বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সুমিত বলেন, ‘এর আগে ৬৪তম বিএফআই লন্ডন ফিল্ম ফেস্টিভ্যালে “অফিশিয়াল সিলেকশন”, বুসান, সিয়াটল, গোটেবর্গসহ বেশ কিছু বড় ফেস্টিভ্যালে আমাদের সিনেমাটি অংশ নিয়েছে। এবার যোগ হলো আরও দুটি উৎসব। এটা আমাদের জন্য অনেক সম্মানের। তার চেয়ে বড় কথা, সিনেমাটির জাতিসংঘ জলবায়ু সম্মেলন থেকে ডাক পাওয়া। আমি খুশি আমাদের প্রান্তিক জনগোষ্ঠী, যাদের কথা শোনার কেউ নেই, সিনেমাটির মাধ্যমে তাদের কথা, জলবায়ু পরিবর্তন নিয়ে কাজ করা বিশ্বের নানা প্রান্তের নেতারা শুনতে পাবেন।’

রেজওয়ান শাহরিয়ার জানান, আসছে জাতিসংঘ জলবায়ু সম্মেলন উপলক্ষে আয়োজিত প্রদর্শনীর জন্য নির্বাচিত হয়েছে ‘নোনা জলের কাব্য’। জলবায়ু পরিবর্তনকে কেন্দ্র করেই সিনেমাটি নির্মাণ করা হয়েছে। অক্টোবরের শুরুতে এই সুখবর পেয়েছেন নির্মাতা। জলবায়ু সম্মেলনের সময় আইম্যাক্স থিয়েটারে ৮ নভেম্বর সন্ধ্যা ৬টায় ছবিটি প্রদর্শিত হবে। এর আগে ২৯ অক্টোবর একই ভেন্যুতে জাতিসংঘের ইয়ুথ লিডার কনফারেন্সে সিনেমাটির প্রদর্শনী হবে। জলবায়ু পরিবর্তন নিয়ে কাজ করা বিশ্বনেতারা সিনেমাটি দেখবেন। এখানে সারা বিশ্বের ১৫টি সিনেমা প্রদর্শনী হবে।

সিনেমা জাতিসংঘের জলবায়ু সম্মেলনে প্রদর্শন প্রসঙ্গে সুমিত বলেন, ‘যাঁরা শিল্পী, যাঁরা বিজ্ঞানী, যাঁরা সংগীতজ্ঞ, তাঁরা কীভাবে জলবায়ু পরিবর্তনকে দেখছেন, এটা বোঝার জন্যই এই আয়োজন। কারণ, তাঁরা সাধারণ মানুষের সঙ্গে কাজ করেন। এখানে সিনেমাটি দেখানোর জন্য আমরা আবেদন করেছিলাম। তাঁরা আমাদের সিলেক্টেড করেছেন।’

সুমিত জানান, ৪১তম ‘হাওয়াই ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল’ থেকে আজ সিনেমাটি মনোনয়নের খবর পেয়েছেন। উৎসবের ‘গ্রিন স্ক্রিন’ বিভাগে সিনেমাটি প্রদর্শিত হবে। ফেস্টিভ্যাল সাইটে গিয়ে দেখা যায়, ১৪ নভেম্বর উৎসবের শেষ দিন বেলা একটায় সিনেমাটি প্রদর্শিত হবে। ৪ নভেম্বর থেকে শুরু হবে এই উৎসব।

default-image

এ ছাড়া ৪৫তম ‘সাও পাওলো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল’–এ ‘নিউ ডিরেক্টর কম্পিটিশনে’ বিভাগে জুরি পুরস্কারের জন্য প্রতিযোগিতা করবে ‘নোনা জলের কাব্য’। ২১ অক্টোবর শুরু হয়ে এই উৎসব চলবে ৩ নভেম্বর পর্যন্ত। সুমিত এই সুখবর পেয়েছেন ৯ অক্টোবর।

‘নোনা জলের কাব্য’ এই বছর নভেম্বরের শেষের দিকে মুক্তির কথা রয়েছে। নির্মাতা বললেন, ২৩ অক্টোবর তাঁরা আনুষ্ঠানিকভাবে মুক্তির তারিখ জানাবেন। এই ডকুফিকশনটিতে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, শতাব্দী ওয়াদুদ, তিতাস জিয়া, তাসনুভা তামান্না, অশোক ব্যাপারী, আমিনুর রহমান প্রমুখ।

ঢালিউড থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন