বিজ্ঞাপন
বিজ্ঞাপন

একসঙ্গে নির্দেশনা ও অভিনয়ে ভালো না খারাপ?

নিজের ডিরেকশনে অভিনয় করতে গেলে ডিরেকশনটা এনজয় করা যায় না। সারাক্ষণই একটা টেনশন মাথায় নিয়ে কাজ করতে হয়। যখন পরিচালনার সময় অভিনয় করি না, তখন পরিচালনা উপভোগ করতে পারি। আবার এমনও হয়, চাপ অনুভব করলেও নিজের পরিচালনায় অভিনয় করলে অভিনয় একটা ভালো জায়গায় দাঁড়ায়। নিজের ইচ্ছেমতো টেক নিতে পারি। মনিটরে দেখতে পারি। অন্য সময় চাইলেও বারবার টেক নিতে পারি না। নিজেই যেহেতু হর্তাকর্তা, এই সুবিধাও থাকে।

default-image

এটা কি একধরনের স্বজনপ্রীতি?

(হাসি)। এটা শুধুর আমার ক্ষেত্রে না, সবার জন্য একই। আমি যেহেতু অভিনেতা, তাই সবাই আমাকে সেই সহযোগিতাও করেছেন। এমনও হয়েছে, ভালোর জন্য তাঁদের ৩০–৪০ বারও টেক নেওয়ার ঘটনা ঘটেছে। অভিনয়টা যতটুকু বুঝি, ওই জায়গাটায় আমি কোনো ছাড় দিই না। আমার সঙ্গে কাজ করে আমার অধিকাংশ শিল্পীই খুব খুশি। তাঁরাও আমাকে নির্মাণের ব্যাপারে বেশি উৎসাহ দিচ্ছেন। আমি অন্য পরিচালকের কাজ করার সময় অভিনেতা হিসেবে যা কিছু প্রত্যাশা করি, আমার শুটিং সেটে তা দেওয়ার চেষ্টা করেছি।

চলচ্চিত্র পরিচালনার কোনো স্বপ্ন আছে?

পাঁচ বছর ধরে চলচ্চিত্র নির্মাণের চেষ্টা করে যাচ্ছি। স্ক্রিপ্ট ডেভেলপমেন্টের কাজ করে যাচ্ছি। সরকারি অনুদানের জন্য জমাও দিয়েছিলাম, পাইনি। এখন নিজের মতো করে প্রস্তুতি নিচ্ছি। প্রথম সিনেমা হয়তো নিজের বা বন্ধুবান্ধবের টাকায় বানাতে হতে পারে। সবকিছু তো আমাকে প্রমাণ করে করে যেতে হয়। তবে একদিক থেকে আমি অনেক ভাগ্যবান। আমার সবকিছু পেতে অনেক কষ্ট হয়।

default-image

প্রথম সিনেমা কেমন হবে—বাণিজ্যিক, না ভিন্নধারা?

আমি আসলে ওভাবে ভাবি না। আমি বুঝি, ভালো সিনেমা আর খারাপ সিনেমা। আমার কাছে কয়েক রকম গল্প আছে। মনে হয়, সাহিত্যনির্ভর অথবা মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট নিয়ে সিনেমা বানানো উচিত।

default-image

আপনার স্বপ্ন কি চলচ্চিত্র নির্মাতা হিসেবে প্রতিষ্ঠা, নাকি অভিনয় চালিয়ে যাওয়া?

অভিনয় নিয়ে স্বপ্ন দেখতে হতাশা লাগে, ক্লান্ত লাগে। একসময় অভিনয় নিয়ে অনেক স্বপ্ন দেখতাম। আমার কাছে মনে হয়, অভিনয়টা পরনির্ভরশীল শিল্প। আমার তাকিয়ে থাকতে হয়, ভালো বাজেটে, একটি ভালো গল্পে, একজন ভালো পরিচালকের অধীনে একটি ভালো চরিত্রে সুযোগের। আমি যত অসামান্য অভিনেতাই হই না কেন, এটি আসলে আমার হাতে নেই।

আলাপন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন