২০১৮ সালে অমর কৌশিকরে সিনেমা ‘স্ত্রী’ ব্যাপক ব্যবসাসফল হওয়ার পর এই ঘরানার ছবি নির্মাণে আগ্রহী হয়ে ওঠে বলিউড। অল্প বাজেটে ছোট শহরের এক গল্প তুলে ধরেছিলেন পরিচালক। হরর কমেডি ছবির মধ্যেও পুরুষতান্ত্রিক সমাজব্যবস্থা, কুসংস্কারসহ নানা বিষয়ে বার্তা দেন। ব্যাপক ব্যবসায়িক সাফল্যের সঙ্গে সমালোচকদেরও প্রশংসা পায় রাজকুমার রাও ও শ্রদ্ধা কাপুর অভিনীত ছবিটি। গত জুন মাসেই জানা গেছে, ছবিটির সিকুয়েল হবে। সেখানে প্রথম কিস্তির মতোই দেখা যাবে শ্রদ্ধা কাপুরকে।

হরর কমেডির পালে জোর হাওয়া দিয়েছে গত মে মাসে মুক্তি পাওয়া ‘ভুল ভুলাইয়া ২’ অভাবনীয় সাফল্য। আনিস বাজমির ছবিটি ২০০ কোটি রুপির ব্যবসা করে। নেটফ্লিক্সে মুক্তির পরেও প্রথম সপ্তাহে স্ট্রিমিং সাইটটির দর্শক চাহিদার শীর্ষে ছিল কার্তিক আরিয়ান ও কিয়ারা আদভানির ছবিটি। সমালোকেরা মনে করছেন, মজার গল্পের সঙ্গে ভয়ের মিশেল, দারুণ সংলাপ, নাচ-গানসহ বাণিজ্যিক সব মসলা মজুত থাকায় দর্শকেরা লুফে নিয়েছেন এই সিনেমা।

default-image

গত বছর মুক্তি পায় আরেক হরর কমেডি ছবি ‘রুহি’। প্রথমটি প্রযোজক ‘স্ত্রী’খ্যাত দিনেশ বিজান। বক্স অফিসে অবশ্য ‘স্ত্রী’র ব্যবসা দিতে পারেনি রাজকুমার রাও জাহ্নবী কাপুরের ছবিটি। তাতে কী, দিনেশ হরর কমেডিতে এতটাই মজেছেন যে সামনে আরও এ ধরনের ছবি প্রযোজনা করছেন। যার নাম দেওয়া হয়েছে ‘দিনেশ বিজনস হরর কমেডি ইউনিভার্স’। এই ইউনিভার্সের আরেকটি ছবি ‘ভেড়িয়া’। যা মুক্তি পাবে চলতি বছরের শেষভাগে। ‘স্ত্রী’ পরিচালক অমর কৌশিকের এই সিনেমায় অভিনয় করেছেন বরুণ ধাওয়ান ও কৃতি শ্যানন। পরিচালক জানিয়েছেন, হরর কমেডির মাধ্যমে ছবিটি দিয়ে তিনি উত্তর–পূর্ব ভারতের মানুষের প্রতি বৈষম্যমূলক আচরণ তুলে ধরেছেন।

গত বছর ওটিটিতে মুক্তি পায় এই ঘরানার আরেক সিনেমা ‘ভূত পুলিশ’। সাইফ আলী খান, জ্যাকুলিন ফার্নান্দেজকে নিয়ে নির্মিত ছবিটি অবশ্য সমালোচকদের কাছে তেমন বেশি নম্বর পায়নি।

হরর কমেডি এখন এতটাই জনপ্রিয় ঘরানা যে বড় তারকাও আগ্রহী হচ্ছেন এ ধরনের সিনেমা নির্মাণে। এই যেমন ক্যাটরিনা কাইফ অভিনয় করেছেন ‘ফোন ভূত’ সিনেমায়। ছবিতে আরও আছেন ঈশান খাট্টার ও সিদ্ধান্ত চতুর্বেদী।

বলিউড থেকে আরও পড়ুন
মন্তব্য করুন