আগে আরও দুটি হিন্দি চলচ্চিত্র বানিয়েছেন অনিরুদ্ধ রায়চৌধুরী। ছবি দুটি হচ্ছে ‘পিঙ্ক (২০১৬)’ এবং ‘লস্ট (২০২২)’। এর মধ্যে অমিতাভ বচ্চন ও তাপসী পান্নু অভিনীত ‘পিঙ্ক’ ভারতের জাতীয় পুরস্কারে সামাজিক ইস্যুতে সেরা সিনেমার স্বীকৃতি পেয়েছে। তাঁর পরিচালিত ‘অনুরণন’ জাতীয় পুরস্কারে সেরা বাংলা সিনেমা হয়েছে ২০০৮ সালে। এ ছাড়া ‘অন্তহীন’ জাতীয় পুরস্কারে সেরা সিনেমার সম্মান পেয়েছে। অনিরুদ্ধ রায়চৌধুরীর আরও তিনটি বাংলা চলচ্চিত্র আছে: ‘একটি তারার খোঁজে (২০১০)’, ‘অপরাজিতা তুমি (২০১২)’ এবং ‘বুনো হাঁস (২০১৪)’।

অন্যদিকে ছবিতে জয়ার সহশিল্পী পঙ্কজ ত্রিপাঠি ‘গ্যাংস অব ওয়াসিপুর’ সিনেমায় ‘সুলতান’ চরিত্র করে খ্যাতি পান। জয়া আহসানসহ অন্য অভিনয়শিল্পী ও কলাকুশলীদের একাধিক স্থিরচিত্র নিজের ভেরিফায়েড ফেসবুকে শেয়ার করে ছবিটির কথা জানান দিয়েছেন পঙ্কজ ত্রিপাঠি।

ভারতীয় এই অভিনেতার উল্লেখযোগ্য অন্য ছবির মধ্যে আছে ‘মাসান (২০১৫)’, ‘নিউটন (২০১৭)’, ‘স্ত্রী (২০১৮)’, ‘লুডো (২০২০)’ ও ‘মিমি (২০২১)’। ‘নিউটন’–এ অভিনয়ের জন্য জাতীয় পুরস্কারে বিশেষ স্বীকৃতিও পেয়েছেন তিনি। ওয়েব সিরিজ ‘মির্জাপুর’-এ প্রশংসিত হয়েছে তাঁর অভিনয়। ছবিতে সহশিল্পী হিসেবে আরও আছেন ‘দিল বেচারা’খ্যাত (২০২০) সানজানা সঙ্গী।
বাবা-মেয়ের সম্পর্কের গল্প নিয়ে তৈরি হচ্ছে সিনেমাটি। এতে দেখা যাবে, সংকটের মুখে একটি পরিবারের একত্র হওয়ার হৃদয়ছোঁয়া গল্প। এটি লিখেছেন রিতেশ শাহ, বিরাফ সারকারি ও অনিরুদ্ধ রায়চৌধুরী। চিত্রগ্রহণ করছেন অভিক মুখোপাধ্যায়। সংগীত পরিচালনায় শান্তনু মৈত্র। সম্পাদনা করবেন অর্ঘ্যকমল মিত্র। ছবিতে আরও অভিনয় করছেন পার্বতী থিরুভোথু, দিলীপ শংকর, পরেশ, বরুণ বুদ্ধদেব প্রমুখ। ছবিটির সহপ্রযোজক শ্যাম সুন্দর ও ইন্দ্রাণী মুখার্জি।

মুম্বাইয়ে গত মঙ্গলবার থেকে ছবিটির শুটিং শুরু হয়েছে। টানা কয়েক দিন ছবির শুটিং চলবে। এরপর কলকাতায় হবে শুটিং। তবে বলিউডের ছবিতে জয়াকে কীভাবে দেখা যাবে, জানতে অপেক্ষা করতে হবে আগামী বছর পর্যন্ত। জানা গেছে, ২০২৩ সালে ওটিটিতে ছবিটি মুক্তি পাবে।

বাংলাদেশের পাশাপাশি এক দশক ধরে পশ্চিমবঙ্গের বাংলা সিনেমায় অভিনয় করছেন জয়া আহসান। ‘আবর্ত’ দিয়ে শুরু করা এই অভিনেত্রীর সেখানে রয়েছে শক্ত অবস্থান। এবার হিন্দি ভাষার চলচ্চিত্রে অভিনয় করে ক্যারিয়ারের নতুন ইনিংস শুরু করতে চলেছেন জয়া আহসান।