জাতীয় চলচ্চিত্র পুরস্কারের চলচ্চিত্র আহ্বান

আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৯-এর আসর
কোলাজ

জাতীয় চলচ্চিত্র পুরস্কার–২০২০–এর জন্য আবেদনপত্র আহ্বান করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান জসীম উদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এই আহ্বান জানানো হয়।
২০২০ সালে মুক্তিপ্রাপ্ত বাংলা চলচ্চিত্র আগামী ১৯ সেপ্টেম্বর বিকেল পাঁচটার মধ্যে জমা দেওয়ার আহ্বান জানিয়ে বলা হয়েছে, আগ্রহী প্রযোজকেরা তাঁদের চলচ্চিত্রের একটি উন্নতমানের সিডি, ডিভিডি ও পেনড্রাইভ এবং নির্ধারিত ছকে প্রযোজক, পরিচালক ও সংশ্লিষ্ট শিল্পী ও কলাকুশলীদের নাম, ঠিকানা, টেলিফোন নম্বরসহ জীবনবৃত্তান্ত (বাংলায়), চলচ্চিত্রের কাহিনিসংক্ষেপ, গানের কথা ইত্যাদি প্রতিটির ১৫ সেট নির্ধারিত সময়ের মধ্যে পৌঁছে দিতে হবে।

এসব তথ্য ‘ভাইস চেয়ারম্যান, বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ড ও সদস্যসচিব, জুরিবোর্ড, জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২০, তথ্য ভবন (লেভেল ১৩ ও ১৪), ১১২ সার্কিট হাউস রোড, রমনা, ঢাকা-১০০০’ এই ঠিকানায় পাঠাতে হবে বলেও জানানো হয়েছে।

এবার ২৮ বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পুরস্কারের জন্য মনোনীত বিভাগগুলো হচ্ছে আজীবন সম্মাননা, শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র, শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক, শ্রেষ্ঠ অভিনেতা প্রধান চরিত্রে, শ্রেষ্ঠ অভিনেত্রী প্রধান চরিত্রে, শ্রেষ্ঠ অভিনেতা পার্শ্বচরিত্রে, শ্রেষ্ঠ অভিনেত্রী পার্শ্বচরিত্রে, শ্রেষ্ঠ অভিনেতা-অভিনেত্রী খল চরিত্রে, শ্রেষ্ঠ অভিনেতা-অভিনেত্রী কৌতুক চরিত্রে, শ্রেষ্ঠ শিশুশিল্পী, শিশুশিল্পী শাখায় বিশেষ পুরস্কার, শ্রেষ্ঠ সংগীত পরিচালক, শ্রেষ্ঠ নৃত্য পরিচালক, শ্রেষ্ঠ গায়ক, শ্রেষ্ঠ গায়িকা, শ্রেষ্ঠ গীতিকার, শ্রেষ্ঠ সুরকার, শ্রেষ্ঠ কাহিনিকার, শ্রেষ্ঠ চিত্রনাট্যকার, শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা, শ্রেষ্ঠ সম্পাদক, শ্রেষ্ঠ শিল্পনির্দেশক, শ্রেষ্ঠ চিত্রগ্রাহক, শ্রেষ্ঠ শব্দগ্রাহক, শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জা এবং শ্রেষ্ঠ মেকআপম্যান।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য আবেদন করতে হলে অনুসরণ করতে হবে কিছু শর্ত। তার মধ্যে প্রথম শর্ত হলো আবেদন করতে হলে অবশ্যই বাংলাদেশি নাগরিক হতে হবে।