সেন্সর পেল ‘হাওয়া’, শিগগিরই জানা যাবে মুক্তির তারিখ

জলকেন্দ্রিক মিথ নিয়ে নির্মিত সিনেমা ‘হাওয়া’
ছবি: সংগৃহীত

কয়েক দিন আগেই মেজবাউর রহমান সুমন পরিচালিত প্রথম ছবি ‘হাওয়া’র পোস্টার ও ট্রেলার প্রকাশ পেয়েছিল। ট্রেলার বেশ মনে ধরেছিল সিনেমাপ্রেমীদের। প্রশংসা করে অনেকেই ‘হাওয়া’র ট্রেলার নিয়ে লিখেছেন সামাজিক যোগাযোগমাধ্যমে। এবার ছবিটি সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র পেয়েছে। পরিচালক মেজবাউর রহমান প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি বলেন, ‘হাওয়া ছবিটি সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র পেয়েছে। আমরা এখন প্রস্তুতি নিচ্ছি। আশা করছি কয়েক দিনের মধ্যে আনুষ্ঠানিকভাবে মুক্তির তারিখ বলতে পারব।’

মেজবাউর রহমান সুমন
ছবি: সংগৃহীত

পানিকেন্দ্রিক মিথ নিয়ে নির্মিত সিনেমা ‘হাওয়া’। ২০১৯ সালে শুরু হয়েছিল ছবির শুটিং। ওই সময় প্রকাশ পেয়েছিল ছবিটির প্রথম পোস্টারও। পরে করোনার কারণে দীর্ঘ দুই বছরের বিরতি দিয়ে গত এপ্রিলে প্রকাশ পায় ছবির অফিশিয়াল পোস্টার। এরপর ৫ জুন ট্রেলার প্রকাশ করার কথা থাকলেও চট্টগ্রামের সীতাকুণ্ডে বিস্ফোরণে তা পিছিয়ে দুই দিন পর প্রকাশ পায়। সমুদ্রের পানির সঙ্গে মিশে যাওয়া জেলেদের গভীর জলে মাছ ধরার ট্রলারকে কেন্দ্র করে গড়ে উঠেছে গল্প।

আরও পড়ুন

পরিচালক বলেন, ‘এটা সমুদ্রতীরবর্তী মানুষের গল্প না। একেবারে সমুদ্রের পানির সঙ্গে মিশে যাওয়া জেলেদের গল্প। জলের গল্প। মাছ ধরার ট্রলারকে কেন্দ্র করে গড়ে উঠেছে কাহিনি। গভীর সমুদ্রে ১০ থেকে ১৫ দিনের জন্য মাছ ধরতে যান জেলেরা। সেখানকার অভিজ্ঞতা এটি। আমাদের এই অঞ্চলে পানিকেন্দ্রিক যে মিথ আছে, তার একটা আধুনিক উপস্থাপনা বলতে পারেন।’

‘হাওয়া’ সিনেমার পোস্টার
ছবি: সংগৃহীত

‘মনপুরা’, ‘আয়নাবাজি’ এবং ‘দেবী’র মতো আলোচিত ও ব্যবসাসফল চলচ্চিত্রের অভিনেতা চঞ্চল চৌধুরী অভিনয় করছেন এ ছবিতে। এ ছাড়া বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন নাজিফা তুষি, শরীফুল রাজ, সুমন আনোয়ার, সোহেল মণ্ডল, নাসির উদ্দিন খান, রিজভি প্রমুখ।

চঞ্চল চৌধুরী ও মেজবাউর রহমান সুমন
ছবি: সংগৃহীত

২০০৬ সালে প্রথম নাটক ‘দখিনের জানালাটা খোলা, ‘আলো আসে-আলো ফিরে যায়’ দিয়ে মেজবাউর রহমান সুমন মেরিল-প্রথম আলো সমালোচক পুরস্কার পান। তাঁর অন্য উল্লেখযোগ্য কাজের মধ্যে আছে ‘তারপরও আঙুরলতা নন্দকে ভালোবাসে’, ‘পারুলের দিন’, ‘জ্যোৎস্না নদী ও রফিকের কিছু কল্পদৃশ্য’, ‘সুপারম্যান’, ‘কফি হাউস’ ইত্যাদি।