জাতীয় চলচ্চিত্র পুরস্কারের আনুষ্ঠানিক নাম ঘোষণা

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৯ যারা পাচ্ছেন আনুষ্ঠানিকভাবে তাদের নাম ঘোষণা হয়েছেকোলাজ : আমিনুল ইসলাম

‘কারা পাচ্ছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার’ কয়েক দিন আগে এই শিরোনামে প্রথম আলোয় একটি প্রতিবেদন প্রকাশিত হয়। জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৯ নিয়ে প্রকাশিত প্রতিবেদনের পুরোটাই সত্যি প্রমাণিত হয়েছে আজ। জাতীয় চলচ্চিত্র পুরস্কারের এবারের আসরে প্রধান চরিত্রের সেরা অভিনেতা হিসেবে তারিক আনাম খান (আবার বসন্ত) আর অভিনেত্রী হিসেবে সুনেরাহ বিনতে কামালের (ন’ ডরাই) নাম ঘোষণা করা হয়েছে। তথ্য মন্ত্রণালয় আজ বৃহস্পতিবার বিকেলে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৯ প্রাপ্তদের নামের তালিকা প্রজ্ঞাপন আকারে তা প্রকাশ করেছে।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৯ এ যুগ্মভাবে আজীবন সম্মাননা প্রদান করা হবে সুচন্দা ও সোহেল রানাকে
প্রথম আলো।
আরও পড়ুন

প্রজ্ঞাপন থেকে জানা গেছে, এবারের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ২৬ বিভাগে শিল্পী, কলা-কুশলী, প্রতিষ্ঠান ও চলচ্চিত্রকে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করা হবে।

তথ্য মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে দেখা গেছে, জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৯-এ সবচেয়ে বেশি পুরস্কার ঘরে তুলেছে মাসুদ পথিক পরিচালিত ‘মায়া দ্য লস্ট মাদার’ ছবিটি। ছবিটি সেরা সংগীত পরিচালক, সেরা সুরকার, সেরা গায়িকা, সেরা গীতিকার, সেরা কাহিনিকারসহ আটটি বিভাগে পুরস্কার পাচ্ছে।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারে যুগ্মভাবে সেরা ছবি হিসেবে ‘ফাগুন হাওয়ায়’ এর নাম ঘোষণা করা হয়েছে
সংগৃহীত।

যুগ্মভাবে সেরা ছবি, সেরা পরিচালকসহ ছয়টি বিভাগে সেরার পুরস্কার অর্জন করেছে ‘ন ডরাই’। তিনটি করে পুরস্কার পেয়েছে ইমপ্রেস টেলিফিল্মের ‘ফাগুন হাওয়ায়’ ও দেশ বাংলা মাল্টিমিডিয়ার ‘মনের মতো মানুষ পাইলাম না’ ছবি দুটি।
তথ্য মন্ত্রণালয় থেকে প্রকাশিত প্রজ্ঞাপনে এবারের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে যুগ্মভাবে সেরা ছবি হিসেবে ফরিদুর রেজা সাগরের ‘ফাগুন হাওয়ায়’ ও মাহবুর উর রহমানের ‘ন ডরাই’ নির্বাচিত করা হয়েছে। ‘ন’ ডরাই’ পরিচালনা করে প্রথমবারের মতো সেরা পরিচালকের পুরস্কার পাচ্ছেন তানিম রহমান।

‘সাপলুডু’ সিনেমায় অভিনয়ের জন্য খল চরিত্রের শ্রেষ্ঠ অভিনেতা নির্বাচিত হয়েছেন জাহিদ হাসান। সেরা গায়ক হিসেবে মৃণাল কান্তি দাস, যুগ্মভাবে সেরা গায়িকা হিসেবে মমতাজ বেগম ও ফাতিমা তুয যাহরা ঐশী নির্বাচিত হয়েছেন।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারে যুগ্মভাবে সেরা ছবি হিসেবে ‘ন ডরাই’ এর নাম ঘোষণা করা হয়েছে
সংগৃহীত।

শ্রেষ্ঠ শিশুশিল্পী হিসেবে আফরীন আক্তার ও নাইমুর রহমান, সেরা সংগীত পরিচালক চিরকুট ব্যান্ডের ইমন চৌধুরী, সুরকার তানভীর তারেক ও প্লাবন কোরেশী, গীতিকার কামাল আবদুল নাসের চৌধুরী ও নির্মলেন্দু গুণকে নির্বাচিত করা হয়েছে। এবার পার্শ্ব চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে পুরস্কার পাচ্ছেন ফজলুর রহমান বাবু ও নারগিস আক্তার।
এবার আজীবন সম্মাননাসহ মোট সাতটি বিভাগে যুগ্মভাবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার দেওয়া হচ্ছে। আজীবন সম্মাননা পাচ্ছেন সুচন্দা ও সোহেল রানা।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৯ এ খল চরিত্রের সেরা অভিনয়শিল্পী হিসেবে জাহিদ হাসানের নাম ঘোষণা করা হয়েছে
ছবি: সংগৃহীত

কয়েক বছর ধরে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আজীবন সম্মাননা দেওয়া হচ্ছে দুজন শিল্পীকে। সেই ধারাবাহিকতা এবারের আসরেও দেখা গেছে। জাতীয় চলচ্চিত্র পুরস্কারে গেল পাঁচ বছরে যাঁরা আজীবন সম্মাননা পেয়েছেন তাঁরা হলেন, আলমগীর ও প্রবীর মিত্র (২০১৮), এ টি এম শামসুজ্জামান ও সুজাতা (২০১৭), ববিতা ও ফারুক (২০১৬), শাবানা ও ফেরদৌসী রহমান (২০১৫) এবং সৈয়দ হাসান ইমাম ও রানী সরকার (২০১৪)।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৯ এ পার্শ্ব চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে পুরস্কার পাচ্ছেন ফজলুর রহমান বাবু
ছবি: প্রথম আলো