আজ প্রথমবার ছোট পর্দায় ‘কাঠবিড়ালী’

স্পর্শিয়া ও আবীর অভিনীত এবং নিয়ামুল মুক্তা পরিচালিত কাঠবিড়ালী ছবিটি। ছবি: সংগৃহীত

চ্যানেল আইয়ের ঈদ আয়োজনে রয়েছে সাত দিনব্যাপী নতুন সাত বাংলা সিনেমার ওয়ার্ল্ড টিভি প্রিমিয়ার। এরই মধ্যে ঈদের চার দিন দেখানো হয়েছে ‘আহত ফুলের গল্প’, ‘তুমি আছ তুমি নেই’, ‘ঊনপঞ্চাশ বাতাস’ ও ‘অলাতচক্র’। ঈদের পঞ্চম দিন আজ মঙ্গলবার সকাল ১০টা ১৫ মিনিটে ওয়ার্ল্ড টিভি প্রিমিয়ার হতে যাচ্ছে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘কাঠবিড়ালী’র।

‘কাঠবিড়ালী’ সিনেমার একটি দৃশ্য
ছবি: সংগৃহীত

তাসনিমুল তাজের চিত্রনাট্য এবং নিয়ামুল মুক্তার রচনা ও পরিচালনায় ২০১৭ সালের ২ মার্চ শুরু হয় ‘কাঠবিড়ালী’ চলচ্চিত্রের শুটিং।

নানা ধাপে টানা দুই বছর চিত্রায়ণের পর প্রেক্ষাগৃহে মুক্তি পায় সিনেমাটি। গ্রামীণ পটভূমিতে থ্রিলার গল্পের ছবি ‘কাঠবিড়ালী’। ‘কাঠবিড়ালী’ নামটা এখানে একটা মেটাফোর।

কাঠবিড়ালী ছবিতে আসাদুজ্জামান আবীর ও স্পর্শিয়া

এই প্রাণীকে আপনি আপনার আশপাশেই দেখেন। সে পেয়ারা, গুড়মুড়ি খাক বা না খাক, এটিকে আপনি একটু উঁকি দিয়েই নারকেলগাছের আড়ালে উধাও হয়ে যেতে দেখেন। ধরতে গেলেই ছুটে পালিয়ে যায়। এই ছবির চরিত্রগুলোর সঙ্গে ‘কাঠবিড়ালী’র সূক্ষ্ম কিন্তু গুরুত্বপূর্ণ মিল আছে। যেন মনে হয়, আপনি তাকে বুঝতে পারছেন। কিন্তু ঠিক ধরতে পারছেন না। সিনেমা শেষ না হওয়া পর্যন্ত আগে থেকে এই ছবির গল্প কিছুতেই বোঝা যায় না।

এই ছবিতে তিনটি গান রয়েছে। এর ভেতর ‘তোমারে দেখিব আমি’ গানটি ষোড়শ শতাব্দীর ‘চন্দ্রাবতী পালা’ থেকে নেওয়া। এই ছবির সংগীতায়োজনের জন্য ইমন চৌধুরী প্রশংসার দাবিদার। ইউসুফ হাসান অর্কের সুরে গানগুলোয় কণ্ঠ দিয়েছেন ইমন চৌধুরী, শফি মণ্ডল, কনা ও ফকির সাহেব।

ডোনার–এ ইয়াশ রোহান ও অর্চিতা স্পর্শিয়া

এতে অর্চিতা স্পর্শিয়ার বিপরীতে অভিনয় করেছেন আসাদুজ্জামান আবীর ও সাইদ জামান শাওন। আরও অভিনয় করেছেন শাহরিয়ার ফেরদৌস, শিল্পী সরকার, হিন্দোল রায়, এ কে আজাদ, তানজিনা রহমানসহ অনেকে।