ভাঙতে পারে যেসব রেকর্ড

অস্কারের অংশ নিবেন এসব তারকারাছবি: সংগৃহীত

বাকি আর মাত্র পাঁচ দিন। আগামী ২৭ মার্চ বসেছে এবারের একাডেমি পুরস্কারের আসর। বিখ্যাত ডলবি থিয়েটারে শুরু হয়ে গেছে সাজসাজ রব। দীর্ঘ দুই বছর পর যেন প্রাণ ফিরে পাচ্ছে এই আসর। করোনা পরিস্থিতি ভালো থাকায় নতুন আঙ্গিকে আয়োজিত হচ্ছে এবারের অস্কার অনুষ্ঠান। এসব ছাপিয়ে শেষ মুহূর্তের আলোচনায় স্থান করে নিয়েছে, এবারের অস্কারের রেকর্ড ভাঙতে যাচ্ছেন কারা। একনজরে জেনে নেওয়া যাক, অস্কারের রেকর্ড ভাঙা–গড়ায় এগিয়ে থাকবেন কারা।

নারী নির্মাতাদের মধ্যে জেন ক্যাম্পিয়নের সুযোগ রয়েছে এবার হ্যাটট্রিকের রেকর্ড গড়ার
ছবি: আইএমডিবি থেকে সংগৃহীত

হ্যাটট্রিকের হাতছানি
নারী নির্মাতাদের মধ্যে জেন ক্যাম্পিয়নের সুযোগ রয়েছে এবার হ্যাটট্রিকের রেকর্ড গড়ার। এই পরিচালক ১৯৯৩ সালে ‘পিয়ানো’ সিনেমার জন্য সেরা পরিচালক ও মৌলিক চিত্রনাট্যের জন্য অস্কারে মনোনয়ন পেয়েছিলেন। সেবার পুরস্কার জিতেছিলেন চিত্রনাট্যে। এ বছর ১২টি মনোনয়ন পেয়েছে তাঁর পরিচালিত দ্য পাওয়ার অব দ্য ডগ সিনেমা। ২৯ বছর পর আবার পরিচালক ও অ্যাডাপ্টেড স্ক্রিনপ্লে বিভাগে মনোনয়ন পেয়েছেন তিনি। ৯৪তম এই অস্কারে যদি দুটি শাখায়ই পুরস্কার জিতে যান, তবে নারী নির্মাতাদের মধ্যে এটি হবে রেকর্ড। চিত্রনাট্য বিভাগে পুরস্কার পেলেও দুবার চিত্রনাট্য জেতার রেকর্ড তাঁর হাতেই থাকবে। পাশাপাশি যদি সেরা সিনেমা বিভাগে পুরস্কার জুটে যায়, তাহলে নারী নির্মাতা হিসেবে এটাই হবে প্রথম রেকর্ড।

নিজের রেকর্ড নিজেই ভেঙে ফেলেছেন ডেনজেল ওয়াশিংটন
ছবি: আইএমডিবি থেকে সংগৃহীত

১০ বার মনোনয়ন
নিজের রেকর্ড নিজেই ভেঙে ফেলেছেন ডেনজেল ওয়াশিংটন। ‘দ্য ট্র্যাজেডি অব ম্যাকবেথ’ সিনেমায় অভিনয়ের মধ্য দিয়ে দশমবারের মতো সেরা অভিনেতা হিসেবে মনোনয়ন পেয়েছেন। কৃষ্ণাঙ্গ অভিনেতাদের মধ্যে এতবার কেউ সেরা অভিনেতা হিসেবে মনোনয়ন পাননি। এবার পুরস্কার জিতলে তাঁর হ্যাটট্রিকের সুযোগ রয়েছে।

আরিয়ানা ডিবোস সেরা পার্শ্ব অভিনেত্রী হিসেবে মনোনয়ন পেয়েছেন
ছবি: আইএমডিবি থেকে সংগৃহীত

ভিন্ন ধরনের রেকর্ড
একই চরিত্রে দুই অভিনয়শিল্পীর পুরস্কার পাওয়া অস্কারে ব্যতিক্রমী ঘটনা। স্টিভেন স্পিলবার্গের ‘ওয়েস্ট সাইড স্টোরি’ সিনেমায় অভিনয়ের জন্য আরিয়ানা ডিবোস সেরা পার্শ্ব অভিনেত্রী হিসেবে মনোনয়ন পেয়েছেন। আরিয়ানা অভিনয় করেন অনিতা চরিত্রে। এই সিনেমার গল্প ১৯৬১ সালে নির্মিত একই নামের মিউজিক্যাল সিনেমা থেকে নেওয়া। সেই সময়ও এই চরিত্রে অভিনয় করে অস্কার জিতেছিলেন রিতা মরিনো। আরিয়ানা যদি পুরস্কার পেয়ে যান, তাহলে অস্কারের ইতিহাসে এটি হবে এ ধরনের তৃতীয় ঘটনা। এর আগে গডফাদার ও গডফাদার–২ সিনেমায় ক্রাইম ডন ভিতো কোরলিওনি চরিত্রে অভিনয় করে অস্কার জিতেছিলেন মার্লোন ব্যান্ডো ও রবার্ট ডি নিরো এবং জোকার চরিত্রে হিথ লেজার ‘ডার্ক নাইট’ ছবিতে ও ওয়াকিন ফনিক্স ‘জোকার’ ছবির জন্য এই পুরস্কার পেয়েছিলেন।

