default-image

ডিসেম্বর মাসে মুক্তি পাওয়ার কথা ছিল অপু বিশ্বাস ও বাপ্পী চৌধুরী অভিনীত ‘প্রিয় কমলা’ ছবিটি। পরে কয়েক দফা তারিখ পিছিয়ে গত শুক্রবার প্রায় নীরবে দুটি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে এটি। ছিল না প্রচার–প্রচারণা, এমনকি ছবির অভিনয়শিল্পীদের কেউ কেউ জানতেন না ছবি মুক্তির কথা। দায়সারা এ মুক্তিতে কষ্ট পেয়েছেন সংশ্লিষ্ট অনেকে। অন্যদিকে নির্মাতা জানিয়েছেন, ছবিটি প্রেক্ষাগৃহের জন্য বানাননি তিনি, বানিয়েছেন টেলিভিশনের জন্য। বড় আকারে এর উদ্বোধনী প্রদর্শনী হবে টেলিভিশনে। ২৬ মার্চ টিভি প্রিমিয়ার হওয়ার কথা থাকলেও কবে হবে তা এখনো জানেন না পরিচালক শাহরিয়ার নাজিম জয়।

গত বছরের ১৬ ডিসেম্বর বিজয় দিবসে ছবিটি মুক্তির সব রকম প্রস্তুতি নিয়েছিলেন নির্মাতা শাহরিয়ার নাজিম। সে সময় ছবিটি সেন্সরে আটকে যায়। মুক্তি পিছিয়ে যায়। এরই মধ্যে প্রয়াত হন তাঁর বাবা, করোনার প্রকোপও বাড়তে থাকে। এ ছাড়া বেশ কিছু কারণে ছবিটির ব্যাপারে তাঁর উৎসাহ হারিয়ে যায়। হঠাৎ করে ছবি মুক্তির খবর তিনিও পেয়েছেন। এ জন্য আগে থেকে প্রচারণায় অংশ নিতে পারেননি জয়। করোনার কারণে এখনো তিনি সিনেমা হলে গিয়ে ছবিটি দেখেননি। পরের সপ্তাহে এটি প্রেক্ষাগৃহে চলবে কি না, সেটাও জানেন না।

default-image

তিনি মনে করেন, একটি ছবি মানে কিছু মানুষের কর্মসংস্থান। একটা কাজের উৎসাহ, উদ্দীপনা, ধারাবাহিকতা ধরে রাখা। তা ছাড়া স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির জনকের জন্মশতবার্ষিকী উপলক্ষে ছবিটি মুক্তি পেল। এটাই বড় অর্জন। বাণিজ্য মূল উদ্দেশ্য নয়। তিনি বলেন, ‘আমরা হলের দর্শকের জন্য ছবিটি বানাইনি। হল একটা ফর্মালিটিমাত্র। আমি ইমপ্রেস টেলিফিল্মের ছবি বানিয়েছি। হলের জন্য ছবি বানালে সেটা অন্যভাবেই বানাতাম। এখন হলে দর্শক না এলে আমাদের কোনো ব্যর্থতা নেই। বরং যাঁরা হলের জন্য সিনেমা বানিয়ে দর্শক হলে আনতে পারেন না, সেটা তাঁদের ব্যর্থতা। আমরা ব্যাপক দর্শকের জন্য ছবিটি বানিয়েছি, সেটা তাঁরা টেলিভিশনে দেখবেন। তখন তাঁরা ছবিটির প্রশংসা করবেন।’

বিজ্ঞাপন
default-image

এক বছরের বেশি সময় পর বাপ্পীর কোনো ছবি সিনেমা হলে মুক্তি পেয়েছে। ছবিটি নিয়ে তিনি প্রথম থেকেই আগ্রহী ছিলেন। ‘প্রিয় কমলা’ ছবির ‘প্রিয়’ চরিত্রে অভিনয় করেছেন তিনি। এই সিনেমায় তাঁর চরিত্রের একটি ছবি ফেসবুকে ছড়িয়ে পড়লে বেশ প্রশংসিত হয় সেটি। বাপ্পীও আশায় ছিলেন, বাণিজ্যিক ছবির চেয়ে ব্যতিক্রম কিছু হবে এটি। তবে প্রচারণা ছাড়াই ছবিটি মুক্তি দেওয়া হয়েছে, এতে কষ্ট পেয়েছেন তিনি। বাপ্পী বলেন, ‘ছবির গল্প, সংলাপ, উপস্থাপনা ছবিটির প্রতি আমাকে আগ্রহী করে তুলেছিল। সময় ও শ্রম দিয়ে কাজটি করেছি। “প্রিয় কমলা” ছবির লুকও প্রশংসিত হয়েছিল। সেটাও পোস্টারে ব্যবহার করা হয়নি। এভাবে আগে আমার কোনো ছবি মুক্তি পায়নি। ছবির পাবলিসিটি আমার জন্য গুরুত্বপূর্ণ ছিল। শিল্পী হিসেবে মনের ক্ষুধাটা থেকেই গেল। ছবি এভাবে মুক্তি পাওয়ায় কষ্ট পেয়েছি। এখন প্রযোজনা প্রতিষ্ঠানের সিদ্ধান্তে আমাদের কিছুই করার থাকে না।’

default-image

৭ মার্চ বঙ্গবন্ধুর ভাষণের পর দেশে যুদ্ধ শুরু হয়। একটি গ্রামের সাধারণ মানুষ কীভাবে যুদ্ধে জড়িয়ে যায় আর সেখানকার এক জুটির প্রেমের গল্প নিয়েই ‘প্রিয় কমলা’। কমলা চরিত্রে অভিনয় করেছেন অপু বিশ্বাস। এই ছবির মাধ্যমে প্রথমবারের মতো বীরাঙ্গনার ভূমিকায় দেখা যাবে অপুকে। ছবিটি মুক্তির খবর জানার পর ফেসবুকে একটি পোস্টার শেয়ার করে সবাইকে ছবিটি দেখার আহ্বান জানিয়েছেন তিনি। দীর্ঘদিন পর তাঁর কোনো ছবি বড় পর্দায় মুক্তি পেয়েছে। ছবিটি স্টার সিনেপ্লেক্স ও ব্লকবাস্টারে মুক্তি পেয়েছে।

default-image
বিজ্ঞাপন
ঢালিউড থেকে আরও পড়ুন
মন্তব্য করুন