বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

একনজরে জেনে নেওয়া যাক কারা হচ্ছেন জুরি সদস্য। এই তালিকায় রয়েছেন ভারতীয় অভিনেত্রী ও প্রযোজক দীপিকা পাড়ুকোন; ব্রিটিশ অভিনেত্রী ও নির্মাতা রেবেকা হল; সুইডিশ অভিনেত্রী নিওমি রাপিস; ইতালিয়ান অভিনেত্রী ও নির্মাতা জাজমিন ত্রিনকা; ইরানি পরিচালক, প্রযোজক ও চিত্রনাট্যকার আসগর ফারহাদি; ফরাসি পরিচালক ও অভিনেতা লাজ লি; আমেরিকান পরিচালক জেফ নিকোলাস ও নরওয়ের পরিচালক ইওয়াকিম ত্রিয়ের। তাঁরা সবাই সিনেমাগুলো দেখে নির্ধারণ করবেন ৭৫তম উৎসবের বিজয়ীদের তালিকা।

শুধু দীপিকা পাড়ুকোনই নন, এর আগে ভারত থেকে কানের বিভিন্ন শাখায় জুড়ি সদস্য হিসেবে আমন্ত্রিত হয়েছিলেন মিরা নায়ার, শর্মিলা ঠাকুর, বিদ্যা বালান, নন্দিতা দাস, শেখর কাপুর, ঐশ্বরিয়া রায়।

default-image

১৪ এপ্রিল ঘোষণা করা হয় কান উৎসবের মনোনীতদের তালিকা। শুরুতেই এটা কিছুটা সমালোচনার জন্ম দেয়। কারণ, নারী নির্মাতার সংখ্যা গতবারের চেয়ে কমেছে। এ ছাড়া পুরো সিনেমার তালিকা ঘোষণা করা হয়নি। তা ছাড়া বর্জিত হয়েছে রাশিয়ার ছবির মনোনয়ন, আছে নেটফ্লিক্সের সিনেমা—এসব ছিল ৭৫তম কান চলচ্চিত্র উৎসব ঘিরে আলোচিত ইস্যু। তবে এসব আমলে নেননি কান উৎসবের পরিচালক থ্রিঁয়েরি ফ্রেমো।

আগামী ১৭ মে শুরু হবে ৭৫তম কান চলচ্চিত্র উৎসব। এবার মূল প্রতিযোগিতা শাখায় নির্বাচিত হয়েছে ২১টি ছবি। এই ২ হাজার ২০০ সিনেমার মধ্য থেকে বেছে নেওয়া হয়েছে অফিশিয়াল, আঁ সার্তেঁ রিগাসহ অন্যান্য শাখার পুরস্কার। এই সিনেমাগুলোর মধ্যে বিচারকদের রায়ে আগামী ২৮ মে কানের সমাপনী আয়োজনে বিজয়ীদের নাম ঘোষণা করবেন ভিনসেন্ট লিন্ডন।

হলিউড থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন