‘ঘুড্ডি’ যেখানে শেষ, ‘ক্রান্তিকাল’ সেখানে শুরু

ঢাকার অদূরে কলাতিয়ায় ‘ক্রান্তিকাল’ ছবির শুটিংয়ে সবাইকে দৃশ্য বুঝিয়ে দিচ্ছেন সৈয়দ সালাউদ্দীন জাকী
ছবি : সংগৃহীত

‘ঘুড্ডি’—উত্তরাধুনিকতার ছোঁয়া নিয়ে ১৯৮০ সালে মুক্তি পাওয়া এই একটি সিনেমাই চলচ্চিত্রপ্রেমীদের কাছে অমর করে রাখবে সৈয়দ সালাহউদ্দীন জাকীকে। এই চলচ্চিত্রে ব্যবহৃত একটি গান, আবার এল যে সন্ধ্যা আজও মানুষের মুখে মুখে ফেরে। ঘুড্ডি ছাড়াও এই পরিচালক ‘প্রত্যাশা’, ‘আয়নাবিবির পালা’ ও ‘লাল বেনারসি’ নামে তিনটি চলচ্চিত্র বানিয়েছেন। এবার এই পরিচালক নতুন আরেকটি ছবির কাজ শুরু করেছেন। ৯০ মিনিট দৈর্ঘ্যের এই চলচ্চিত্রের শুটিং গতকাল মঙ্গলবার ঢাকার পাশে কেরানীগঞ্জের কলাতিয়ায় শুরু হয়েছে। ‘ক্রান্তিকাল’ নামের এই চলচ্চিত্রের প্রধান চরিত্রে অভিনয় করছেন শরিফ সিরাজ ও সামিরা মাহি। নেতিবাচক চরিত্রে অভিনয় করবেন নন্দিত অভিনয়শিল্পী আফজাল হোসেন।

'ক্রান্তিকাল' চলচ্চিত্রের প্রধান দুটি চরিত্রে অভিনয় করছেন শরিফ সিরাজ ও সামিরা মাহি
ছবি : সংগৃহীত

শরিফ সিরাজ চরকিতে মুক্তি পাওয়া ‘ইউটিউমার’ ছবিতে ‘জ্যাকসন ভাই’ চরিত্রের জন্য প্রশংসিত হয়েছেন। বেশ কিছু মঞ্চনাটক ছাড়াও ‘হাওয়া’ ও ‘বঙ্গবন্ধু’ ছবিতে কাজ করেছেন এ অভিনেতা। অন্যদিকে সামিরা মাহি ২০১৬ সালে র‌্যাম্প মডেলিং দিয়ে বিনোদন অঙ্গনে কাজ শুরু করেন। একটা সময় অভিনয় শুরু করেন। গত ঈদুল ফিতরে তাঁর বেশ কয়েকটি নাটক প্রচারিত হয়। এবার তাঁরা দুজন কাজ করছেন ক্রান্তিকাল–এ।

‘ঘুড্ডি’ ছবির একটি দৃশ্যে সুবর্ণা মুস্তাফা ও রাইসুল ইসলাম আসাদ
ছবি: সংগৃহীত

সৈয়দ সালাহউদ্দীন জাকীর পরিচালনায় কাজ করতে পেরে ভীষণ উচ্ছ্বসিত সামিরা মাহি। শুটিং স্পট থেকে গতকাল বিকেলে তিনি বললেন, ‘আমার কাছে যখন ক্রান্তিকাল–এর প্রস্তাব আসার পর ভীষণ এক্সাইটেড হই। তাঁর ‘ঘুড্ডি’ সিনেমা তো জাস্ট ওয়াও! এর বাইরে যখন আফজাল স্যারের (আফজাল হোসেন) কথা শুনলাম, আমার খুশি আর দেখে কে।’ গতকালের শুটিংয়ে আফজাল হোসেনেরও থাকার কথা ছিল। কিন্তু শারীরিক অসুস্থতার কারণে সম্ভব হয়নি বলে জানালেন সালাহউদ্দীন জাকী। তিনি বলেন, ‘প্রথম দিন কলাতিয়ায় একটা গানের শুটিং ছিল। আমারই লেখা “আমি কার কাছে রেখে যাব আমার ঠিকানা”—এমন কথার গানটি গেয়েছেন কোনাল ও রেহান রসুল। আবহাওয়া খুব চমৎকার ছিল, তাই কাজ করতেও সুবিধা হয়েছে।’

'ক্রান্তিকাল' চলচ্চিত্রের পরিচালক সৈয়দ সালাহউদ্দীন জাকীর লেখা ‘আমি কার কাছে রেখে যাবো আমার ঠিকানা' গানে কণ্ঠ দিয়েছেন কোনাল ও রেহান রসুল। এই গানের দৃশ্যধারণের মধ্য দিয়ে গতকাল মঙ্গলবার ঢাকার অদূরে কলাতিয়ায় চলচ্চিত্রের শুটিং শুরু হয়েছে।
ছবি : সংগৃহীত

‘ক্রান্তিকাল চলচ্চিত্রে আফজাল হোসেনকে নেতিবাচক চরিত্রে দেখা যাবে বলে জানালেন সৈয়দ সালাহউদ্দীন জাকী। তিনি বলেন, ‘আমি আফজালের চরিত্রটি দেখার অপেক্ষায় আছি। সবাই ওকে ডাকে ল্যাংড়া মাস্তান নামে। খুঁড়িয়ে খুঁড়িয়ে হাঁটে। আর মূল চরিত্র দুটি শরিফ ও মাহি—দুজনই প্রগতিশীল চিন্তাচেতনার। আমার গল্পের প্রয়োজনে মাহি ও শরিফকে নিয়েছি। আমাকে চাপও সৃষ্টি করেনি প্রযোজনা প্রতিষ্ঠান ইমপ্রেস টেলিফিল্ম। আমি এই ব্যানারের বাইরে খুব একটা কাজ করিও না। আমার পুরো ছবিতে একটা কথাই বলতে চেয়েছি, মুক্তি শব্দটা আমরা কতটা পেয়েছি। আমরা স্বাধীনতা পেয়েছি কিন্তু মুক্তি কতটুকু পেয়েছি।’

‘ক্রান্তিকাল চলচ্চিত্রে আফজাল হোসেনকে নেতিবাচক চরিত্রে দেখা যাবে বলে জানালেন সৈয়দ সালাহউদ্দীন জাকী
ছবি : সংগৃহীত

পরিচালক সূত্রে জানা গেছে, পবিত্র ঈদুল আজহার আগেই টানা ছবিটির কাজ করবেন। কিছু কাজ ঈদের পরও করতে চান। জাকী বলেন, ‘অনেক দিন ধরে ছবিটির পোস্ট–প্রোডাকশনের কাজ করছি। তাই এখন শুটিং করতে সুবিধা হচ্ছে। শুনেছি, বিশেষ একটি দিবসে চ্যানেল আইয়ে ক্রান্তিকাল ওয়ার্ল্ড প্রিমিয়ার করবে।’ কথায়–কথায় এই পরিচালক জানালেন, ঘুড্ডি ছবিটি যেখানে শেষ হয়েছে, ‘ক্রান্তিকাল’–এর গল্পের শুরুটা সেখান থেকেই হবে। ঘুড্ডি ছবির ‘আবার এল যে সন্ধ্যা’ গানটি এই চলচ্চিত্রেও থাকছে, হ্যাপী আখান্দের গাওয়া গানটিতে ঠোঁট মেলাবেন শরিফ সিরাজ।

'ক্রান্তিকাল' চলচ্চিত্রের পরিচালক সৈয়দ সালাহউদ্দীন জাকীর লেখা ব্যাঙ্গাত্মক গান ‘বেল পাকিলে কাউয়ার আশা কী!’ এর রেকর্ডিংয়ে সংগীত পরিচালক ফেযাদ নাসের (মাঝে) এর স্টুডিওতে শিল্পী নীলু বিল্লাহ (ডানে) ও কোনাল (বামে)। ফোয়াদ নাসের এই চলচ্চিত্রের আবহসংগীতও করবেন
ছবি : সংগৃহীত

সালাহউদ্দীন জাকী জানিয়েছেন, ক্রান্তিকাল–এর জন্য তিনি দুটি গান লিখেছেন। সম্প্রতি গান দুটির রেকর্ডিং শেষ হয়েছে। আরেকটি গানে কণ্ঠ দিয়েছেন লীনু বিল্লাহ ও কোনাল। পুরো ছবির গানের আবহ সংগীত করছেন ফোয়াদ নাসের। ছবির গানের সংগীত পরিচালনাও করেছেন তিনি।