সবাইকে কাছে পেয়ে আবেগপ্রবণ হয়ে পড়েছিলাম

অভিনেত্রী ও মডেল ইপশিতা শবনম শ্রাবন্তীছবি: কোলাজ
দুই মেয়ে রাবিয়া আলম ও আরিশা আলমকে সঙ্গে নিয়ে সম্প্রতি যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরেছেন একসময়ের জনপ্রিয় অভিনেত্রী ও মডেল ইপশিতা শবনম শ্রাবন্তী। এবার দেশে এসে একসময়ের প্রিয় সহকর্মীদের খুঁজে খুঁজে দেখা করছেন, সময় কাটাচ্ছেন তিনি। কথা হলো তাঁর সঙ্গে।

প্রশ্ন :

বাংলাদেশে কবে এসেছেন?

গত ১৯ ফেব্রুয়ারি। এর আগে গত বছর অক্টোবর মাসে মা মারা যাওয়ার সময় আরেকবার এসেছিলাম। এবার আসার পর বেশি ঘোরাঘুরি করছি। পুরোনো সহকর্মীদের সঙ্গে দেখা করছি, আড্ডা দিচ্ছি। খুব ভালো লাগছে।

ইপশিতা শবনম শ্রাবন্তী
ছবি: প্রথম আলো

প্রশ্ন :

কার কার সঙ্গে দেখা হয়ে বিশেষভাবে ভালো লেগেছে?

সবার সঙ্গে। অনেক মজার সময় কাটছে। ঢাকার জ্যাম আর গরম ছাড়া ভালোই কাটছে। এক যুগের বেশি সময় পর তারিন আপা, ঈশিতা, বিন্দুদের সঙ্গে দেখা হলো। কী যে ভালো লেগেছে। একসঙ্গে আমরা রেস্টুরেন্টে খেতে গিয়েছিলাম। আড্ডা, গল্পে সবাই পুরোনো দিনে ফিরে গিয়েছিলাম। মনেই হচ্ছিল না যে এত দিন পর আমাদের দেখা হলো। দীর্ঘদিন ধরে আমি আমেরিকায় থাকি। ফোনে তাঁদের সঙ্গে কথা হতো মাঝেমধ্যে। ফোনে কথা বলা আর চোখের দেখা এক নয়। সবাইকে কাছে পেয়ে আনন্দে কিছুটা আবেগপ্রবণ হয়ে পড়েছিলাম। আবার কবে দেখা হবে কে জানে!

প্রশ্ন :

গায়ক আসিফের বাসায়ও গিয়েছিলেন। ফেসবুকের তাঁর সঙ্গে ছবি দিয়েছেন দেখলাম।

আসিফ ভাইয়ের সঙ্গে প্রায় ১৩ বছর পর দেখা হলো। শেষ দেখা হয়েছিল আমেরিকা ও দুবাইয়ে স্টেজ শোর ট্যুরে। এবার এসে দেখা করলাম। আসিফ ভাই গায়ক হিসেবে যেমন ভালো, মানুষ হিসেবেও তেমন। তাঁকে আমি পছন্দ করি, ভালোবাসি। তাঁর বাসায় গেলাম। ভাবি আমাকে রান্না করে খাওয়ালেন

ইপশিতা শবনম শ্রাবন্তী।
প্রথম আলো।

প্রশ্ন :

নাটক বা বিজ্ঞাপনে কাজের প্রস্তাব পেয়েছেন? আবার ক্যামেরার সামনে দাঁড়াতে ইচ্ছা করে না?

হ্যাঁ, কয়েক জায়গা থেকে অভিনয়ের প্রস্তাব পেয়েছি। কিন্তু এই মুহূর্তে আমি প্রস্তুত না। একসময় বিনোদন অঙ্গনটাই আমার প্রিয় জায়গা ছিল। কিন্তু বাস্তবতার কারণে অনেক দিন হলো দেশের বাইরে চলে গেছি। এ কারণে আর কাজ করা হয় না। ইচ্ছা থাকলেও হয় না, পারি না।

প্রশ্ন :

আগের শ্রাবন্তীকে মনে পড়ে?

মনে তো পড়েই। তবে একটা সময় নিজের জীবনে বেশ ঝামেলা গেছে। এ কারণে আগে অতটা মনে পড়েনি। আর মনে পড়লেও তো কিছু করার ছিল না।

প্রশ্ন :

কখনো কি আর অভিনয়ে ফিরবেন?

ইচ্ছা আছে। এখন পরিস্থিতির ওপর নির্ভর করছে সবকিছু। আবার কবে কখন দেশে ফিরব, সেটাও তো জানি না।

প্রশ্ন :

আমাদের তারকাদের অনেকেই দেশের বাইরে বসবাস করছেন। তাঁদের কেউ কেউ সেখানে ভিন্ন ধরনের সাংস্কৃতিক কর্মকাণ্ডে জড়িয়ে গেছেন। আপনি কি সে রকম কিছু করছেন, নাকি চাকরি?

আমি ওখানে কোনো সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত নই। কারণ, আমার ৯ ও ৬ বছরের দুটি বাচ্চা আছে। তাদের দেখাশোনা, তাদের স্কুল নিয়ে আমাকে ব্যস্ত থাকতে হয়। মাঝে ওয়ালমার্টে কাজ নিয়েছিলাম। ভালো না লাগায় ছেড়ে দিয়েছি। এরপর মেডিকেল সহকারীর স্বল্পমেয়াদি একটি কোর্সে ভর্তি হয়েছিলাম। কোর্সটি শেষ। করোনা গেলে কাজে যোগ দেওয়ার ইচ্ছা আছে।

ইপশিতা শবনম শ্রাবন্তী।
প্রথম আলো

প্রশ্ন :

কবে ফিরবেন যুক্তরাষ্ট্রে?

আগামী সপ্তাহে যাওয়ার টিকিট করা আছে। সময়টা ভালোই কাটছে। এই ভালো লাগাটা যদি থাকে, তাহলে ফিরে যাওয়ার সময়টা এক সপ্তাহ এগিয়ে নিতে পারি।