default-image

মফস্বলে দুটি ছেলেমেয়ের পরিচিত প্রেমের গল্পের কাহিনি নিয়েই ‘কবি+ কুসুম’ নাটকের গল্প। ছেলেটির নাম কবির আর মেয়েটির নাম কুসুম। কবির আর কুসমের প্রেম মফস্বলের সবাই জানে। কিন্তু সংকট হয় কবির ও কুসুমের পরীক্ষার রেজাল্টের পর। কবির এইচএসসি পাস করলেও কুসুম ফেল করে। শুরু হয় জটিলতা। ভালোবাসা দিবসের এ রকম প্রেমের গল্পে প্রথমবার নাটকে জুটি বেঁধে অভিনয় করলেন শাশ্বত দত্ত ও সাদিয়া আয়মান।

ফেল করার কারণে ভয়াবহ চাপ আসে কুসুমের ওপর। কুসুমের বাবা থাকেন দেশের বাইরে। দুই মেয়েকে নিয়ে কুসুমের মা তার বাবার বাড়িতেই থাকেন। কুসুমের ফেল করার কারণ হিসেবে সামনে চলে আসতে থাকে কবির আর কুসুমের প্রেম। এমন সময় ইঞ্জিনিয়ারিং পড়তে কবির চলে যায় শহরে। নানা টানাপোড়েনের মধ্যে আবার পরীক্ষার প্রস্তুতি নিতে শুরু করে কুসুম। আর কবির নিজেকে মানিয়ে নেয় শহরের পরিবেশে। কবির শহরে গিয়েও মনে মনে কুসুমকেই ভালোবাসে। কিন্তু কুসুমের মনে জমতে থাকে অভিমান আর অনুযোগের পাহাড়। কুসুমের মনে হয়, কবির তাকে ফেলে চলে গেছে।

default-image

বছরখানেক পর কবির যখন গ্রামে ফিরে আসে, কুসুমের সঙ্গে দেখা হয়। কিন্তু কুসুম কবিরের সঙ্গে কথা চলতে চায় না। কারণ, কবির তাকে ফেলে চলে গেছে শহরে। এবার গল্প নেয় নতুন মোড়।

বিজ্ঞাপন

কুসুম ও কবিরের সম্পর্কের দূরত্ব ভাঙতে এগিয়ে আসে কাটিং মাস্টার নাজিম। একসময় কুসুমের মন নরম হয়। ঠিক তখনই কুসুমের মা আর কবিরের পরিবার যুক্ত হয় তাদের গল্পে। শুরু হয় নতুন টানাপোড়েন। এগিয়ে যায় নাটক।

default-image

নাটকটি পরিচালনা করেছেন এক দশকের বেশি সময় ধরে কাজ করা সেতু আরিফ। নতুন জুটিকে পরিচিত করিয়ে দেওয়ার ব্যাপারে এই পরিচালক বলেন, ‘প্রচলিত “তারকা” কাস্টিং ছাড়া এই সময়ে কাজ করা খুব মুশকিল। সেটা আমি বুঝি। নতুন জুটি নিয়ে হাজির হওয়াও কিন্তু খুব ঝুঁকিপূর্ণ। তারপরও আমি এই নাটকে এ কাজই করতে চেয়েছি। ওদের কিন্তু এই নাটকে খুব ভালো লেগেছে। আশা করি, সামনের দিনগুলোতে ওরা খুবই ভালো কাজ করবে। এই ইন্ডাস্ট্রির চেনা নাম, চেনা মুখ হয়ে উঠবে।’
বেশ কিছু বিজ্ঞাপনে কাজ করলেও শাশ্বত ও সাদিয়ার এটি প্রথম নাটক। নাটকের অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন আবদুল্লাহ রানা, শেলী আহসান, এম এন ইউ রাজু, জেরিন খান, উজ্জ্বল মাহমুদ, মুক্তো প্রমুখ। ভালোবাসা দিবসের নাটকটি প্রচারিত হবে চ্যানেল নাইনে। পরে অনলাইনেও দেখা যাবে নাটকটি।

নাটক থেকে আরও পড়ুন
মন্তব্য করুন