ছবিতে জানা–অজানা মেরিল স্ট্রিপ

মেরিল স্ট্রিপকে বলা হয় এই প্রজন্মের সেরা অভিনেত্রী। বছরের পর বছর অস্কারের মধ্যমণি হয়ে আছেন তিনি। সেরা নারী অভিনয়শিল্পী হিসেবে পুরস্কার দেওয়া হবে, আর মেরিল স্ট্রিপের নাম নেওয়া হবে না, তা হয়নি অনেক দিন। হলিউড, হলিউডের সিনেমা ও হলিউডের অভিনেতা-অভিনেত্রী নিয়ে যাদের মোটামুটি ভালো ধারণা আছে, তাদের জন্য মেরিল স্ট্রিপ নামটির সঙ্গে পরিচিত না থাকাটা প্রায় অসম্ভব। তার অভাবনীয় খ্যাতি ও অর্জনের দিকে তাকালে উঠতি ও সাফল্য অন্বেষণকারী অভিনয়শিল্পীরা একইসাথে অনুপ্রাণিত ও ঈর্ষান্বিত হতে বাধ্য। আজ এই গুণী অভিনেত্রীর জন্মদিন। এ দিনে চলুন তাঁকে নিয়ে কিছু তথ্য আবার জানি।

১ / ১১
১৯৪৯ সালের ২২ জুন মেরি লুইস স্ট্রিপ জন্মগ্রহণ করেছিলেন। জন্মস্থান যুক্তরাষ্ট্রের নিউ জার্সির সামিট শহর। বাবা হ্যারি উইলিয়াম স্ট্রিপ জুনিয়র পেশায় একটি ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের নির্বাহী ও তাঁর মা মেরি উইলকিনসন স্ট্রিপ একজন কমার্শিয়াল আর্টিস্ট ও আর্ট এডিটর হিসেবে কর্মরত ছিলেন।
ইনস্টাগ্রাম
২ / ১১
১২ বছরের কিশোরী, তখন স্কুলের সংগীত পরিবেশনায় তাঁকে কণ্ঠশিল্পী হিসেবে বাছাই করা হয়। সেই সূত্র ধরে পরে তিনি এস্টেল লিবলিংয়ের কাছে অপেরা চর্চা করার সুযোগ পেয়েছিলেন। কিন্তু মেরিলকে সংগীতচর্চা তেমন একটা টানতে পারেনি।
৩ / ১১
১৯৬৯ সালে ভাসার কলেজের নাটক মিস জুলিতে অভিনয় করার আগ পর্যন্ত তিনি নিজেও জানতেন না তাঁর ভেতর একজন প্রতিভাবান অভিনেত্রী লুকিয়ে আছে। ভাসার কলেজের ড্রামা প্রফেসর ক্লিনটন জে. অ্যাটকিনসন তরুণ মেরিলের প্রশংসা করতে গিয়ে বলেছিলেন ‘আমার মনে হয় না, মেরিলকে কেউ কখনো অভিনয় শিখিয়েছিল। সে নিজেই এটা রপ্ত করে নিয়েছিল।’
৪ / ১১
১৯৭৬ সালে প্রথমবারের মতো সিনেমার নায়িকার হওয়ার স্বপ্ন বুকে লালন করে মেরিল ইতালীয় চলচ্চিত্র নির্মাতা ডিনো ডি লরেনটিসের সামনে কিং কং সিনেমার জন্য অডিশন দিতে যান।
৫ / ১১
অস্কারে এ পর্যন্ত ২১ বার সেরা নারী অভিনয়শিল্পী হিসেবে মনোনয়ন পেয়ে তিনি গড়েছেন বিশ্ব রেকর্ড। রেকর্ড বইয়ে সোনালি হরফে লেখা আছে ৩৩টি গোল্ডেন গ্লোব মনোনয়নের কথাও। এর ৯টি পুরস্কার তিনি ঘরেও তুলেছেন।
৬ / ১১
১৯৭৬ থেকে ১৯৭৮ সাল পর্যন্ত জন ক্যাজালের সঙ্গে সংসার করেছেন মেরিল স্ট্রিপ। ক্যাজালে ফুসফুসের ক্যানসারে মারা যাওয়ার ছয় মাস পর ভাস্কর ডন গ্যামারকে বিয়ে করেন তিনি। ৪২ বছরের সংসারজীবনে চার সন্তানের মা হয়েছেন মেরিল।
৭ / ১১
২০২০ সালের ডিসেম্বরে নেটফ্লিক্সে মুক্তি পায় মেরিল স্ট্রিপ অভিনীত ছবি ‘দ্য প্রম’। এই সিনেমায় মেরিলের সহশিল্পী হিসেবে আছেন মার্কিন অভিনেতা, কমেডিয়ান, লেখক ও প্রযোজক কিগ্যান–মাইকেল কে। এই ছবিতে কাজ করতে গিয়েই নাকি ৪৯ বছর বয়সী সহকর্মীর প্রেমে পড়ে গিয়েছেন মেরিল। সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে অস্কারজয়ী এই অভিনেত্রী তিনবার বলেছেন, ‘আমার মনে হচ্ছে, আমি যেন কিগ্যানের প্রেমে পড়ে গিয়েছি। সে এতটাই দুর্দান্ত ব্যক্তিত্ব।’
৮ / ১১
১৯৮০ সালের দিকে মেরিল সিনেমার মূল চরিত্রে অভিনয়ের প্রস্তাব পেতে শুরু করলেন। সে বছর নিউজউইক-এর মূল প্রচ্ছদে তার ছবিসহ হেডলাইন এসেছিল, ‘আশির দশকের তারকা’।
৯ / ১১
‘দ্য পোস্ট’ সিনেমার দৃশ্যে টম হ্যাঙ্কসের সঙ্গে মেরিল
১০ / ১১
.‘দ্য ডেভিলস ওয়েরস প্রাডা’ সিনেমাতে মেরিল স্ট্রিপ
১১ / ১১
মেরিলকে মেডেল পরিয়ে দিচ্ছেন ওবামা
ইনস্টাগ্রাম