ধেয়ে আসছে চাঁদ

এবার রোনাল্ড এমরিখ নিয়ে এসেছেন ‘মুনফল’
সংগৃহীত

পৃথিবীর বিপর্যয় নিয়ে ছবির কথা বললে রোনাল্ড এমরিখের নাম আসে প্রথম দিকে। তাঁর ছবিগুলোর দিকে একটু তাকানো যাক। ‘ইনডিপেনডেন্স ডে’, ‘দ্য ডে আফটার টুমরো’ ও ‘২০১২’—একের পর এক সায়েন্স ফিকশন আর পৃথিবীর বিপর্যয় নিয়ে ছবি তৈরিতে নিজেকে ওস্তাদের পর্যায়ে নিয়ে গেছেন এই নির্মাতা। এবার নিয়ে এসেছেন ‘মুনফল’।
চাঁদ তার কক্ষপথ থেকে সরে এসেছে। ধেয়ে আসছে পৃথিবীর দিকে। এই বিপর্যয় থেকে উদ্ধারের পথ কী? একজন সাবেক মহাকাশচারী, একজন নাসা বিজ্ঞানী ও একজন ষড়যন্ত্র তাত্ত্বিক পৃথিবীকে এই বিপর্যয় থেকে বাঁচাতে মিশনে নামেন। ট্রেলার দেখে ছবির গল্প এইটুকু ধরা যায়।

পৃথিবী বিপর্যয়কে কেন্দ্র করে ছবি তৈরি এমরিখের কাছে নতুন নয়। এই জার্মান চলচ্চিত্রকার হলিউডে ‘মাস্টার অব ডিজাস্টার’ হিসেবে পরিচিত। তবে এসব ছবি বানাতে কিছুটা বিরক্তও এমরিখ। তিনি বলেন, ‘বারবার আমাকে দিয়ে এ ধরনের সিনেমা বানানো তাঁরা পছন্দ করেন। আমি সব সময় নতুন কিছু বানাতে চাই। আপনি কখনোই প্রতি দুই বছরের মধ্যে একটা ডিজাস্টার সিনেমা বানাতে পারেন না।’
তবে এবার এমরিখ খানিক বিরতিই নিলেন। ২০১৬ সালে ‘ইনডিপেনডেন্স ডে: রিসারজেন্স’-এর পরে ‘মুনফল’ তৈরিতে তিনি সময় নিলেন পাঁচ বছর। হ্যালি বেরি, প্যাট্রিক উইলসন ও জন ব্রাডলিসহ অনেককে দেখা যাবে এতে।

হ্যালি বেরি, প্যাট্রিক উইলসন ও জন ব্রাডলিসহ অনেককে দেখা যাবে এই ছবিতে
ইনস্টাগ্রাম

বেশ কয়েক বছর ধরেই ছবিটি নিয়ে কাজ করছেন ৬৬ বছর বয়সী এই নির্মাতা। প্রথমে প্রযোজনা প্রতিষ্ঠান ইউনিভার্সেলের কাছে ছবির প্রাথমিক ধারণা বিক্রি করে দিয়েছিলেন এমরিখ। পরে তিনি আবার তাঁর স্বত্ব নিয়ে নেন। এবার ছবিতে প্রচুর অর্থ লগ্নির জন্য চেষ্টা করেন। প্রকল্পটি নিয়ে আসেন কান চলচ্চিত্র উৎসবে। সেখান থেকে তিনি প্রচুর তহবিলও সংগ্রহ করেন। যেন ছবিটি স্বাধীনভাবে নির্মাণ করা যায়। অবশেষে ছবিটি পর্দায় আসতে যাচ্ছে।

আইএমডিবির তথ্যমতে, ছবিটি আর্জেন্টিনা, অস্ট্রিয়া, অস্ট্রেলিয়া, ব্রাজিল, হংকং, হাঙ্গেরি, ইতালিসহ বেশ কয়েকটি দেশে আজ মুক্তি পাবে। আর যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, স্পেন, সুইডেন, তুরস্ক, বুলগেরিয়াসহ বেশ কিছু দেশে আগামীকাল মুক্তি পাবে।