নিউইয়র্কে শাকিবের অন্য রকম জন্মদিন এবং...

যুক্তরাষ্ট্রে শাকিব খান
ছবি: মনজুর কাদের

বোনের হাতে বানানো শাহি সেমাই শাকিবের খুব পছন্দের। রসগোল্লা খুব প্রিয়। জন্মদিনে ভাইয়ের পছন্দের খাবারটা সবার আগে তৈরি করে দেন আদরের ছোট বোন। দেশের বাইরে থাকায় এবারের জন্মদিনে কোনোটির স্বাদই নিতে পারেননি শাকিব। অন্যদিকে, জন্মদিনে ছেলে রানার (শাকিব খানের ডাকনাম) জন্য মাও পছন্দের খাবার রান্না করেন। মায়ের রান্না করা গরুর মাংস, কাচ্চি বিরিয়ানি আর ইলিশ ভীষণ পছন্দের। এসবের স্বাদও নিতে পারেননি। মজা করে তাই শাকিব বলেন, ‘মা-বোনের খাবার জমা আছে। ঢাকায় ফিরে অবশ্যই এসব খাওয়া হবে।’

জন্মদিনে নিজের প্রযোজনা প্রতিষ্ঠানের ‌'রাজকুমার' চলচ্চিত্রের ঘোষণা দেন শাকিব খান, পরিচয় করিয়ে দেন নতুন নায়িকা কোর্টনি কফিকেও (পাশে বসা)

২৮ মার্চ ছিল ঢালিউডের জনপ্রিয় নায়ক শাকিব খানের জন্মদিন। এবারের জন্মদিনে বাংলাদেশে ছিলেন না শাকিব। গত ১২ নভেম্বর নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছাড়েন তিনি। চ্যানেল আইয়ের একটি অনুষ্ঠানে সম্মাননা গ্রহণ শেষেই তাঁর ঢাকায় ফেরার কথা ছিল। কিন্তু ফেরা হয়নি। হঠাৎ জানা যায়, সেখানে নতুন চলচ্চিত্রের শুটিং করবেন। এর মধ্যে পেরিয়ে গেছে চার মাসের বেশি। জানা যায়, যুক্তরাষ্ট্রে বিশেষ কোটায় গ্রিন কার্ড প্রসেসিংয়ের কারণেও তাঁকে থাকতে হয়েছে। দিন-মাস পেরিয়ে এসে পড়ে জন্মদিনের ক্ষণ। ২৮ মার্চ এবারের জন্মদিন তাই নিউইয়র্কে কাটাতে হয়েছে শাকিব খানকে।
নিউইয়র্কে থাকা শাকিব খান নিয়ম করেই মা-বাবা, বোন আর নিকটাত্মীয়দের খবরাখবর রাখেন। হোয়াটসঅ্যাপে তাঁদের সঙ্গে যোগাযোগ হয়। কখনো ভিডিও কলে কথা হয়। এবারের জন্মদিনে সাত সমুদ্র, তেরো নদীর ওপারে থাকা শাকিব খান বাংলাদেশ ও বাংলাদেশের বাইরে থেকে তাঁর ভক্ত-শুভাকাঙ্ক্ষীদের শুভেচ্ছায় সিক্ত হয়েছেন। দেশের কোথাও কোথাও প্রিয় নায়কের জন্মদিন উপলক্ষে কেক কেটেছেন ভক্তরা। নায়ক, নায়িকা ও চলচ্চিত্রের মানুষেরা তাঁকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন। জন্মদিন উপলক্ষে হয়েছে নতুন গান। দিনটি ঘিরে ছিল তাঁর পরবর্তী ছবির প্রস্তুতি।