‘ডুন’ ছুঁতে পারে বাহাত্তরের রেকর্ড
ছবি: আইএমডিবি থেকে সংগৃহীত

ছুঁতে পারে বাহাত্তরের রেকর্ড
গত বছরের আলোচিত বৈজ্ঞানিক কল্পকাহিনিভিত্তিক সিনেমা ‘ডুন’। এটি পরিচালনা করেছেন দুনি ভিলনাভ। সিনেমাটি অস্কারের ১০টি শাখায় মনোনয়ন পেয়েছে। এর আটটি মনোনয়নই কারিগরি শাখায়। সিনেমাটি যদি আটটি শাখায়ই পুরস্কার পায়, তাহলে ১৯৭২ সালের আটটি শাখায় পুরস্কার পাওয়া ‘ক্যাবারে’ সিনেমার রেকর্ড ছুঁয়ে ফেলবে।

সেরা অভিনেত্রীর মনোনয়ন পেয়েছেন অলিভিয়া কোলম্যান
ছবি: আইএমডিবি থেকে সংগৃহীত

অন্য রকম রেকর্ড
দ্য লস্ট ডটার ছবিতে লিড কারুসো চরিত্রে অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর মনোনয়ন পেয়েছেন অলিভিয়া কোলম্যান। একই চরিত্রের তরুণ বয়সকে তুলে ধরেছেন আরেক অভিনেত্রী জেসি বাকলি। তিনিও পার্শ্ব অভিনেত্রী হিসেবে মনোনয়ন পেয়েছেন। দুজনই পুরস্কার পেয়ে গেলে হবে নতুন রেকর্ড। কারণ, এর আগে একইভাবে টাইটানিক ও আইরিশ সিনেমায় অভিনয়ের জন্যও দুজন করে মনোনয়ন পেয়েছিলেন কিন্তু তাঁরা একসঙ্গে পুরস্কার জিততে পারেননি।

হ্যাভিয়ের বারদেম ও পেনেলোপে ক্রুজ দম্পতির রেকর্ড হতে পারে
ছবি: আইএমডিবি থেকে সংগৃহীত

দম্পতির রেকর্ড
ক্যারিয়ারে একসঙ্গে বেশ কিছু সিনেমায় অভিনয় করেছেন হ্যাভিয়ের বারদেম ও পেনেলোপে ক্রুজ দম্পতি। তাঁরা দুজনই অস্কার পুরস্কারও জয় করেছেন, তবে আলাদা আসরে। এবার দুজন একই আসরে পুরস্কার পেলে রেকর্ড হয়ে থাকবে। কারণ, এর আগে এক আসরে কোনো দম্পতি পুরস্কার পাননি।

মূক অভিনেতা কটসুর ও স্মিট ম্যাকফি
ছবি: আইএমডিবি থেকে সংগৃহীত

অস্কারে মূক অভিনেতা
এখন পর্যন্ত মাত্র একজন মূক অভিনয়শিল্পী অস্কার জিতেছেন। তাঁর নাম মার্লি ম্যাটলিন। এবার এই রেকর্ড ভাঙতে পারেন কোডা সিনেমার মূক অভিনেতা কটসুর।

দ্বিতীয় কনিষ্ঠ অভিনেতা

এ ছাড়া এখন পর্যন্ত সবচেয়ে কম বয়সী অভিনেতা হিসেবে পুরস্কার জিতেছেন টিমোথি হাটন। তিনি ১৮ বছরে পুরস্কার পান। এবার ‘দ্য পাওয়ার অব দ্য ডগ’ সিনেমার ২৫ বছর বয়সী অভিনেতা স্মিট ম্যাকফি পুরস্কার পেলে বয়সের দিক থেকে তিনি হবেন এই শাখায় দ্বিতীয় কনিষ্ঠ অভিনেতা।

প্রথমবারের মতো আন্তর্জাতিক শাখার বাইরে সেরা ছবির লড়াইয়ে ঢুকেছে জাপানি ছবি রিয়ুসুকে হামাগুচির ড্রাইভ মাই কার
ছবি: আইএমডিবি থেকে সংগৃহীত

প্রথমবার মনোনয়ন
জাপানের জন্য এবার রেকর্ড বটে! প্রথমবারের মতো আন্তর্জাতিক শাখার বাইরে সেরা ছবির লড়াইয়ে ঢুকেছে জাপানি ছবি রিয়ুসুকে হামাগুচির ড্রাইভ মাই কার। পুরস্কার জিতলে জাপান প্রথমবার অস্কারে সেরা ছবির পুরস্কার জিতবে। আর আন্তর্জাতিক ছবি শাখায় অস্কার পেলে তৃতীয়বারের মতো জাপান জিতবে এই পুরস্কার। এ ছাড়া আন্তর্জাতিক শাখায় নেপালের লুনানা: আ ইয়াক ইন দ্য ক্লাসরুম পুরস্কার পেলে প্রথমবার মনোনয়নেই পুরস্কার তোলার রেকর্ড গড়বে নেপাল।

অস্কার খাতায় নাম লেখাতে পারেন উইল স্মিথ
ছবি: এএফপি

উইল স্মিথের হাত কি খালি থাকবে?
গ্র্যামি, বাফটা, গোল্ডেন গ্লোবসহ একাধিক বড় অর্জন আছে উইল স্মিথের ঝুলিতে। আগে দুবার অস্কার মনোনয়ন পেলেও শূন্য হাতে ফিরতে হয়েছে। এবার তিনি কিং রিচার্ড সিনেমার জন্য মনোনয়ন পেয়েছেন। পুরস্কার না পেলে শূন্য হাতে ফেরার হ্যাটট্রিক করবেন। আর পেলে প্রথমবার অস্কার পুরস্কার ঘরে তুলবেন।