সিনেমার টিকিটের টাকা যাবে বন্যায় ক্ষতিগ্রস্তদের সাহায্যে

দর্শকদের সঙ্গে নিরবের সেলফি
ছবি: সংগৃহীত

সিলেটে বন্যায় ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের সাহায্যে ব্যয় করা হবে গতকাল মুক্তি পাওয়া দুটি সিনেমা ‘তালাশ’ ও ‘অমানুষ’ থেকে আয়ের একটা অংশ। প্রথম আলোকে আজ শনিবার দুপুরে দুটি ছবির সংশ্লিষ্ট ব্যক্তিরা এমনটাই জানিয়েছেন।
শুক্রবার দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ‘তালাশ’ ও ‘অমানুষ’ নামে দুটি সিনেমা। ‘তালাশ’ ৫৪টি প্রেক্ষাগৃহে ও ‘অমানুষ’ ৪১টি প্রেক্ষাগৃহে। মুক্তির পর বিভিন্ন মাধ্যম থেকে সিলেটে বন্যা পরিস্থিতির ভয়াবহতার খবর জানতে পারেন সিনেমা–সংশ্লিষ্টরা।

ছবির প্রচারে বগুড়ায় ‘তালাশ’ টিম
ছবি: সংগৃহীত

কয়েক দিন ধরে দেশের বিভিন্ন জায়গায় টানা বৃষ্টি হচ্ছে। ভারী বৃষ্টিতে পাহাড়ি ঢলের কারণে সৃষ্ট বন্যায় সিলেট বিভাগের বেশির ভাগ অংশ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত। ফসল, গবাদিপশু ও ঘরবাড়ি ভেসে গেছে পানিতে। ওই এলাকার মানুষ খাদ্য ও আশ্রয়ের অভাবে মানবেতর জীবন যাপন করছেন। বিষয়টি ভাবিয়েছে মুক্তিপ্রাপ্ত সিনেমা–সংশ্লিষ্টদের। তাই এ অবস্থায় সিনেমা দুটির আয় থেকে একটা অংশ দিয়ে বন্যায় ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন তাঁরা।‘অমানুষ’ ছবির প্রযোজক ঘোষণা দিয়েছেন, মুক্তির প্রথম সপ্তাহের টিকিটের টাকা থেকে হল মালিকের অংশ বাদ দিয়ে তাঁর অংশের পুরো টাকা বানভাসি ব্যক্তিদের জন্য ব্যয় করবেন।

মুক্তি পেয়েছে আজাদ আদর ও বুবলী অভিনীত ‘তালাশ’
ছবি: সংগৃহীত

প্রযোজকের বরাত দিয়ে অমানুষ ছবির পরিচালক অনন্য মামুন বলেন, ‘সিলেটের অবস্থা ভয়াবহ। আগে এমন প্রাকৃতিক দুর্যোগ সিলেটবাসী দেখেননি। এই বিপদে আমাদের সবারই তাঁদের পাশে দাঁড়ানো উচিত। এই ছবির প্রযোজক আমাকে বলেছেন, পুরো সপ্তাহের টিকিটের টাকা থেকে যে আয় হবে, তা দিয়ে সিলেটের অসহায় মানুষের পাশা দাঁড়াতে।’ এই পরিচালক আরও বলেন, ‘আমরা চলতি সপ্তাহ শেষে অমানুষ সিনেমার টিম মিলে সেখানে যাব।’

নিরব ও অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলার প্রথম সিনেমা ‘অমানুষ’
ছবি: সংগৃহীত

এ দিকে ছবির প্রচারে বগুড়ায় অবস্থান করছেন ‘তালাশ’ সিনেমার প্রযোজক, পরিচালক, নায়ক-নায়িকাসহ অনেকে। সেখান থেকে ছবির পরিচালক সৈকত নাসির জানিয়েছেন, সিলেটের মানুষ আজ বিপদে। সেখানকার বেশির ভাগ মানুষ বন্যায় বাড়িঘরসহ অনেক কিছু হারিয়েছেন। তাঁদের খাদ্যের সমস্যা দেখা দিয়েছে। তিনি বলেন, ‘তালাশ সিনেমার আয়ের একটা অংশসহ সিনেমাটির টিমের সবাই ব্যক্তিগতভাবে টাকা দিয়ে একটি ফান্ড করছি। সেই ফান্ড নিয়ে আমরা শিগগিরই সিলেটে রওনা হব।’