নিউইয়র্কে শাকিব খান

শুটিং না থাকলে দেশে থাকতে এই দিনে বন্ধুদের সঙ্গে কখনো কেক কাটেন, সময় দেন পরিবারকে। দুই দশকের অভিনয়জীবনে মাত্র দুবার পরিবার ছাড়া জন্মদিন পালন করেছেন শাকিব। শুটিংয়ের কারণে একবার ঢাকার বাইরে পাবনায়, আরেকবার দেশের বাইরে। তবে যুক্তরাষ্ট্রের মতো কোনো দূরদেশে নয়।
দেশটিতে কেমন কেটেছে শাকিব খানের জন্মদিন, জানতে চাইলে তিনি বলেন, ‘এখানে আমার কয়েকজন বন্ধু আছে। ফুল, কেক ও উপহার নিয়ে তারা এসেছিল। একসঙ্গে আড্ডা দিয়েছি। অবশ্য এই দিনে হইচই করতে পছন্দ করি না। এখানেও বাসায় ছিলাম। এদিকে এখানকার সময় ২৮ মার্চ সন্ধ্যায় তো নতুন চলচ্চিত্রের মহরত, তাই সেটারও প্রস্তুতির ব্যাপার ছিল।’
যুক্তরাষ্ট্রের কুইন্সের ফ্লাশিংয়ে ওয়ার্ল্ডস ফেয়ার মেরিনাতে স্থানীয় সময় ২৮ মার্চ সন্ধ্যায় এসকে ফিল্মসের নতুন চলচ্চিত্রের মহরত অনুষ্ঠিত হয়। জন্মদিনের সন্ধ্যায় আসে চলচ্চিত্র ‘রাজকুমার’–এর ঘোষণা, পরিচয় করিয়ে দেন নতুন নায়িকা কোর্টনি কফিকেও। কোর্টনি জন্মসূত্রে যুক্তরাষ্ট্রের নাগরিক। সেখানকার মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্রে অভিনয়ের সঙ্গে যুক্ত। ৫ ফুট ৪ ইঞ্চি উচ্চতার কোর্টনি কফি নিউইয়র্কের দ্য নেইবারহুড প্লে হাউস স্কুল অব দ্য থিয়েটার থেকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করেন। নিউইয়র্কের লং আইল্যান্ডের হিকসভিলে জন্ম কোর্টনির, বেড়ে উঠেছেনও সেখানে।
পরিচালক হিমেল আশরাফ সূত্রে জানা গেছে, ‘রাজকুমার’ চলচ্চিত্রের শুটিং হবে আগামী জুলাইয়ে। দেশে ফিরবেন কবে, এমন প্রশ্নে শাকিব বলেন, ‘এপ্রিলের শেষ দিকে ঢাকায় ফিরব। এর আগে এই চলচ্চিত্রের প্রিপ্রোডাকশনের কাজ সারতে হবে। জুলাইয়ে এসে আবার শুটিং শুরু তো। এর মধ্যে কিছু লোকেশন দেখা হয়েছে। অন্যান্য অভিনয়শিল্পী চূড়ান্তের ব্যাপারও আছে।’

'রাজকুমার' চলচ্চিত্রের মহরত অনুষ্ঠানে (বাম থেকে) হিমেল আশরাফ, জাকারিয়া মাসুদ, শাকিব খান ও কোর্টনি কফি
ছবি : পরিচালকের সৌজন্যে

‘রাজকুমার’ চলচ্চিত্রের গান তৈরির কাজও শুরু হয়েছে। বাংলাদেশের তিনজন সংগীত পরিচালক এসব গান তৈরি করছেন।
‘রাজকুমার’ চলচ্চিত্রের মহরত অনুষ্ঠানে মার্কিন অভিনেত্রীকে দেখে দেশের অনেকে চমকে যান। কেন এই চলচ্চিত্রে দেশের বাইরের অভিনয়শিল্পীর প্রয়োজন পড়ল? ‘গল্পের প্রয়োজনে একজন বিদেশি অভিনয়শিল্পীর দরকার ছিল। মাস দুয়েক এমন একজনকে খুঁজছিলাম। শেষ পর্যন্ত কোর্টনির খোঁজ মেলে। এরপর তাঁর সঙ্গে দেখা হয়। কথা হয়। গল্প নিয়ে আলাপ হয়। গল্পটা তাঁরও ভীষণ পছন্দ হয়। আমরা সিদ্ধান্ত নিই, “রাজকুমার” চলচ্চিত্রের নায়িকা হবেন কোর্টনি,’ বলেন শাকিব।
এ চলচ্চিত্রে কাজের সুযোগ পেয়ে মার্কিন অভিনেত্রী কোর্টনি কফিও খুশি। মহরতে তাঁর প্রতিক্রিয়ায় তেমনটাই জানা গেছে।
এদিকে শাকিব খানের জন্মদিন ঘিরে তৈরি হয়েছে নতুন একটি গান। এসকে ফিল্মস টিমের পক্ষ থেকে তৈরি সেই গানের শিরোনাম ‘শাকিব: দ্য কিং’।
কবির বকুলের লেখা ও পুলকের সুর করা এই গানে কণ্ঠ দিয়েছেন আরিফ, মার্সেল ও পিংকি। গানটির সংগীতায়োজন করেছেন শাহরিয়ার আলম। গানটি তাঁর জন্মদিনে অন্য রকম উপহার বলেও জানান শাকিব।
ঢালিউড তারকার জন্মদিন উপলক্ষে ঢাকার প্রযোজনা প্রতিষ্ঠানের পাশাপাশি কলকাতার প্রযোজনা প্রতিষ্ঠানগুলো সারা দিনই নানাভাবে শুভেচ্ছা জানিয়েছে। শাকিব বলেন, ‘সবার ভালোবাসাই আমার কাজের অনুপ্রেরণা, এগিয়ে যাওয়ার শক্তি। আমিও সবাইকে ভীষণ ভালোবাসি।’