সবাই অপেক্ষায় আছেন অ্যাকশন থ্রিলার–ধর্মী ছবি ‘পাঠান’-এর। এই ছবির থরে থরে নানা চমক লুকিয়ে আছে। শাহরুখের ছবির পোস্টার ও টিজার ইতিমধ্যে প্রকাশ্যে এসেছে। এখন এই ছবির পোস্ট প্রোডাকশনের কাজ দুরন্তগতিতে চলছে। এর মধ্যে পরিচালক সিদ্ধার্থ আনন্দ জানিয়েছেন, ‘পাঠান’ ছবির অ্যাকশন দৃশ্যগুলোর পেছনে হলিউডের নামকরা স্টান্ট নির্দেশক ক্যাসি ও’নিলের জাদু আছে। হলিউড তারকা টম ক্রুজের অত্যন্ত পছন্দের স্ট্যান্ট নির্দেশক হলেন ক্যাসি। এর আগে ক্যাসি ‘জ্যাক রিচার’, ‘মিশন ইমপসিবল’ সিরিজ ছাড়া মারভেল স্টুডিওর ছবিগুলোয় তাঁর মুনশিয়ানা দেখিয়েছেন। টম ক্রুজের একাধিক সুপারহিট ছবি এবং স্টিভেন স্পিলবার্গের ছবিতে ক্যাসির দুরন্ত অ্যাকশনের সাক্ষী হয়েছেন সবাই।

সিদ্ধার্থ এ প্রসঙ্গে বলেছেন, ‘দেশের অন্যতম সেরা তারকা শাহরুখ খানের সঙ্গে এক লোমহর্ষক অ্যাকশন–ধর্মী ছবি বানানোর সুযোগ পেয়েছি। ছবিটিকে অন্য মাত্রায় পৌঁছে দিতে আমি বদ্ধপরিকর ছিলাম। সেই তাগিদ থেকেই এই ছবিতে এক দুরন্ত অ্যাকশন দলকে নিয়ে এসেছি। ক্যাসি ও’নিলের মতো স্টান্ট নির্দেশককে “পাঠান” ছবির সঙ্গে যুক্ত করেছি। তাঁদের দৃষ্টিভঙ্গি সম্পূর্ণ আলাদা। এ জন্য ওপরওয়ালাকে আমি ধন্যবাদ জানাতে চাই। তাঁরা ছবির অ্যাকশন দৃশ্যগুলো ঝাঁ–চকচকে ও আকর্ষণীয় করে তুলতে সফল হয়েছেন। টম ক্রুজের প্রিয় অ্যাকশন সঙ্গী ক্যাসি ও’নিলকে এই ছবিতে আনা আমার জন্য অনেক বড় ব্যাপার ছিল।’

এমি পুরস্কারপ্রাপ্ত ক্যাসি ও’নীলের স্থান হলিউডের সবচেয়ে সেরা স্ট্যান্ট নির্দেশকদের তালিকায় আছে। ক্যাসির সঙ্গে কাজ করার অভিজ্ঞতা প্রসঙ্গে সিদ্ধার্থ বলেন, ‘তাঁর মতো তারকার সঙ্গে কাজ করার অভিজ্ঞতা সব সময়ই দারুণ। হলিউডের বেশ কিছু ব্যতিক্রমী অ্যাকশন স্ট্যান্ট তিনি “পাঠান” ছবির সঙ্গে যোগ করেছেন। এ ছাড়া এমন কিছু অ্যাকশন দৃশ্য ক্যাসি সৃষ্টি করেছেন, যা দেখার সময় দর্শক হতবাক হয়ে যাবেন। এ ব্যাপারে আর বেশি কিছু বলা ঠিক হবে না। আমি চাই, বাকি চমক দর্শক ২৫ জানুয়ারি সিনেমা হলে গিয়ে নিজের চোখে দেখুক।’

‘পাঠান’ ছবিটি প্রযোজনা করছে যশরাজ ফিল্মস। যশরাজ ফিল্মসের প্রধান আদিত্য চোপড়া আর পরিচালক সিদ্ধার্থ আনন্দ ছবিটিকে এক অন্য মাত্রায় পৌঁছে দিতে উঠেপড়ে লেগেছেন। তাঁরা চাইছেন, নতুন বছরের শুরুতে দর্শককে এক বিশেষ উপহার দিতে।

জানা গেছে, দর্শকের কথা মাথায় রেখে ছবিটিতে বেশ কিছু নয়নাভিরাম দৃশ্য রেখেছেন পরিচালক। যশরাজ চাইছে স্পাই দুনিয়ার এক অনন্য ছবি হিসেবে ‘পাঠান’-কে তুলে ধরতে। আগেই জানা গিয়েছিল যে ‘টাইগার’ সিরিজের ছবির র এজেন্ট সালমান খানের এই ছবিতে এন্ট্রি হবে। এখন খবর যে ‘ওয়ার’ ছবির র এজেন্ট কবির হিসেবে হৃতিক রোশনের ঝলকও ছবিতে দেখা যেতে পারে। সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ‘পাঠান’ ছবিতে শাহরুখ ও দীপিকা পাড়ুকোনকে জুটি হিসেবে দেখা যাবে। জানা গেছে, ছবিতে দীপিকা দুর্ধর্ষ অ্যাকশন করে সবাইকে তাক লাগিয়ে দেবেন। ছবিতে খলনায়কের চরিত্রে আসতে চলেছেন বলিউড তারকা জন আব্রাহাম।

‘পাঠান’ হিন্দি ছাড়া তামিল ও তেলেগু ভাষায় মুক্তি পাবে।