হুমকি পেয়ে সোমবার পরিচালক রাজকুমার দ্বারস্থ হন পুলিশের; পরিবারের জন্য অতিরিক্ত নিরাপত্তা চেয়ে আবেদন করেন। তিনি জানান, ছবির প্রচার অনুষ্ঠানে ছবির মুক্তি আটকাতে তাঁকে বারবার ফোন করে হুমকি দেওয়া হয়েছে। শুধু পরিচালককে নয়, অজ্ঞাত এই ফোনকলে তাঁর পরিবারকেও হত্যার হুমকি দেওয়া হয়। কিছুদিন আগে বহিরাগতদের হামলায় পণ্ড হয় ছবির প্রচার অনুষ্ঠান। এর পর থেকেই এ ধরনের ফোনকল আসতে থাকে।

মোহনদাস করমচাঁদ গান্ধীকে প্রকাশ্যে গুলি করে হত্যা করেছিলেন নাথুরাম গডসে। কিন্তু ছবিতে দেখানো হয়েছে, এই হামলায় বেঁচে যান গান্ধী। এরপর শুরু হয় নাথুরাম গডসের সঙ্গে গান্ধীর ‘মতাদর্শ’-এর লড়াই। ছবির ট্রেলারে এ ঘটনা তুলে ধরার পর থেকেই বিতর্কে ছবিটি। ইতিহাস বিকৃতিসহ বিভিন্ন অভিযোগ ওঠে। ছবিটি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছিল গান্ধীর পরিবারও।

কিন্তু পরিচালক রাজকুমার সন্তোষী কোনো কিছু তোয়াক্কা না করেই ২৬ জানুয়ারি মুক্তি দিতে যাচ্ছেন ‘গান্ধী গডসে: এক যুদ্ধ’। ছবিতে গান্ধী চরিত্রে অভিনয় করেছেন দীপন আন্তানি আর গডসে চরিত্রে চিন্ময় মণ্ডেলেকর। সিনেমার সংগীত পরিচালনা করেছেন এ আর রাহমান। বক্স অফিসে ছবিটি লড়বে শাহরুখ খানের ‘পাঠান’-এর সঙ্গে।