ঘোড়ায় চড়তে হয়েছে, বন্দুক দিয়ে গুলি ছুড়তে হয়েছে

‘শুটিংয়ের জন্য বেশির ভাগ সময় ঢাকার বাইরে থাকতে হয়’
ছবি: সংগৃহীত
শঙ্খ দাসগুপ্ত পরিচালিত ওয়েব সিরিজ বলিতে আয়েশা চরিত্রে অভিনয় করেছেন সাফা কবির। গত শনিবার কলকাতা থেকে বেড়িয়ে ফিরলেন তিনি। বলিসহ অন্যান্য কাজ নিয়ে কথা বললেন তিনি।

প্রশ্ন :

কলকাতায় কেন গিয়েছিলেন?

বলি ও কুহেলিকা নামে দুটি ওয়েব সিরিজে কাজ করেছি। প্রায় আড়াই মাস টানা কাজ করতে হয়েছে। শুটিংয়ের জন্য বেশির ভাগ সময় ঢাকার বাইরে থাকতে হয়। হাঁপিয়ে উঠেছিলাম। তাই ভাবলাম, দেশের বাইরে গিয়ে বন্ধুদের সঙ্গে একটু সময় কাটাই। কলকাতায় আমার কয়েকজন বন্ধু আছে, তাদের কাছে গিয়েছিলাম। গিয়েই পড়লাম বৃষ্টির কবলে। এমন আবহাওয়ার মধ্যে পড়ব, আগে জানলে যেতাম না।

প্রশ্ন :

শুধুই বেড়াতে গিয়েছিলেন?

বেড়ানো ও শপিং করা...বৃষ্টির কারণে খুব একটা বেড়াতে পারিনি। তবে শপিং করেছি।

‘শুটিংয়ের আগে প্রায় দেড় মাস ধরে লুকটেস্ট, চিত্রনাট্য নিয়ে কর্মশালা ও সংলাপ নিয়ে কাজ করেছি’
ছবি: সংগৃহীত

প্রশ্ন :

'বলি' থেকে কেমন সাড়া পাচ্ছেন?

ভালো, এতটা আশা করিনি। যাঁরা দেখেছেন, তাঁরা প্রশংসা করছেন। দর্শক নতুন সাফা কবিরকে দেখেছেন। কাজটি করতে কষ্টও হয়েছে। শুটিংয়ের আগে প্রায় দেড় মাস ধরে লুকটেস্ট, চিত্রনাট্য নিয়ে কর্মশালা ও সংলাপ নিয়ে কাজ করেছি। শুটিং শুরুর চার-পাঁচ দিন আগেই লোকেশনে পৌঁছেছিলাম আমরা। সেখানকার মানুষের ভাষা, আচরণ জানতে হয়েছে, শিখতে হয়েছে। টানা ২৩ দিন কুয়াকাটার বিভিন্ন লোকেশনে শুটিং করেছি।

প্রশ্ন :

চরিত্রটি কেমন?

বলি একটি দ্বীপের গল্প। সেই গল্পের সময়কাল অনেক আগের। সেখানকার একটি মেয়ে আয়েশা। এই চরিত্রের জন্য আমাকে ঘোড়ায় চড়তে হয়েছে, বন্দুক দিয়ে গুলি ছুড়তে হয়েছে। যেদিন শুটিং থাকত না, সেদিন ঘোড়ায় চড়া, বন্দুক চালানো শিখতাম। ঘোড়ায় চড়া শিখতে ভয় লেগেছিল।

‘টানা ২৩ দিন কুয়াকাটার বিভিন্ন লোকেশনে শুটিং করেছি’
ইনস্টাগ্রাম

প্রশ্ন :

ওটিটির কাজের জন্য টেলিভিশনের কাজ কি কমে যাচ্ছে?

গত আড়াই মাস কোনো নাটকে কাজ করিনি। ওটিটিতে কাজের সুবিধা অনেক। এখানে গল্প, পরিচালক, বাজেট যেমন ভালো থাকে, তেমনই পুরো প্রজেক্টে পরিকল্পনা করে কাজ করা হয়। ফলে সব দিক থেকে কাজের মান ভালো হয়। এ জন্য ওটিটিতে কাজের আগ্রহও বেড়েছে। তাই নাটক একটু কম করা হচ্ছে। তবে নাটক একেবারেই বাদ দিচ্ছি না। বিশেষ দিবসের জন্য বেছে বেছে কিছু কাজ করব। এখন যেমন ভালোবাসা দিবসের কিছু নাটকের প্রস্তুতি নিচ্ছি।

প্রশ্ন :

আপনি রেডিওতে উপস্থাপনা করতেন। এখন আর করছেন না কেন?

রেডিও এবিসিতে 'লাভ স্ট্রাইক বাই সাফা কবির' নামে একটি শো করতাম। এটা লাইভ শো ছিল। অভিনয়ের ব্যস্ততার মধ্যে লাইভ অনুষ্ঠানের কমিটমেন্ট রক্ষা করা কঠিন। একই কারণে ধারাবাহিক নাটকও করছি না। কারণ, এখানে দীর্ঘ সময়ের জন্য শিডিউল দিয়ে রাখতে হয়। তবে যদি রেকর্ডেড অনুষ্ঠানের জন্য উপস্থাপনার কোনো প্রস্তাব আসে, তাহলে কাজ করা যেতে পারে।

‘আমার প্রেমের কোনো খবর নেই’
ছবি: ইনস্টাগ্রাম

প্রশ্ন :

ব্যক্তিগত জীবনের খবর কী? নতুন করে কারও প্রেমে পড়েছেন?

না। এখন আমার প্রেমের কোনো খবর নেই। নতুন কোনো সম্পর্কেও জড়াইনি, আর চেষ্টাও করিনি। চারপাশের যা অবস্থা, এত ভাঙাগড়ার খেলা, এসবের ওপর থেকে আস্থা উঠে গেছে। সম্পর্কে জড়ালে অবশ্যই পরস্পরের ওপর বিশ্বাস থাকতে হবে, সম্পর্কের প্রতি সম্মান থাকতে হবে। সে জিনিসই কম এখন। আমার মনে হয় প্রেম করে বিয়ে হবে না, পারিবারিকভাবে হবে। তবে বিয়ের আগে যদি প্রেম হয়, সেটা ভাগ্যের ব্যাপার।

প্রশ্ন :

মাঝেমধ্যে আপনি নাটকের গল্প লেখেন...

নতুন একটি গল্প লিখেছি। ভালোবাসা দিবসের জন্য এই গল্প নিয়ে নাটক তৈরি হচ্ছে। প্রেমের গল্প। মাহমুদুর রহমান বানাবেন। নাম ঠিক করিনি এখনো।