মরমী নাট্যমেলায় মঞ্চস্থ হয় নাটক ভাগের মানুষ। ছবি: সংগৃহীত
মরমী নাট্যমেলায় মঞ্চস্থ হয় নাটক ভাগের মানুষ। ছবি: সংগৃহীত

নাট্যকার হলেও মঞ্চের অন্যান্য শাখার সঙ্গেও মান্নান হীরার নিবিড় সম্পর্ক ছিল। সব সময় তিনি নিজেকে নিয়োজিত রেখেছেন মঞ্চনাটক, টেলিভিশন ও পথনাটক রচনায়। তাঁর নাটকের প্রধান উপাদান নিরন্ন মানুষ ও প্রান্তিক জনপদ। বিশেষ করে তাঁর পথনাটকগুলো কৃষিজীবী মানুষ, তাদের উৎপাদন ও উপকরণকে কেন্দ্র করে লেখা। তীক্ষ্ণ সংলাপের ঘাত-প্রতিঘাতে মান্নান হীরার নাটক যেমন অভিনয় উপযোগী, তেমনি সুখপাঠ্য। প্রচ্ছন্ন রাজনীতিকে কেন্দ্রে রেখে প্রেম ও অন্যান্য সামাজিক সম্পর্ক আবর্তিত হয় তাঁর নাটকে। সব আয়োজন ছেড়ে গত শীতে তিনি পাড়ি দিয়েছেন অনন্তের পথে। মঞ্চ নাট্যাঙ্গনে তাঁর অবদান স্মরণ করে অনুষ্ঠিত হলো ‘মরমী নাট্যমেলা’। আয়োজক উৎস নাট্যদল।
‘স্মরিবার তরে রহিয়াছি মোরা গাহিতে তোমার জয়গান’ শিরোনামে গত বৃহস্পতিবার বেইলি রোডের মহিলা সমিতি মিলনায়তনে উৎসবের উদ্বোধন হয়। উদ্বোধন করেন নাট্যজন মামুনুর রশীদ। আয়োজন প্রসঙ্গে উৎস নাট্যদলের সভাপতি ইমরান হোসেন বলেন, ‘মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্মের কাছে পৌঁছে দেওয়ার অন্যতম এক কারিগরের নাম মান্নান হীরা। তাই আমরা মনে করি, মান্নান হীরা ও উৎস নাট্যদলের রয়েছে নিবিড় এক সম্পর্ক। তাঁর অনন্য সৃষ্টিগুলো সবার মধ্যে তুলে ধরতেই আমাদের এ আয়োজন।’

বিজ্ঞাপন

চার দিনব্যাপী মরমী নাট্যমেলায় অংশ নিয়েছে ঢাকার আরণ্যক নাট্যদল, সময় নাট্যদল, উৎস নাট্যদল ও সিরাজগঞ্জের নাট্যলোক। উৎসবের প্রথম দিন সন্ধ্যায় মঞ্চস্থ হয় মান্নান হীরা রচিত মুক্তিযুদ্ধভিত্তিক নাটক স্বর্ণজননী। দ্বিতীয় দিন ময়ূর সিংহাসন ও তৃতীয় দিন ভাগের মানুষ প্রদর্শিত হয়। রোববার ছিল উৎসবের শেষ দিন। এদিন সন্ধ্যায় মঞ্চস্থ হয় সিরাজগঞ্জ নাট্যলোকের ধীবরগাথা। মান্নান হীরা রচিত নাটকটির নির্দেশনা দিয়েছেন আইরিন পারভিন।

default-image

মান্নান হীরা ১৯৫৬ সালে সিরাজগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন। মফস্বল শহর থেকে মাধ্যমিক, রাজশাহী সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিকের পাট শেষে তিনি পড়াশোনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। নাট্যচর্চার শুরু থেকেই যুক্ত ছিলেন আরণ্যক নাট্যদলে। প্রথাগত সমাজ ও রাষ্ট্রকাঠামো ভেঙে ফেলতে অনুপ্রেরণা জোগায় তাঁর লেখা নাটক। ২০০৬ সালে তিনি নাটক শ্রেণিতে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন। মঞ্চনাটকের পাশাপাশি পথনাটক রচনা করেন মান্নান হীরা। যে কজন নাট্যকার এ দেশের পথনাটককে সমৃদ্ধ করেছেন, মান্নান হীরা তাঁদের অন্যতম। তাঁর রচিত রাজনীতি–আশ্রয়ী পথনাটক প্রশংসিত হয়েছে দেশ–বিদেশে। তাঁর একাধিক নাটক অনূদিত হয়ে দিল্লি, হংকং, পাকিস্তান, নেপালসহ অনেক দেশে প্রদর্শিত হয়েছে।

নাটক থেকে আরও পড়ুন
মন্তব্য করুন