দুই দশক ধরে টিভি নাটক বানিয়ে বড় পর্দার কাজে হাত দেন চয়নিকা চৌধুরী। তাঁর প্রথম পূর্ণ্যদৈর্ঘ্য চলচ্চিত্র ‘বিশ্বসুন্দরী’ পায় আটটি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার। প্রথম চলচ্চিত্র মুক্তির দুই বছরের মাথায় দ্বিতীয় চলচ্চিত্রের কাজ শুরু করলেন তিনি। চয়নিকা জানালেন, একটানা শুটিংয়ের মধ্য দিয়ে ছবিটির কাজ শেষ করতে চান।

আজ শুরু হয়ে ‘প্রহেলিকা’ চলচ্চিত্রের শুটিং চলবে ১৩ নভেম্বর পর্যন্ত। এরপর ঢাকায় ফিরে বিমানবন্দর থেকেই তাঁরা ছুটবেন আরেকটি শুটিং স্পটে। সব মিলিয়ে ২৮ দিন শুটিং করে ছবিটির কাজ শেষ করতে চান চয়নিকা। কথায় কথায় জানালেন, ছবিতে চারটি গান থাকবে। একটি গানের শুটিং হবে বান্দরবানের থানচিতে। বাকি গান ও দৃশ্যের শুটিং হবে সিলেটে। তবে সিলেটের কোথায় শুটিং করছেন, সে বিষয়ে আপাতত কিছুই জানাতে চান না।

ছবিটি প্রসঙ্গে চয়নিকা বললেন, ‘প্রহেলিকা অর্থ রহস্য। তাই শুটিং শেষের আগপর্যন্ত সবকিছু রহস্যই থাক। প্রেক্ষাগৃহে গিয়ে দর্শকেরা রহস্য উন্মোচন করুক। নিশ্চিত করে বলতে পারি, ছবিটি দেখার সময় দর্শকেরা মেঝের দিকে তাকিয়ে পপকর্ন খাবে না, পর্দার দিকে তাকিয়েই তারা পপকর্ন খাবে।’

দেড় বছর ধরে ‘প্রহেলিকা’ নির্মাণের পরিকল্পনা করছিলেন চয়নিকা চৌধুরী। কিন্তু এর মধ্যে নানা সংকটে পড়েছেন বলেও জানালেন, ‘আমি বিশ্বাস করি, ভালো কাজে বাধা আসবেই। যদি লক্ষ্য স্থির থাকে, তবে কোনো বাধাই বাধা নয়। কাজ শুরু করছি। একটা অসাধারণ টিম পেয়েছি, যারা ভাবছে—এটা তাদেরই কাজ। এসব কাজের শক্তি বাড়িয়ে দিয়েছে।’ আজ সকাল সাড়ে সাতটায় প্রহেলিকার প্রথম দিনের ক্যামেরা চালু হবে বলে জানালেন চয়নিকা। প্রথম দৃশ্যের শুটিংয়ে অংশ নেবেন মাহফুজ আহমেদ, শবনম বুবলী ও এ কে আজাদ সেতু।

সংলাপের দৃশ্যধারণ দিয়ে ‘প্রহেলিকা’র শুটিং শুরু হলেও সরকারি অনুদানের ছবি ‘লাল শাড়ি’র শুটিং শুরু হবে ছবিটির টাইটেল গান ‘লাল শাড়ি’ দিয়ে। প্রথম দিনে অপু বিশ্বাস ও সাইমন সাদিক গানের দৃশ্যে অংশ নেবেন। কোনাল ও কিশোরের গাওয়া এই গানটি ‘লাল শাড়ি’ চলচ্চিত্রের টাইটেল গান বলে জানালেন পরিচালক বন্ধন বিশ্বাস।

বন্ধন বিশ্বাস এর আগে অপু বিশ্বাসকে নিয়ে ‘ছায়া বৃক্ষ’ নামে আরেকটি চলচ্চিত্র বানিয়েছিলেন, সেটিও ছিল সরকারি অনুদানের। তবে তিনি প্রথম বানিয়েছেন ‘শূন্য’ নামের একটি চলচ্চিত্র। এটি পরিচালকের তিন নম্বর ছবি। এই চলচ্চিত্রের মধ্য দিয়ে প্রযোজক হিসেবে অপুর অভিষেক হতে যাচ্ছে। প্রথম দিনের শুটিং সম্পর্কে জানতে চাইলে পরিচালক জানালেন, নায়ক সাইমন ‘লাল শাড়ি’ বোনেন। সেই শাড়িতে নিজেকে মুড়িয়ে বিয়ের স্বপ্ন দেখেন অপু বিশ্বাস। কল্পনায় ভেসে আসে সুখের বিভিন্ন স্মৃতি—ওই প্রেক্ষাপটে থাকে একটি গান। তেমনই প্রেক্ষাপটের গানের দৃশ্য ধারণের মধ্য দিয়ে ছবির কাজ শুরু হবে।

পরিচালক জানালেন, একসময় এ দেশে দারুণ সমৃদ্ধ ছিল তাঁতশিল্প। সেই শিল্প দিন দিন হারিয়ে যাচ্ছে। সেই বিষয়কে গল্পে উপজীব্য করেই ‘লাল শাড়ি’ ছবির কাহিনি তৈরি হয়েছে। ছবিটি নিয়ে অপু বিশ্বাস জানালেন, শাড়ি বাঙালি নারীর প্রধান পোশাক। গল্পটা শাড়ি ও তার কারিগরদের নিয়ে। আর লাল হচ্ছে ভালোবাসার প্রতীক। ভালোবাসা ছাড়া কোনো কিছু হয় না। এ জন্যই ‘লাল শাড়ি’ নামটি বেছে নিয়েছি। সবাইকে একটা সুন্দর সিনেমা উপহার দিতে চান বলেও জানালেন তিনি। ছবিতে অপু ও সাইমন ছাড়া অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, দিলরুবা দোয়েল, সুমিত সেনগুপ্ত, ডন প্রমুখ।