default-image

গতকাল ইউটিউবে এসেছে ‘মিশন এক্সট্রিম’ ছবির টিজার। চলচ্চিত্রপ্রেমীদের আলোচনায় জায়গা পেয়েছে ১ মিনিট ২২ সেকেন্ডের টিজারটি। সেখানে ছবির নায়ক আরিফিন শুভকে আইনশৃঙ্খলা বাহিনীর দুর্ধর্ষ অফিসাররূপে দেখে ভক্তরা উচ্ছ্বসিত। সানি সানোয়ার ও ফয়সাল আহমেদের পরিচালনায় নির্মিত প্রথম ছবি ‘মিশন এক্সট্রিম’–এর টিজার কেমন লাগল দীপংকর দীপনের? যিনি ছিলেন সিকুয়েল ‘মিশন এক্সট্রিম’–এর মূল ছবি ‘ঢাকা অ্যাটাক’–এর নির্মাতা, তাঁর চোখে কতটা মায়া ছড়াল টিজারটি?

‘আরেকটু ভালো হতে পারত’, দীপনের প্রথম প্রতিক্রিয়া এ রকম। তারপর তিনি ভেঙে বললেন, ‘আরও ভালো করার সুযোগ ছিল। টিজারে কিছু পাঞ্চ লাগে। কোনো একটা প্রশ্ন ছুড়ে দিতে হয়। অজানা কোনো কিছুকে জানার ব্যাপার থাকে। কোনো একটা অমীমাংসিত কিছু থাকতে হয়। আগ্রহের জায়গাকে উসকে দিতে হয়। একটা কিছু জাগিয়ে তুলতে হয়। সে রকম কি টিজারে পাওয়া গেল?’ দীপনের কণ্ঠে আফসোসের সুর।

তারপর দীপন প্রশ্ন করেন, ‘টিজার কি এত বড় হওয়া উচিত? টিজার ৩০ থেকে ১ মিনিটের মধ্যে হওয়া উচিত। ট্রেলার হওয়া উচিত আড়াই মিনিটের মধ্যে। টিজারের দৈর্ঘ্য আর ট্রেলারের দৈর্ঘ্যের মাঝামাঝি একটা দৈর্ঘ্য আমরা দেখলাম। এটাকে আমার টিজার নয়, ট্রেলারই মনে হয়েছে।’

দীপন পরামর্শ দিলেন, ‘টিজার কোনোভাবেই এক মিনিটের ওপরে হওয়া উচিত নয়।’

default-image

‘ঢাকা অ্যাটাক’–এর টিজার তৈরির সময় কোন বিষয়টা মাথায় রেখে কাজ করেছিলেন, জানতে চাইলে দীপন বলেন, ‘আমরা একটা পাঞ্চলাইন নিয়ে কাজ করেছিলাম—লাশের পকেটে হাসি। একটা হাসির ইমো দিয়ে দর্শকদের প্রশ্নের ভেতর ফেলতে চেয়েছিলাম। টিজার যত বেশি প্রশ্ন তৈরি করবে, তত বেশি ভালো। ট্রেলার এক ধরনের উত্তর দেবে। পূর্ণাঙ্গ উত্তর পাওয়া যাবে না। তার জন্য সিনেমা হলে যেতে হবে।’

‘মিশন এক্সট্রিম’ পরিচালনা না করলেও এখন অভিযাননির্ভর একটি ছবি নির্মাণ করছেন দীপন। ‘অপারেশন সুন্দরবন’ নামের এ ছবির শুটিং তিনি সম্প্রতি করে এসেছেন সুন্দরবনে। তিনি জানান, ছবির আর মাত্র তিন দিন শুটিং বাকি। করোনাভাইরাস থেকে নিরাপদ থাকতে তিন দিনের কাজ হাতে রেখেই চলে এসেছেন। ইনডোরে শিগগিরই কাজ শেষ করে ফেলবেন।

default-image

‘অপারেশন সুন্দরবন’ ছবিতে অভিনয় করেছেন সিয়াম আহমেদ, জিয়াউল রোশান, নুসরাত ফারিয়া ও তাসকিন রহমান। ২০১৭ সালে মুক্তি পেয়েছিল দীপংকর দীপনের প্রথম ছবি ‘ঢাকা অ্যাটাক’। দর্শকদের মধ্যে ব্যাপক সাড়া ফেলে ছবিটি। ছবিটি একাধিক বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পায়। সেই ছবিরই সিকুয়েল ‘মিশন এক্সট্রিম’। আগামী ঈদুল ফিতরে দেশজুড়ে মুক্তি পাবে ছবিটি। প্রচারণার অংশ হিসেবে গতকাল ইউটিউবে প্রকাশিত হয় এই ছবির টিজার।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0