default-image

মারা গেছেন বাংলা চলচ্চিত্রের সোনালি দিনের আরেক অভিনয়শিল্পী নায়ক ওয়াসিম। শনিবার দিবাগত রাত (১৮ এপ্রিল) সাড়ে ১২টা ৪০ মিনিটে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত‍্যাগ করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহে রাজিউন)। মৃত‍্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর। হাসপাতাল সূত্র ও বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান খবরটি নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

মোহসিন পরিচালিত ‘রাতের পর দিন’ চলচ্চিত্রের মাধ্যমে নায়ক হিসেবে রুপালি পর্দায় অভিষেক হয় ওয়াসিমের। এরপর ১৯৭৬ সালে মুক্তি পাওয়া এস এম শফী পরিচালিত ‘দ্য রেইন’ সিনেমাটি তাঁকে ব্যাপক পরিচিতি এনে দেয়। ১৯৭৩ থেকে ১৯৯০ সাল পর্যন্ত চলচ্চিত্রে শীর্ষ অভিনেতাদের অন্যতম ছিলেন তিনি। সমগ্র অভিনয়জীবনে ১৫২টি ছবিতে অভিনয় করেছেন ওয়াসিম।

default-image

ওয়াসিম অভিনীত উল্লেখযোগ্য সিনেমাগুলো হলো ‘দ্য রেইন’, ‘ডাকু মনসুর’, ‘জিঘাংসা’, ‘কে আসল কে নকল’, ‘বাহাদুর’, ‘দোস্ত দুশমন’, ‘মানসী’, ‘দুই রাজকুমার’, ‘সওদাগর’, ‘নরম গরম’, ‘ইমান’, ‘রাতের পর দিন’, ‘আসামি হাজির’, ‘মিস ললিতা’, ‘রাজদুলারী’, ‘চন্দন দ্বীপের রাজকন্যা’, ‘লুটেরা’, ‘লাল মেম সাহেব’, ‘বেদ্বীন’, ‘জীবন সাথী’, ‘রাজনন্দিনী’, ‘রাজমহল’, ‘বিনি সুতার মালা’, ‘বানজারান’ প্রভৃতি।

অভিনেতা ওয়াসিম বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন। হাঁটতে পারতেন না বলে বিছানায় শুয়ে-বসে দিন কাটত তাঁর। জায়েদ খান জানান, ওয়াসিম দীর্ঘদিন ধরে কিডনি, ফুসফুস, উচ্চ রক্তচাপ ও চোখের জটিল সমস্যায় ভুগছিলেন। গতকাল শারীরিক অবস্থার অবনতি হলে রাত ১১টার পর তাঁকে হাসপাতালে নেওয়া হয়। ১২টা ৪০ মিনিটে চিকিৎসকেরা তাঁকে মৃত ঘোষণা করেন। শেষ খবর পাওয়া পর্যন্ত তাঁর মরদেহ হাসপাতালে রাখা ছিল। সেখানে অবস্থান করছিলেন তাঁর ছেলে।

default-image

ওয়াসিম অভিনয় করেছেন অলিভিয়া, অঞ্জু ঘোষ ও শাবানার সঙ্গে। তাঁর ‘দ্য রেইন’ সিনেমায় নায়িকা ছিলেন অলিভিয়া। এরপর ‘বাহাদুর’, ‘লুটেরা’, ‘লাল মেম সাহেব’, ‘বেদ্বীন’ সিনেমাগুলোতেও তিনি অলিভিয়ার সঙ্গে অভিনয় করেন। ‘রাজদুলালী’ ছবিতে শাবানার সঙ্গে তাঁর অভিনয় দর্শকদের মুগ্ধ করেছিলে। অঞ্জু ঘোষের সঙ্গে ওয়াসিম অভিনয় করেছেন ‘সওদাগর’, ‘নরম গরম’, ‘আবেহায়াত’, ‘চন্দন দ্বীপের রাজকন্যা’, ‘পদ্মাবতী’, ‘রসের বাইদানী’সহ বেশ কিছু সিনেমায়।

বিজ্ঞাপন
ঢালিউড থেকে আরও পড়ুন
মন্তব্য করুন