‘ঝড়ের পাখি’ নাটকে আপনার চরিত্রটি কেমন?

আমার চরিত্রটাই ঝড়ের পাখি। গ্রাম থেকে শহরে আসা এক মেয়ের গল্প। শহরে টিকে থাকতে সে অবিরত লড়াই করে, নিজের পায়ে দাঁড়ানোর চেষ্টা করে। সংসারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি সে। তার জীবনসংগ্রামের গল্প নিয়েই এই নাটক।

চরিত্রটি করার সময় কোন বিষয়টি মাথায় ছিল?

সত্যি বলতে, আমার চরিত্রটির সঙ্গে কোথাও কেউ নেই ধারাবাহিকের মুনার (সুবর্ণা মুস্তাফা) অনেক মিল খুঁজে পেয়েছি। মুনা স্বাবলম্বী, আত্মনির্ভরশীল নারী। ঝড়ের পাখিতে আমার চরিত্রটাও একই রকম। চরিত্রটা করার সময় অবচেতন মনে মুনার চরিত্রটি মাথায় ছিল। চরিত্রটি থেকে অনুপ্রাণিত হয়েছি।

ধারাবাহিকটি নিয়ে আপনার প্রত্যাশা কেমন?

আমি মনে করি, নাটকটা সবার ভালো লাগবে। নিয়মিত দেখতে থাকলে ধারাবাহিকটা উপভোগ করবেন দর্শক। এখনকার বেশির ভাগ নাটকই কমেডি ঘরানার, একজন মেয়ের চরিত্রের ওপর নির্ভর করে নাটক তেমন হয় না। বিটিভিতে আগে যেমন নাটক হতো, সেই ধাঁচের নাটক করার চেষ্টা করেছি আমরা। কোথাও কেউ নেই অনেক ভালো কাজ, সেটার সঙ্গে তুলনাও করছি না, তবে আমাদের নাটকে ওই ধাঁচ পাওয়া যাবে।

নাটকটি কোথায় আলাদা?

কয়েকটা পর্ব দেখলে ভালো বলতে পারতাম। আমার মনে হয়েছে, এটি একটি পারিবারিক ধারাবাহিক। পরিবারের সবাইকে নিয়ে কাজটা দেখতে পারবেন।

ছোট পর্দায় আর কী কাজ করছেন?

কয়েক দিন ধরে ছোট পর্দার কাজ কমিয়ে দিয়েছি। একসঙ্গে দুটো সিনেমার কাজ করেছি। একটির কাজ ইতিমধ্যে শেষ হয়েছে, ফেব্রুয়ারি মাসে মুক্তির সম্ভাবনা আছে। আরেকটার শুটিং চলছে। সিনেমার নামগুলো শিগগিরই আনুষ্ঠানিকভাবে জানাবেন প্রযোজকেরা। এখন বড় পর্দায় একটু বেশি ব্যস্ত, ছোট পর্দায় একটু বেছে বেছে কাজ করছি।

তাহলে কি ধরে নেব, আপনার লক্ষ্য এখন বড় পর্দা?

না, আমি সেই রকম লক্ষ্য নিয়ে এগোচ্ছি না। ছোট পর্দার কোনো কাজ ভালো লাগলে করব, বড় পর্দা কিংবা ওয়েবের কাজ ভালো লাগলে, সেটাও করব। কোনো জায়গায় আটকে থাকছি না।

ওটিটি প্ল্যাটফর্মে শিল্পীরা ভালো কাজের সুযোগ পাচ্ছেন।

ওয়েব ও সব কাজ মিলিয়ে আমার উপলব্ধি হচ্ছে, বাংলাদেশের কাজ এখন অনেক ভালো হচ্ছে, অনেক এগোচ্ছে। আগে যে সীমাবদ্ধতাগুলো ছিল, সেটা ছাপিয়ে আমাদের প্রতিভা দেখানোর সুযোগ পাচ্ছি।

অভিনয়ে কার কাজ আপনাকে অনুপ্রাণিত করে?

ওই রকম কেউ নেই। আমি সব সময় শিখি, সবার কাছ থেকেই শিখি। কাউকে দেখে তার মতো করে এগোতে পারি না। যার কাছ থেকে যেটা শিখতে পারি, শিখি।

অভিনয়ে এলেন কীভাবে?

২০১৪ সালে লাক্স–চ্যানেল আই সুপারস্টার প্রতিযোগিতা থেকে অভিনয়ে এসেছি, তার আগে টুকটাক নাচতাম। তবে নিয়মিত না। বলতে গেলে, ২০১৪ সালেই আমার ক্যারিয়ার শুরু।