প্রথম আলোর ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গতকাল বিকেলে ঢাকার বাংলা একাডেমিতে আয়োজিত পাঠক সমাবেশের সাংস্কৃতিক আয়োজনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দিলারা জামান।

প্রয়াত লেখক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ফখরুজ্জামান চৌধুরীর সঙ্গে বাংলা একাডেমিতেই পরিচয় ও প্রণয়; শেষে তা পরিণয়ে রূপলাভ করেছিল বলে জানান দিলারা জামান। ৮০ পেরোনো এ অভিনেত্রী মাইক্রোফোন হাতে বললেন, ‘আমার সেই কালা পাখির সঙ্গে এখানেই দেখা ও চোখাচোখি হয়েছে। তখন তিনি বাংলা একাডেমির রিসার্চ ফেলো। আমি তখন নেত্রী। সাহিত্যের ভাষা দিয়ে নেত্রীকে কুপোকাত করেছিলেন তিনি।’
বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত সাহিত্যিক ফখরুজ্জামান চৌধুরীর সঙ্গে পাঁচ দশক সংসার করেছেন দিলারা; ২০১৪ সালে মারা গেছেন ফখরুজ্জামান।

দিনভর নানা আয়োজনে সরব ছিল বাংলা একাডেমি প্রাঙ্গণ। প্রিয় দিলারা জামানকে পেয়ে দর্শনাথীদের অনেকেই সেলফি তুলতে ভিড় করেছেন। দেখা গেছে, সবার আবদার হাসিমুখে পূরণ করেছেন। তবে খুনসুটিও করেছেন। মুচকি হেসে খুনসুটির সুরে ভক্তদের বলেছেন, নায়িকারা থাকতে আমার সঙ্গে ছবি তুলতে চাও কেন?’
দর্শনার্থীরা দিলারা জামানকে পেয়ে ছবি তোলার সুযোগ হাতছাড়া করতে চাননি, অনেকের সঙ্গে কুশল বিনিময় করতেও দেখা গেছে। দিলারা জামান ছাড়াও আরও কয়েকজন তারকা পাঠক সমাবেশে আলো ছড়িয়েছেন।