মাদ্রিদ উৎসবে সেরা অভিনেত্রী জয়া আহসান

জয়া আহসানছবি: প্রথম আলো

স্পেনের মাদ্রিদ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিদেশি ভাষার চলচ্চিত্রে শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে পুরস্কার জিতেছেন বাংলাদেশের জয়া আহসান। ভারতের পশ্চিমবঙ্গের বাংলা সিনেমা ‘রবিবার’-এ অভিনয়ের জন্য এই স্বীকৃতি পেয়েছেন তিনি। একই উৎসবে ছবিটির পরিচালক অতনু ঘোষ সেরা চিত্রনাট্যকারের পুরস্কারও জিতেছেন। জয়া আহসান ও অতনু ঘোষ তাঁদের এই অর্জনের খবর আজ মঙ্গলবার সকালে নিজেদের ফেসবুকে পোস্ট আকারে লিখে জানান।

রবিবার ছবির ট্রেলার প্রকাশ অনুষ্ঠানে প্রথম আলোর ক্যামেরায় এভাবেই ধরা দিয়েছিলেন প্রসেনজিৎ ও জয়া
প্রথম আলো

আন্তর্জাতিক অঙ্গনে পুরস্কার অর্জনের খবরটি নিয়ে প্রথম আলোর সঙ্গে কথা হয় জয়া আহসানের সঙ্গে। তিনি বললেন, ‘এই কৃতিত্ব তো আমার একার নয়, ছবিটির সঙ্গে সংশ্লিষ্ট সবার। ভালো লাগছে এই ভেবে যে এই ছবিতে আমার চরিত্রটি আমার অভিনীত সব ছবির মধ্যে সবচেয়ে কঠিন একটি চরিত্র। মুক্তির পর ছবিটি দর্শক ভালোবেসেছে। এখন আন্তর্জাতিক অঙ্গনের চলচ্চিত্র সমালোচকদেরও ভালো লাগছে।

এটাও নিঃসন্দেহে অনেক বেশি আনন্দের। উৎসবের এই বিভাগে বিশ্বের এতজন মনোনয়ন পেয়েছেন, সেখান থেকে আমার ওপর যে আলো এসে পড়বে, ভাবতেও পারিনি!’

এবারই প্রথম একসঙ্গে অভিনয় করছেন জয়া আহসান ও প্রসেনজিৎ
জয়া আহসানের ইনস্টাগ্রাম পেজ থেকে নেওয়া

পুরস্কার প্রাপ্তির খবর জানার পর জয়া আহসান তাঁর ফেসবুকে লিখেছেন, ‘এই দুঃসময়ে আমাদের সবার জন্য কী একটা দারুণ সুখবর নিয়ে এলে অতনুদা (অতনু ঘোষ)! অনেক অভিনন্দন তোমাকে, অনেক অনেক ভালোবাসা। এত এত ছবি আর বাঘা বাঘা অভিনয়শিল্পীর মধ্যে আমার ভাগ্যেই যে পুরস্কারটা এল, সিংহভাগ অবদানই তোমার। এমন একটা ছবি তুমি না বানালে, চরিত্রের জন্য আমার ভেতরটা নিংড়ে না আনলে এ সৌভাগ্য কি আমার হতো? রবিবারের সব শিল্পী আর কুশলীকে আমার হৃদয় নিংড়ানো ভালোবাসা।’

‘রবিবার’ ছবির দৃশ্যে প্রসেনজিৎ ও জয়া আহসান
সংগৃহীত

জানা গেছে, বিদেশি ভাষার চলচ্চিত্রে অভিনেত্রী বিভাগে জয়া আহসানের সঙ্গে ১৮ জন অভিনয়শিল্পীর নাম ছিল। সবাইকে পেছনে ফেলে জুরিবোর্ডের বিচারকদের নজর পড়ে ‘রবিবার’-এ জয়া আহসানের অভিনয়ে। তারই প্রতিদান পান তিনি।
‘রবিবার’ ছবিতে জয়া আহসানের বিপরীতে অভিনয় করেছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। ছবিটি এর আগে ওয়েস্ট বেঙ্গল ফিল্ম ক্রিটিকস অ্যাসোসিয়েশন ২০২০-এ সেরা মিউজিক এবং ফিল্ম ক্রিটিকস গিল্ড অব ইন্ডিয়ার ক্রিটিকস চয়েজ ফিল্ম অ্যাওয়ার্ডস ২০২০-এ সেরা পরিচালক ও গল্পকারের পুরস্কার জিতে নেয় বলে জানালেন জয়া।