

রোববার রাতে অনুষ্ঠিত হলো দাদাসাহেব ফালকে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব অ্যাওয়ার্ড–২০২২

গতকাল রোববার রাতে অনুষ্ঠিত হলো দাদাসাহেব ফালকে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব অ্যাওয়ার্ড–২০২২। মুম্বাইয়ের তাজ হোটেলে এই অ্যাওয়ার্ড অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। প্রতিবছরের মতো এ বছরও টেলিভিশন, ছায়াছবিসহ বিনোদনজগতের বিভিন্ন বিভাগের কৃতী ব্যক্তিদের দাদাসাহেব ফালকে পুরস্কারে সম্মানিত করা হয়।
এ বছর দাদাসাহেব ফালকে অ্যাওয়ার্ড অনুষ্ঠানে সেরা নায়ক আর সেরা নায়িকা হিসেবে রণবীর সিং আর কৃতি শ্যননকে সম্মানিত করা হয়। কবির খান পরিচালিত ‘এইটিথ্রি’ ছবির জন্য রণবীর সেরা অভিনেতার পুরস্কার পান। এই ছবিতে ভারতীয় দলের সাবেক ক্রিকেটার কপিল দেবের চরিত্রে অভিনয় করে তিনি সবার প্রশংসা কুড়িয়েছিলেন। এদিকে কৃতি ‘মিমি’ ছবিতে দুরন্ত অভিনয় করে সেরা অভিনেত্রীর পুরস্কার ছিনিয়ে নেন।

দাদাসাহেব ফালকে অ্যাওয়ার্ড অনুষ্ঠানের আসরেও ‘পুষ্পা: দ্য রাইজ’ ছবির দাপট অব্যাহত ছিল

এই ছবিতে তিনি সারোগেট মায়ের চরিত্রে অভিনয় করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছিলেন। তবে দাদাসাহেব ফালকে অ্যাওয়ার্ড অনুষ্ঠানের আসরেও ‘পুষ্পা: দ্য রাইজ’ ছবির দাপট অব্যাহত ছিল। দক্ষিণি সুপারস্টার আল্লু অর্জুন অভিনীত ব্লকবাস্টার এই ছবিটিকে ‘ফিল্ম অব দ্য ইয়ার’ সম্মানে সম্মানিত করা হয়েছে। চিত্রসমালোচকদের বিচারে সেরা অভিনেতা হিসেবে সম্মানিত করা হয় বলিউড নায়ক সিদ্ধার্থ মালহোত্রাকে। ‘শেরশাহ’ ছবিতে দুর্ধর্ষ অভিনয় করে তিনি সবার বাহবা কুড়িয়েছিলেন। এই রাতে সিদ্ধার্থের সঙ্গে এসেছিলেন তাঁর কথিত প্রেমিকা কিয়ারা আদবানি। গেরুয়া রঙের শাড়ি পরে সবার নজর কেড়েছিলেন এই বলিউড রূপসী।

সিদ্ধার্থ মালহোত্রা আর কিয়ারা আদভানি অভিনীত ‘শেরশাহ’

‘শেরশাহ’ ছবিতে অভিনয়ের জন্য চিত্রসমালোচকদের বিচারে সেরা অভিনেত্রী হিসেবে কিয়ারাকে সম্মানিত করা হয়। শ্রেষ্ঠ ছবি হিসেবে বাছা হয়েছে সিদ্ধার্থ আর কিয়ারার ‘শেরশাহ’-কে। সেরা নবাগত নায়কের পুরস্কার তুলে দেওয়া হয় আহান শেট্টির হাতে।

‘বেল বটম’ ছবিতে ইন্দিরা গান্ধীর চরিত্রে লারা দত্তকে চেনাই দায়!
ইনস্টাগ্রাম

‘তড়প’ ছবিতে অভিনয় করে তিনি এই পুরস্কার পেয়েছেন। লারা দত্তকে শ্রেষ্ঠ সহঅভিনেত্রী পুরস্কারে সম্মানিত করা হয়। ‘বেল বটম’ ছবিতে অভিনয়ের জন্য তিনি এই পুরস্কার পান। প্রত্যাশা অনুযায়ী ওয়েব সিরিজের জন্য সেরা অভিনেতার পুরস্কার জয় করেছিলেন বলিউডের দাপুটে অভিনেতা মনোজ বাজপেয়ী। ‘দ্য ফ্যামিলি ম্যান টু’-র জন্য এই পুরস্কার তিনি পেয়েছেন। আর ওয়েব সিরিজের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন রাভিনা ট্যান্ডন। তাঁকে দীর্ঘ সময় পর নেটফ্লিক্সের ‘আরণ্যক’ সিরিজে আবার স্বমহিমায় দেখা গিয়েছিল। ক্রিটিকের বিচারে শ্রেষ্ঠ ছবি নির্বাচিত হয়েছে ভিকি কৌশল অভিনীত ছবি ‘সরদার উধম’। ছায়াছবির দুনিয়ায় অসামান্য অবদানের জন্য প্রবীণ অভিনেত্রী আশা পারেখকে বিশেষ সম্মানে সম্মানিত করা হয়। তারায় তারায় এই রাত ছিল জমজমাট।

‘দ্য ফ্যামিলি ম্যান সিজন টু’ ওয়েব সিরিজের দৃশ্য