স্বাধীনতার পর ১৯৭২ সালে আজকের এই দিনে মুক্তি পায় রাজ্জাক–শাবানা জুটিকে নিয়ে নির্মিত সিনেমা ‘অবুঝ মন’; সিনেমাটি নির্মাণ করেন গুণী নির্মাতা কাজী জহির। মুক্তির পর সিনেমাটি দেখতে হলে দর্শকের ঢল নেমেছিল। তখন শহর ছাপিয়ে মফস্‌সলেও সিনেমা হল ছিল, পরিবার নিয়ে দর্শকেরা সিনেমা হলে যেত। আজ সিনেমাটি ৫০ বছর পূর্ণ করল।

দুই ধর্মের দুই তরুণ–তরুণীর প্রেম, সেই প্রেমের জন্য দুই বন্ধুর ত্যাগ ও মানবতার গল্প উঠে এসেছে এ সিনেমায়। সিনেমার কাহিনি, চিত্রনাট্য ও অভিনয়ের পাশাপাশি ‘শুধু গান গেয়ে পরিচয়’ গানের পরিচিতিও ছড়িয়ে পড়ে দর্শকমহলে।

সিনেমার গল্পে দেখা যায়, জমিদারের কন্যা মাধবীর সঙ্গে প্রেমের সম্পর্কে জড়ান পেশায় চিকিৎসক মাসুম। তবে মাধবীর বাবার বাধার কারণে দুজনের ভালোবাসা পরিণতি পায় না। বাধ্য হয়ে গ্রাম থেকে শহরে ফিরে যেতে হয় মাসুমকে। এর মধ্যে মাসুমের বন্ধু বিজয়ের সঙ্গে মাধবীর বিয়ে হয়। ফুলশয্যার রাতে বর বিজয়কে মাধবী জানায়, সে মাসুমকে ভালোবাসে। বিজয় তার স্ত্রীকে বন্ধুর হাতে তুলে দিতে চায়, কিন্তু মাসুম তার বন্ধুর কাছেই মাধবীকে রাখতে চায়। দুই বন্ধুর ত্যাগের গল্প আরও গতি পায়; বিজয় অন্ধ হলে নিজের একটি চোখ দান করে মাসুম। পরে রাবেয়া নামের এক সহপাঠীকে বিয়ে করে।

সিনেমায় মাসুম চরিত্রে রাজ্জাক, বিজয় চরিত্রে শওকত আকবর, মাধবী চরিত্রে শাবানা এবং রাবেয়া চরিত্রে অভিনয় করেছেন সুজাতা আজিম। সিনেমায় প্রত্যেকেই দুর্দান্ত অভিনয় করেছেন।
এ ছাড়া সিনেমাটিতে অভিনয় করেন নারায়ণ চক্রবর্তী, খান জয়নুল, সাইফুদ্দিন ও হাসমত। সিনেমাটি ১৯৭৩ সালে ভারতে অনুষ্ঠিত বাংলাদেশ চলচ্চিত্র উৎসবের জন্য নির্বাচিত হয়েছিল।