নিজেকে ভেঙেচুরে দেখার জন্যই খল চরিত্রে অভিনয় করছি

সিনেমায় নতুন খল অভিনেতা হিসেবে জনপ্রিয়তা পাচ্ছেন রাশেদ মামুন অপু। গতকাল মুক্তি পেয়েছে খল অভিনেতা হিসেবে তাঁর তৃতীয় সিনেমা অমানুষ। অনন্য মামুন পরিচালিত এ ছবি ছাড়াও খল অভিনেতা হিসেবে তাঁর অভিনীত আরও ৮-১০টি সিনেমা মুক্তির অপেক্ষায় রয়েছে। ক্যারিয়ারের নানা প্রসঙ্গে কথা বলেছেন তিনি।
সিনেমায় নতুন খল অভিনেতা হিসেবে জনপ্রিয়তা পাচ্ছেন রাশেদ মামুন অপু

প্রশ্ন :

খল চরিত্রে তৃতীয়বারের মতো বড় পর্দায় দেখা গেল আপনাকে... সিনেমাটি নিয়ে কতটা আশাবাদী?

খল অভিনেতা হিসেবে অভিনয় করা চ্যালেঞ্জিং। আগের দুটিতে প্রধান খল চরিত্র করেছিলাম। এবার কাজ করেছি মিশা সওদাগর ভাইয়ের মতো অভিনেতার সঙ্গে। নানা চমক রয়েছে সিনেমায়। দর্শকদের প্রতিক্রিয়া ভালো। ফেসবুকে বেশ ভালো সাড়া পাচ্ছি। দেখা যাক দর্শক কীভাবে নেন। তবে আমি আশাবাদী।

প্রশ্ন :

খল চরিত্রে অভিনয় কতটা চ্যালেঞ্জিং?

ভিলেনদের দর্শকেরা যে জায়গা থেকে দেখে এসেছেন, সেখানে নতুন কিছু করে তাঁদের মনে জায়গা করে নেওয়া কঠিন। আমি নতুনত্ব আনার চেষ্টা করছি।

প্রশ্ন :

নাটকে অভিনয় করছিলেন। সেখান থেকে হঠাৎ কেন মনে হলো খল চরিত্রে নিয়মিত হবেন?

দীর্ঘদিন নাটকে পার্শ্ব অভিনেতার চরিত্র করেছি। সেখানেও নেগেটিভ চরিত্রে কাজ করে ভালো প্রতিক্রিয়া পেয়েছি। যখন ‘নবাব এলএলবি’ সিনেমায় প্রধান খল চরিত্রে সুযোগ পেলাম, অভিনয় করলাম, তখন মনে হলো, এটাই আমার জায়গা। কারণ, নাটকে বা চলচ্চিত্রে ক্যারেক্টার আর্টিস্টের জায়গাটা সেভাবে তৈরি হয়নি। কিন্তু সিনেমার নায়ক, নায়িকা, ভিলেনদের আলাদা একটা জায়গা আছে। খল চরিত্রে বৈচিত্র্য বেশি। নিজেকে ভেঙেচুরে দেখার জন্যই খল চরিত্রে অভিনয় করছি। আমি তো নায়ক হতে পারব না বা কেউ হয়তো নেবেন না (হাসি)।

গতকাল সিনেমাটি মুক্তি পেয়েছে
ছবি: সংগৃহীত

প্রশ্ন :

চলচ্চিত্রে প্রতিযোগিতা কেমন দেখছেন?

আমি এখনো কোনো প্রতিযোগিতার মুখোমুখি হইনি। সবে আমার সিনেমাগুলো মুক্তি পেতে শুরু করেছে। আমার মাথায় কারও নাম নেই, যাকে ছাড়িয়ে যেতে হবে।

প্রশ্ন :

নাটক, নাকি সিনেমা—কোন দিকে বেশি মনোযোগ?

এখন আমার পুরো মনোযোগ বড় পর্দার খল চরিত্র নিয়ে। দেখি নিজেকে কতটা প্রতিষ্ঠা করতে পারি। নাটকেও তো একসময় হতাশ হয়ে পড়েছিলাম। ঝুঁকি থাকবেই, অভিনেতা হিসেবে চড়াই–উতরাইকে বাস্তবতা বলে মেনে নেব। তবে নাটকও বেছে বেছে করছি, চলচ্চিত্র নিয়েও আমি অনেক খুঁতখুঁতে।

‘অমানুষ’ সিনেমায় একটি দৃশ্যে
ছবি: সংগৃহীত

প্রশ্ন :

এখন তো নানা কারণে সিনেমা ধুঁকছে। এই সময়ে সিনেমায় পুরোপুরি মনোযোগী হওয়া ঝুঁকিপূর্ণ বলে মনে হচ্ছে না?

একসময় জমজমাট সিনেমা হাটের কথা শুনেছি। এখন কাজ করতে গিয়ে কিছুই মিলছে না। বাজেট কম, হল কম, দর্শক নেই, আগের মতো অভিনয়শিল্পীও নেই। স্বপ্ন আর বাস্তবতার অনেক অমিল। অনেকগুলো ভালো সিনেমা তৈরি হচ্ছে, কয়েকটি আছে মুক্তির অপেক্ষায়। এসব সিনেমা মুক্তি পেলে সিনেমা ইন্ডাস্ট্রি নতুনভাবে ঘুরে দাঁড়াবে।

প্রশ্ন :

সিনেমায় কোনো অভিনয়শিল্পীর অভাব বোধ করেন?

রাজ্জাক স্যার, কবরী ম্যাডাম, মান্না ভাইসহ আরও অনেক অভিনেতা নেই। তাঁদের সিনেমা দেখেই বড় হয়েছি। সিনেমায় অভিনয় শুরুর পর প্রতিমুহূর্তে তাঁদের অভাব অনুভব করি। শুটিংয়ে তাঁদের নানা গল্প শুনি। এখনকার সিনিয়ররা তাঁদের উদাহরণ দেন। তাঁদের অন্তর থেকে মিস করি।

মুক্তির অপেক্ষায় থাকা বেশির ভাগ সিনেমায় তাঁকে খলনায়ক চরিত্রে দেখা যাবে
ছবি: সংগৃহীত

প্রশ্ন :

এখন কাজের ক্ষেত্রটা কতটা বদলে গেছে?

আগে অভিনয়কে পেশা হিসেবে নিতে ভয় করেছি। কাজের জায়গা ছিল কম। এখন সহজেই দর্শকদের কাছে যাওয়া যায়। কোয়ালিটি না থাকলেও কোনো একটা কিছু দর্শক পছন্দ করলেই তাকে আর পেছন ফিরে তাকাতে হয় না। আগে টিকে থাকা চ্যালেঞ্জিং ছিল। যাঁরা এই চ্যালেঞ্জ নিতে পেরেছেন, তাঁরাই এখন রাজত্ব করছেন।

প্রশ্ন :

আপনার কটি সিনেমা মুক্তির অপেক্ষায় রয়েছে?

পরান, দামাল, বর্ডার, কয়লাসহ ৮–১০টি সিনেমা। সব কটিতেই খলনায়ক চরিত্রে দেখা যাবে আমাকে।

সিনেমায় খলনায়ক হয়ে উঠতে চান মামুন
ছবি: সংগৃহীত