বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

হলিউড সিনেমার বাইরে পৃথিবীর প্রতিটি দেশ থেকে একটি করে সিনেমা আহ্বান করে একাডেমি অ্যাওয়ার্ড কর্তৃপক্ষ। এ বিভাগে ২০২১ সালের জানুয়ারি থেকে মুক্তিপ্রাপ্ত বাংলাদেশি সিনেমা প্রতিযোগিতায় প্রাথমিক অংশ নিতে পারবে। অস্কার বাংলাদেশ চ্যাপ্টারের চেয়ারম্যান হাবিবুর রহমান খান বলেন, ‘বাংলাদেশ থেকে আমরা অস্কারের হয়ে সিনেমা জমা নিই। সেগুলো ৯ সদস্যের কমিটির সদস্যরা দেখে একটি সিনেমাকে সিলেক্ট করি। সেটাই অস্কার কমিটিকে পাঠাই। আমরা মূলত তাদের হয়ে কাজটা করি। সিনেমা জমা নিয়ে বাছাই করে অস্কারে পাঠানো পর্যন্তই আমাদের কাজ।’

default-image

সিনেমা কোথায় জমা দিতে হবে জানতে চাইলে হাবিবুর রহমান জানান, নির্মাতা বা প্রযোজকেরা চাইলে নিয়ম মেনে আশীর্বাদ চলচ্চিত্রের অফিস, ৭/৯ ইস্টার্ন কমার্শিয়াল কমপ্লেক্স, ৭৩ কাকরাইলে নিয়ম মেনে সিনেমা জমা দিতে পারবেন।

default-image

বাছাইয়ের প্রক্রিয়া সম্পর্কে জানতে চাইলে হাবিবুর রহমান খান বলেন, ‘আমরা কমিটির সদস্যরা মিলে সিনেমাটি দেখি। সবাই মিলে গল্প, নির্মাণ, পরিচালনা ভালো; এমন একটি সিনেমা বাছাই করি। কখনো আমরা মার্কিং করি, কখনো করি না। তবে সবার মতামতের ভিত্তিতে সেরা সিনেমাকে অস্কারে পাঠানো হয়।’ গত বছর বাংলাদেশ থেকে অস্কারে পাঠানো হয় ‘ইতি, তোমারই ঢাকা’।

১৯৪৭ সাল থেকে এ বিভাগে পুরস্কার দেওয়া হয়। সর্বশেষ ২০২০ সালে এ বিভাগে পুরস্কার পায় ডেনমার্কের ছবি ‘অ্যানাদার রাউন্ড’।

হলিউড থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন