শুদ্ধ সুর ফেরাতে আমরা রীতিমতো আন্দোলন করেছি

খায়রুল আনাম শাকিল
গুলশান সোসাইটি লেক পার্কে ১১ মার্চ শুরু হচ্ছে দুই দিনের নজরুল উৎসব–২০২২। বাংলাদেশ নজরুলসংগীত সংস্থা, অরুণরঞ্জনী ও গুলশান সোসাইটির যৌথ আয়োজনে এ উৎসব নিয়ে কথা বলেন উৎসব আহ্বায়ক নজরুলসংগীতশিল্পী খায়রুল আনাম শাকিল

প্রশ্ন :

এ উৎসবের পেছনের ভাবনাটা কী?

বাংলাদেশ নজরুলসংগীত সংস্থা অনেক দিন ধরে নজরুলের প্রমিত সুর নিয়ে কাজ করে যাচ্ছে। নজরুলের গান ক্রমে যথাযথ সুর থেকে দূরে সরে যাচ্ছিল। ভারতের পশ্চিমবঙ্গ বা আমাদের দেশেও অনেক ক্ষেত্রে এ গান প্রমিত সুরে গাওয়া হচ্ছিল না। একপর্যায়ে নজরুল একাডেমি, নজরুল ইনস্টিটিউট রেকর্ড থেকে স্বরলিপি তৈরির কাজে হাত দেয়, যেখান থেকে বেশ কিছু স্বরলিপি বের হয়। যেহেতু তিনি আমাদের জাতীয় কবি, তাঁর সৃষ্টিকর্ম সঠিকভাবে প্রচার ও চর্চা করতে হবে। সেই লক্ষ্যে আমাদের সংস্থা ৬৪ জেলায় নজরুলের গানের কর্মশালা করিয়েছে। এ থেকে বেশ কিছু ভালো শিল্পী আমরা পেয়েছি। সেসব সম্ভাবনাময় তরুণ, প্রতিষ্ঠিত বেশ কজন শিল্পী এবং পশ্চিমবঙ্গের কয়েকজন শিল্পীকে দিয়ে নজরুলের ১২৫টি গান আদি সুরে রেকর্ড করিয়েছি। উৎসবে সেগুলো প্রকাশিত হবে।

প্রশ্ন :

নজরুলের গানের শুদ্ধচর্চা কবে থেকে ব্যাহত হচ্ছে?

নজরুল অসুস্থ হওয়ার পরও কিছুদিন শুদ্ধচর্চা হয়েছে। তখন আঙ্গুরবালা, ইন্দুবালা, জ্ঞানেন্দ্র গোস্বামীরা নজরুলের গান করতেন। এরপর কিন্তু তাঁর সুর এদিক–সেদিক হতে শুরু করে। ‘নজরুল স্বাধীনতা দিয়ে গেছেন’ কথাটা মাথায় রেখে অনেকে যা খুশি তাই গেয়েছেন। শুদ্ধ সুর ফিরিয়ে আনতে আমরা রীতিমতো আন্দোলন শুরু করেছি। পশ্চিমবঙ্গের জনপ্রিয় অনেক শিল্পী আমাদের এই আন্দোলনে একাত্ম হয়েছেন। প্রত্যেকে এত যত্ন করে রেকর্ড করেছেন। নতুন ঢঙে সেসব পুরাতনি গানের মাদকতা টের পাবে মানুষ।

খায়রুল আনাম শাকিল

প্রশ্ন :

নজরুল উৎসবে আর কী কী থাকবে?

দুই দিনে উৎসবে বাংলাদেশ ও ভারতের ৭০ জন শিল্পী গাইবেন। আমাদের রেকর্ড করা ১২৫ জন শিল্পীর গান প্রকাশিত হবে ইউটিউবে, উন্মোচন করা হবে নজরুলসংগীত কোষ। এ ছাড়া থাকবে বইয়ের স্টল, নজরুলের স্বরলিপির বই, তাঁকে নিয়ে গবেষণাকর্ম, কবিতাপাঠ ও নৃত্য। সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত মঞ্চে গান চলবে।

প্রশ্ন :

‘নজরুলসংগীত কোষ’–এ কী কী পাওয়া যাবে?

গানসংক্রান্ত বিভিন্ন তথ্য পাওয়া যাবে। যেমন গানের বাণী, স্বরলিপি, গানের পেছনের গল্প ও সময়কাল। নজরুলের গান নিয়ে এ রকম কাজ আগে হয়েছে কি না, আমার জানা নেই।

খায়রুল আনাম শাকিল
ফাইল ছবি: প্রথম আলো

প্রশ্ন :

উৎসবে ভারতের কোন কোন শিল্পী গাইবেন?

মনোময় ভট্টাচার্য, শ্রীকান্ত আচার্য, জয়তী চক্রবর্তী, শ্রীরাধা বন্দ্যোপাধ্যায়, সুস্মিতা গোস্বামীসহ অনেকে। তাঁদের কাছে আদি সুরের রেকর্ড পাঠিয়েছিলাম। সেটা অনুসরণ করে তাঁরা খুব যত্ন করে গান রেকর্ড করেছেন।

প্রশ্ন :

এই উৎসব থেকে আপনাদের প্রত্যাশা কী?

বিভিন্ন ধরনের মানুষ যুক্ত হয়ে এই উৎসবকে অন্য মাত্রা দেবে। মানুষ কাজী নজরুল ইসলামকে ভিন্ন আলোকে যাচাই করা ও বোঝার সুযোগ পাবেন। যাঁরা এ উৎসবকে সার্থক করতে এগিয়ে এসেছেন, তাঁদের কৃতজ্ঞতা জানাই। এই ধারাবাহিকতা রক্ষা করা গেলে সাংস্কৃতিক কর্মকাণ্ড আরও বেগবান হবে।