আমান রেজা মূলত বড় পর্দার অভিনয়শিল্পী, ‘ভুলত’ ছোট পর্দার। এই যেমন আজ আরটিভির পর্দায় তিনি দেখা দেবেন ‘সময়ের গল্প’ সিরিজের নতুন নাটকে। কয়েক বছর ধরে চলমান এই সিরিজে প্রতি সপ্তাহে দুই পর্বে ক্রাইম নিয়ে একটি করে নাটক প্রচারিত হয়। কাল রাত ৮টা ১০–এ দেখানো হবে ‘পরিণতি’। এখানে আমান রেজা ও ঊর্মিলা শ্রাবন্তী কর সম্পর্কে স্বামী–স্ত্রী। তাঁদের সংসারে আমানের বেড়াতে আসে আমানের শালী। আমানদের বাড়িতেই সে খুন হয়। শুরু হয় নাটকের গল্প।

default-image
বিজ্ঞাপন

এ ছাড়া আমান রেজা করোনা দিনের শুরুতে লকডাউনে ঘরে থেকেই অংশ নিয়েছেন ‘নয়নতারা হাউজিং লিমিটেড’ নামের একটি নাটকে। আরও ছিলেন সোহানা সাবা, সৌরভ চক্রবর্তী, মেহের আফরোজ শাওন, ফারজানা চুমকি, সাজু খাদেম, সাবেরী আলম, অরিত্রা সিংহাসহ আরও কয়েকজন। সৌরভ চক্রবর্তী অংশ নিয়েছেন ভারত থেকে। আর অরিত্রা সিংহা অভিনয় করেছেন ওমান থেকে। নাটকটির তিনটি পর্ব প্রচারিত হওয়ার পর আলোচনায় আসে। তারপর একটি দেশীয় অনলাইন প্ল্যাটফর্ম নাটকটির স্বত্ব কিনে নেয়। এ অর্থ এই অভিনয়শিল্পীরা দিয়েছেন স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান বিদ্যানন্দের ‘এক টাকার আহার’ নামের প্রকল্পকে।

default-image
বিজ্ঞাপন

করোনার মধ্যেই এফডিসিতে আমান রেজা অভিনয় করেছেন একটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রে। শামিম আহমেদ পরিচালিত ওই সিনেমায় আরও অভিনয় করেছেন নাবিলা, দিলারা জামান, তৌকীর আহমেদ, মাজনুন মিজানসহ আরও অনেকে। হাতে রয়েছে আরও বেশ কয়েকটি ছবির কাজ।

মিনহাজ কিবরিয়া পরিচালিত বিফোর আই ডাই, জয়া আহসান ও ব্রাত্য বসুর সঙ্গে কলকাতার ছবি ‘ঝরা পালক’, জয় ভট্টাচার্য পরিচালিত আরেকটি কলকাতার ছবি ‘জোকার’, রকিবুল আলম রকিব পরিচালিত ‘ইয়েস ম্যাডাম’, মিনহাজ কিবরিয়া পরিচালিত ‘সতেরতে শতবার’ ছবিগুলোর কাজ চলছে। এর মধ্যে ‘জোকার’ সিনেমাটি বাংলা ও হিন্দি দুই ভাষাতেই হচ্ছে। আর গত বছর ‘অন্ধকার জগৎ’ নামে আরেকটি ছবির শুটিং করে এসেছেন লন্ডন থেকে। এই ছবির এখনো আট দিনের শুটিং বাকি। এখন একে একে সব ছবির কাজ করবেন।

default-image
বিজ্ঞাপন

আমান রেজা তাঁর ১২ বছরের ক্যারিয়ারে ৩৫টি চলচ্চিত্রে অভিনয় করেছেন। এর মধ্যে ২৯টি সিনেমা মুক্তি পেয়েছে। মুক্তি পাওয়া ছবিগুলোর মধ্যে ২৪টা বাংলাদেশি, ৩টা ভারতীয় আর দুটি দুই বাংলার যৌথ প্রযোজনার চলচ্চিত্র। যুক্তরাজ্য ও বাংলাদেশ প্রযোজিত ‘সংগ্রাম’ সিনেমায় আমান রেজা অভিনয় করেছেন অনুপম খেরের সঙ্গে। সব মিলিয়ে মাত্র ৭টি নাটকে অভিনয় করেছেন আমান রেজা। এর ভেতর ৪টিই চলতি মহামারিকালে।

করোনাদিনের লকডাউনে টুকিটাকি কাজের পাশাপাশি আমান রেজা বেশ কিছু সিনেমা আর ওয়েব সিরিজ দেখেছেন। দেখেছেন অক্ষয় কুমার আর অক্ষয় খান্নার কয়েকটি ছবি। লন্ডন থেকে এলএলবি করা এই অভিনেতা আরও দেখেছেন (আগেও দেখেছিলেন, বলা চলে রিভাইস করেছেন) জলি এলএলবি আর জলি এলএলবি টু। বাদ যায়নি ওয়েব সিরিজও। সঙ্গে ব্যায়াম তো ছিলই। পরিবারকেও সময় দিয়েছেন। আর সুপ্রিম কোর্টে আইনজীবী তো আছেনই!

default-image
মন্তব্য পড়ুন 0