‘মনোনয়নটাই পুরস্কার পাওয়ার মতো’

চূড়ান্ত আয়োজনের খুব কাছাকাছি। ইতিমধ্যে আমরা জেনে ফেলেছি মেরিল–প্রথম আলো পুরস্কার ২০২১-এর তারকা জরিপে কে কে আছেন মনোনয়নপ্রাপ্তদের তালিকায়। তাঁদের অনুভূতিগুলোও জেনে নিন এবার

(মনোনয়নপ্রাপ্তদের প্রতিক্রিয়া বর্ণানুক্রমে ছাপা হলো)
সেরা চলচ্চিত্র অভিনেত্রী


আজমেরী হক বাঁধন (রেহানা মরিয়ম নূর)
আমার ক্যারিয়ারের শুরুটাই দর্শকের ভোটে নির্বাচিত হওয়ার মাধ্যমে। লাক্স চ্যানেল আই সুপারস্টারে দর্শকের ভোটে মনোনয়ন পেয়েছিলাম। এত বছর পর সেই দর্শকদের ভালোবাসা ও ভোটে মেরিল-প্রথম আলো পুরস্কার–২০২১–এ মনোনয়ন পেয়ে অনেক আনন্দিত আমি।

আজমেরী হক বাঁধন
ছবি : সংগৃহীত

টিমের সবাই আনন্দিত। কারণ, সবাই অনেক কষ্ট করেছেন কাজটি সুন্দর করতে।

জয়া আহসান (অলাতচক্র)
মনোনয়ন পাওয়াটাই আসলে একধরনের স্বীকৃতি। খুব ভালো লাগছে মনোনয়ন পাওয়ায়। আমার সঙ্গে যাঁরা মনোনয়ন পেয়েছেন, তাঁদের অনেক মেধা আছে। আমি খুশি যে তাঁদের সঙ্গে আমার এখনো মনোনয়ন আছে। ভালো লাগছে, খুব ভালো লাগছে।

জয়া আহসান

মেরিল-প্রথম আলো পুরস্কার আমাদের সব শিল্পীর জন্যই গুরুত্বপূর্ণ স্বীকৃতি। আর দর্শক জরিপে মনোনয়ন পাওয়ার মধ্যে একটা আলাদা আনন্দ আছে। কারণ, কাজটা দিনের শেষে আমরা দর্শকের জন্যই করি। দর্শক যদি মনে করেন, তাঁদের কাছাকাছি থাকতে পেরেছি, তাহলে সেটাই বড় ব্যাপার।

নোভা ফিরোজ
ছবি: সংগৃহীত

নোভা ফিরোজ (মৃধা বনাম মৃধা)
সত্যি কথা বলতে, চূড়ান্ত মনোনয়নে নিজের নাম দেখে আমি ২০০৭ সালে ফিরে গিয়েছিলাম। সেই বছর আমার জীবনের প্রথম নাটকের জন্য সমালোচকদের রায়ে আমি সেরা অভিনেত্রী হিসেবে মনোনয়ন পেয়েছিলাম। এবার দর্শকের ভোটে প্রথম ছবিতে অভিনয়ের জন্য মনোনয়ন পেলাম। প্রথম নাটক ও প্রথম ছবিতেই মেরিল-প্রথম আলোর মতো সম্মানজনক পুরস্কারে মনোনয়ন পেয়ে সত্যি অনেক ভালো লাগছে। পুরস্কার পেলে অবশ্যই ভালো লাগবে, না পেলেও এতটুকু আসতে পেরে আমি অনেক অনেক খুশি।

মাহিয়া মাহি
ছবি: প্রথম আলো

মাহিয়া মাহি (নবাব এলএলবি)
যেকোনো প্রাপ্তি আনন্দের। মনোনয়ন পেয়ে অবশ্যই আনন্দ লাগছে। আর  মেরিল-প্রথম আলোর মনোনয়নটাই পুরস্কারের সমান। পুরস্কার পেলে তো অনেক খুশি হব। না পেলেও মনোনয়ন যে পেয়েছি, এটাই আমার পুরস্কার।

সেরা চলচ্চিত্র অভিনেতা

আরিফিন শুভ

আরিফিন শুভ (মিশন এক্সট্রিম)

আমি সত্যি কৃতজ্ঞ দর্শকের কাছে, আমার পরিচালকের কাছে, প্রযোজকের কাছে। কৃতজ্ঞ প্রথম আলোর কাছে আমাকে চূড়ান্ত মনোনয়ন দেওয়ার জন্য। সবার জন্য শুভকামনা।

তারিক আনাম খান
ছবি: প্রথম আলো

তারিক আনাম খান (মৃধা বনাম মৃধা) যাঁদের সঙ্গে মনোনয়ন পেয়েছি, তাঁরা তিনজনই গুণী নায়ক। সত্যি অনেক খুশি। আরিফিন শুভ আমাকে কোচ ডাকে, সিয়াম ডাকে বাবা, শাকিবের সঙ্গেও কাজের অভিজ্ঞতা অনেক ভালো। সে হিসেবে সম্পর্কটাও অনেক গভীরের। ধন্যবাদ দর্শকদের।

শাকিব খান (নবাব এলএলবি)

ভক্তরাই আমার প্রাণ। তাঁরাই কাজের সবচেয়ে বড় শক্তি। কতটা ভালোবাসলে তাঁরা বলতে পারেন, আপনি শুধু ভালো ভালো সিনেমায় অভিনয় করে যান; আপনার সিনেমা হিট–সুপারহিট করার দায়িত্ব আমাদের।

শাকিব খান
ছবি : সংগৃহীত

অথচ এঁদের কাউকে আমি চিনি না, তাঁরাও আমাকে সামনে থেকে কোনো দিন দেখতে পাবেন কি না, তা–ও জানে না। এরপরও সব সময় দূর থেকে ভালোবাসা ও সমর্থন দিয়ে যান। তাঁরাই আমার অনুপ্রেরণা। তাঁদের জন্য জীবনের শেষ দিন পর্যন্ত কাজ করে যাব।নবাব এলএলবিদারুণ একটা ছবি।

সিয়াম আহমেদ (মৃধা বনাম মৃধা)

যাঁদের সঙ্গে মনোনয়ন পেয়েছি—শাকিব ভাই, শুভ ভাই, তারিক স্যার সবাই যাঁর যাঁর জায়গায় প্রতিষ্ঠিত। তাঁদের সঙ্গে থাকতে পারাটাই আমার কাছে পুরস্কার পাওয়ার মতো। দর্শকদের কাছে আমি কৃতজ্ঞ।

সিয়াম আহমেদ

কারণ, এর আগেও আপনারা আমাকে সাহস জুগিয়েছেন, প্রচুর ভোট দিয়েছেন। ব্যাক টু ব্যাক দুটি অ্যাওয়ার্ড জিতেছি এবং তৃতীয়বার মনোনয়ন পেয়েছি আপনাদের কারণেই। মৃধা বনাম মৃধার গল্প আমার খুব কাছের, নিজের। তারিক স্যার পুরস্কারটি পেলে অনেক খুশি হব।

গ্রন্থনা: মইনুল ওয়াজেদ