বেলজিয়ামে ‘ছাড়পত্র’র ওয়ার্ল্ড প্রিমিয়ার

এই দম্পতির ভূমিকায় অভিনয় করেছেন নওশাবা ও নাফিস
সংগৃহীত

এক দম্পতি, দুজন দুজনকে প্রচণ্ড ভালোবাসেন। এই দম্পতির ভূমিকায় অভিনয় করেছেন নওশাবা ও নাফিস। তাঁদের ভেতর কোনো পারিবারিক অশান্তি, পরকীয়া, সহিংসতা বা অন্য কোনো সমস্যা নেই। সব ঠিকঠাক। কিন্তু তারপরও বিচ্ছেদ চান নওশাবা। আইনজীবীর প্রশ্নের পর প্রশ্নে উঠে আসে অদ্ভুত এক অনিরাপত্তা বোধ। পর্দায় দেখা যায় তনু, নুসরাত, রুপা, আয়েশা মনি, রত্না খাতুনদের। উঠে আসে দুই বছরের শিশু থেকে শতবর্ষী বৃদ্ধা, প্রতিবন্ধী, আদিবাসী, রোগী, অন্তঃসত্ত্বা নারী ধর্ষণের শিকার হওয়ার ঘটনা। এগিয়ে যায় গল্প।

নওশাবা বলেন, ‘এখানে আমি যে চরিত্রটা করেছি, সেটা বাংলাদেশের যেকোনো নারীর চরিত্র। আমি একজন নারী হিসেবে যেসব অনিশ্চয়তায় ভুগছি, সেগুলোই চরিত্রের ভেতর দিয়ে প্রশ্ন আকারে ছুড়ে দেওয়া হয়েছে।’ ছবিটির নির্মাতা অপরাজিতা সংগীতা বললেন, ‘চারপাশে যত কিছু ঘটছে, একজন নারী হিসেবে আমি এমন সমাজে, এমন পরিবেশে সন্তান জন্ম দিতে চাই না। সেই ভাবনা থেকেই ছবির গল্প, চিত্রনাট্য লেখা। আর আমার নিজের পেশাগত জায়গা থেকে নারীর প্রতি সহিংসতার পরিপ্রেক্ষিতে আমার প্রতিবাদ।’ পুরান ঢাকার ল চেম্বার, বিভিন্ন অলিগলি, শর্ট ফিল্ম ফোরামের অডিটোরিয়ামসহ বিভিন্ন জায়গায় দুই দিনে শুটিং হয়েছে।

‘ছাড়পত্র’ সিনেমায় নওশাবা
সংগৃহীত

‘ছাড়পত্র’ নামে ২৩ মিনিটের স্বল্পদৈর্ঘ্য এই ছবির ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে বৃহস্পতিবার, বাংলাদেশ সময় রাত ১০টায়। জাতিসংঘ কর্তৃক আয়োজিত ‘বিশ্বজুড়ে কন্যাশিশু ও নারীর প্রতি সহিংসতা দূরীকরণের আন্তর্জাতিক দিবস’-এর অংশ হিসেবে ক্যাম্পেইন চলছে। ১৬ দিনব্যাপী ক্যাম্পেইন শুরু হয়েছে গত ২৫ নভেম্বর। শেষ হবে ১০ ডিসেম্বর। শেষ দিন অনলাইনে ‘ছাড়পত্র’ চলচ্চিত্রের প্রিমিয়ার অনুষ্ঠিত হবে। প্রিমিয়ারের আয়োজন করেছে বেলজিয়ামের ‘মানবতা কালেকটিভ ভি জেড ডব্লিউ’। এই সংস্থার ফেসবুক পেজ থেকে সরাসরি দেখা যাবে ছবিটি।

‘ছাড়পত্র’র কাহিনি, চিত্রনাট্য ও পরিচালনা করেছেন অপরাজিতা সংগীতা
সংগৃহীত

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ছাড়পত্র’র কাহিনি, চিত্রনাট্য ও পরিচালনা করেছেন অপরাজিতা সংগীতা। অভিনয় করেছেন নওশাবা আহমেদ, জয়িতা মহলানবিশ, নাফিস আহমেদ, বাবর আলী, বুলু বারী, পিংকী, শুভ্রা, ইভা, মারসাদ, সুপ্রভাত, জিহাদ, শ্রবণ ও বাক্‌প্রতিবন্ধী সিনহা এবং শিশুশিল্পী টিমটিম। ‘ছাড়পত্র’ প্রযোজনা করেছে সাত রঙ মিডিয়া।

এর আগে সমাজের নানা প্রতিবন্ধকতার বৃত্ত ভেঙে ঘুরে দাঁড়ানো নারীর গল্প নিয়ে এই নির্মাতা বানিয়েছিলেন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘রিভোল্ট’। ছবিটি ‘হট্টমেলা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল ২০২০, কলকাতা, ইন্ডিয়া’তে ‘ইন্টারন্যাশনাল এন্ট্রি’ প্রতিযোগিতায় অংশ নিয়ে আটটি বিভাগে পুরস্কৃত হয়েছে। সানজিদা প্রীতি অভিনীত ছবিটি দেশ–বিদেশের বেশ কিছু চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে।

রিভোল্ট সিনেমার পোস্টার
সংগৃহীত